This Article is From Jul 12, 2018

ভারত-আমেরিকা সম্প্রীতির 70 বছর উপলক্ষে দুর্মূল্য ছবি প্রকাশ করল আমেরিকান দূতাবাস

সেলিব্রেটিং 70 ইয়ার্স অফ ইউএস-ইন্ডিয়া রিলেশনস’ নামক অনুষ্ঠান আগামী 14ই অগাস্ট পর্যন্ত চলবে.

ভারত-আমেরিকা সম্প্রীতির 70 বছর উপলক্ষে দুর্মূল্য ছবি প্রকাশ করল আমেরিকান দূতাবাস

দুষ্প্রাপ্য সংরক্ষিত ছবির প্রদর্শনীর আয়োজন করল আমেরিকান দূতাবাস।

নিউ দিল্লী:

ভারত-আমেরিকার 70 বছরের বন্ধনের নিদর্শনস্বরূপ দুষ্প্রাপ্য সঞ্চিত কিছু ছবি দিল্লীতে অবস্থিত আমেরিকান দূতাবাসের তরফে বুধবার প্রকাশ করা হল।  

‘সেলিব্রেটিং 70 ইয়ার্স অফ ইউএস-ইন্ডিয়া রিলেশনস’ নামক অনুষ্ঠান যা আগামী 14ই অগাস্ট পর্যন্ত চলবে, সেখানে 1950 সাল থেকে বর্তমান পর্যন্ত ভারত ও ইউএস-এর সম্পর্কের বিভিন্ন গচ্ছিত তথ্য দূতাবাসের তরফে প্রকাশ করা হয়েছে।

আমেরিকান দূতাবাস পরিচালিত এই প্রদর্শনীতে ‘ডান্সিং স্টোরিজ ফ্রম দা ইস্ট অ্যান্ড ওয়েস্ট’ নামক বিভিন্ন নাচের পারফর্মেন্সের নথি প্রদর্শিত হয়েছে যেখানে দুই দেশের মধ্যে বিগত সত্তর বছরের সম্পর্কের নিদর্শন রয়েছে।   

 

 
 

দুই দেশের সম্পর্কের দর্পণরূপে চিহ্নিত করতে এই অনুষ্ঠানকে বিভিন্ন থিমে ভাগ করা হয়েছে, যেখানে পারস্পরিক সুরক্ষা এবং অর্থনৈতিক যুগলবন্দী থেকে শুরু করে দুই দেশের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি উদ্ভাবন, ললিত কলা এবং প্রতিভা ও সাংস্কৃতিক মেলবন্ধনের দিকটিও উল্লেখযোগ্যভাবে ফুটিয়ে তোলা হয়েছে- ইউএস দূতাবাসের তরফে জানানো হয়েছে।

আরও জানানো হয়েছে, এই প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য এবং ইন্দো-ইউএস ‘দোস্তি’-র দিকটাও ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে।

আমেরিকান দূতাবাসের ফেসবুক পেজের তরফে প্রদর্শনীর বেশ কিছু ছবি প্রকাশ করা হয়েছে।

 

 
 

‘ডান্সিং স্টোরিজ ফ্রম দা ইস্ট অ্যান্ড ওয়েস্ট’ হল ইন্ডিয়ানা ইউনিভার্সিটির সমসাময়িক নৃত্যের সহ অধ্যাপিকা ন্যমা ম্যাকারথি-ব্রাউন এবং ভারতীয় ধ্রুপদি নৃত্যশিল্পী তানিয়া সাক্সেনার যৌথ উদ্যোগে গড়ে উঠেছে।

ন্যমা ম্যাকারথি-ব্রাউন এবং তানিয়া সাক্সেনা নিজেদের দেশের নৃত্য প্রদর্শনের পাশাপাশি দুই দেশের সংস্কৃতির মেলবন্ধনে সৃষ্টি একটা নৃত্য প্রদর্শনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.