Read in English
This Article is From Dec 13, 2019

নাগরিকত্ব বিলের প্রতিবাদে মধ্যেই শিলং সফর বাতিল অমিত শাহের

শিলং-এ উত্তর-পূর্ব পুলিশ অ্যাকাডেমিতে যাওয়ার কথা ছিল অমিত শাহের। সূত্রের খবর, শনিবার ও সোমবার ভোট প্রচারে ঝাড়খণ্ড যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী

Advertisement
অল ইন্ডিয়া Edited by

রবিবার ও সোমবার ঝাড়খণ্ডে যাবেন অমিত শাহ

নয়াদিল্লি:

নাগরিকত্ব বিলের (Citizenship Act) প্রতিবাদের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) শিলং ও মেঘালয় সফর বাতিল করা হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর। রবিবার উত্তর-পূর্বের ওই দুই জায়গায় যাওয়ার কথা ছিল তাঁর। সোমবার অমিত শাহের অরুণাচল প্রদেশ সফরও বাতিল করা হয়েছে অমিত শাহের। শিলং-এ উত্তর-পূর্ব পুলিশ অ্যাকাডেমিতে যাওয়ার কথা ছিল অমিত শাহের। পরদিন, একটি উৎসবে তাওয়াং যাওয়ার কথা ছিল তাঁর। সূত্রের খবর, শনিবার ও সোমবার ঝাড়খণ্ডে নির্বাচনে প্রচারে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তর-পূর্বে শুরু হয়েছে ব্যাপক প্রতিবাদ, বিক্ষোভ, ২০১৫-এর আগে পাকিস্তান, আফগানিস্তান বাংলাদেশ থেকে আসা অমুসলিম অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই বিলে।

পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছুঁড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে কাঁদানে গ্যাস এবং লাঠিচার্জ করে পুলিশ।

আগামী ৪৮ ঘন্টার জন্য মেঘালয়ে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার অসমে পুলিশের গুলিতে দুজনের মৃত্যু হয়েছে, হাজারখানেক মানুষ ওইদিন কারফিউ লঙ্ঘনের চেষ্টা করেন। অসমের বিভিন্ন জেলা জুড়ে টহলদারী চালাচ্ছে সেনাবাহিনী।

নাগরিকত্ব আইনে বলা হয়েছে, হিন্দু, শিখ, বৌদ্ধ., জৈন, পার্সি এবং খ্রিশ্চান শরণার্থীরা ১১ বছরের পরিবর্তে ৫ বছর ভারতে থাকলেই নাগরিকত্বের আবেদন জানাতে পারবেন।

Advertisement

উত্তর-পূর্বের রাজ্যের বাসিন্দাদের আশঙ্কা, এই আইন প্রতিবেশী বাংলাদেশের অভিবাসীদের বৈধ করে দেবে এবং এলাকার চরিত্র বদলে দেবে।

বিক্ষোভের মধ্যেই, তিনজন হাইপ্রোফাইলের সফর বাতিল করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, আগামী সপ্তাহে অসমের গুয়াহাটিতে সম্মেলনে যোগদানের কথা ছিল তাঁর। এছাড়াও রয়েছেন দুজন বাংলাদেশী মন্ত্রী।

Advertisement