Read in English
This Article is From May 31, 2019

আজ বিকেলে মন্ত্রিসভার প্রথম বৈঠক, কে কোন দায়িত্বে তা নিয়ে রহস্য

কে কোন দপ্তর পাচ্ছেন তা এখনও স্পষ্ট নয় এরই মধ্যে আজ সন্ধ্যায় প্রথমবার বৈঠকে বসতে চলেছে নতুন ক্যাবিনেট

Advertisement
অল ইন্ডিয়া

শিবসেনার একজন এবং শিরোমণি অকালি দলের একজন শপথ নিয়েছেন।

Highlights

  • আজ বিকেলে মন্ত্রিসভার প্রথম বৈঠক, কে কোন দায়িত্বে তা নিয়ে রহস্য
  • রাষ্ট্রপতি ভবনে মহাসমারোহে শপথ নিয়েছেন ৫৭ জন মন্ত্রী
  • কে কোন দপ্তর পাচ্ছেন তা এখনও স্পষ্ট নয়
নিউ দিল্লি :

রাষ্ট্রপতি ভবনে মহাসমারোহে শপথ (PM Modi Swearing In Ceremony) নিয়েছেন ৫৮ জন মন্ত্রী। এঁদের মধ্যে ২৫ জন ক্যাবিনেট মন্ত্রী হবেন। কিন্তু কে কোন দপ্তর পাচ্ছেন তা এখনও স্পষ্ট নয় এরই মধ্যে আজ সন্ধ্যায় প্রথমবার বৈঠকে বসতে চলেছে নতুন ক্যাবিনেট (Modi New Cabinet) । এবার মোদী মন্ত্রিসভায় (Modi Ministry) যোগ দিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ (BJP Chief Amit Shah) । আর মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন অরুণ জেটলি (Arun Jaitley) থেকে শুরু করে সুষমা স্বরাজের (Sushma Swaraj) মতো প্রবীণ বিজেপি নেতা নেত্রীরা। দলীয় সূত্রে বলা হচ্ছে শারীরিক অসুস্থতার কারণেই দায়িত্ব নিতে চাননি প্রবীণ নেতারা। তবে গত মন্ত্রিসভার সদস্য রাজনাথ সিং,(Rajnath Singh)  নির্মলা সীতারামণ, (Nirmala Sitaram) পীযূষ গোয়েল এবারও মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। মনে করা হচ্ছে তাঁদের গুরু দায়িত্ব দিতে চলেছেন মোদী।

 জয় শ্রী রাম ধ্বনি শুনে ‘মিঠুন স্মরণ' মমতার

স্পষ্ট না হলেও অনেকেই মনে করছেন অর্থ বা ওই ধরনের কোনো অতি গুরুত্বপূর্ণ মন্ত্রক দায়িত্ব পেতে চলেছেন বিজেপি সভাপতি। গত মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন অরুণ জেটলি। এবার তিনি মন্ত্রিসভায় নেই ।একইভাবে বিদেশমন্ত্রীর দায়িত্ব পালন করা সুষমা স্বরাজ থাকছেন না মন্ত্রিসভায়। সে ক্ষেত্রে এই দুটি গুরুত্বপূর্ণ দপ্তরের মন্ত্রী কারা হবেন তার দিকে সকলের নজর থাকবে। 

Advertisement

৫৭ জন মন্ত্রী নিয়ে নতুন অধ্যায় শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠানে অব্যবহিত পরে টুইট করে প্রধানমন্ত্রী বলেন অভিজ্ঞতা এবং তারুণ্যের সংমিশ্রণে মন্ত্রিসভাটি তৈরি করা হয়েছে। সকলকে অভিনন্দন জানিয়ে তিনি বলেছেন মানুষের চাহিদা পূরণে দায়িত্ব আমাদের দিতে হবে। সেভাবেই আমাদের কাজ করতে হবে। এরপর আজ সকালে কয়েকটি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। তাঁরা সকলেই গতকাল শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বৈঠকের ছবিও টুইটারে পোস্ট করেন প্রধানমন্ত্রী। সেখানে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে দেখতে পাওয়া যাচ্ছে। এ থেকে মনে করা হচ্ছে তিনি নিজের পদেই থাকতে চলেছেন। গত ফেব্রুয়ারি মাসে পুলওয়ামা তে জঙ্গি হামলার পর তার কাজ নিয়ে সমালোচনা হয়েছিল।

Advertisement

মোদীর নতুন মন্ত্রিসভায় কয়েকটি চমক থাকছে। তার মধ্যে বিজেপি সভাপতি অমিত শাহ ছাড়াও আছেন প্রাক্তন বিদেশ সচিব এর জয়শঙ্কর। তবে বাদ পড়েছেন রাজ্যবর্ধন সিং রাঠোর, সুরেশ প্রভু, মানেকা গান্ধী, জেপি নড্ডা এবং জয়ন্ত সিনহা। তবে মানেকা গান্ধী আপাতত লোকসভার অধ্যক্ষের দায়িত্ব নিতে চলেছেন বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। মন্ত্রিসভায় শরিক দলের সদস্য হিসেবে শিবসেনার একজন এবং শিরোমণি অকালি দলের একজন শপথ নিয়েছেন। বিহারের জেডিইউ দলের এক সদস্যকে মন্ত্রীত্ব দেওয়ার কথা বলা হয়েছিল বিজেপির তরফে কিন্তু তারা তা নেয়নি।

Advertisement