This Article is From Oct 11, 2019

অমিতাভের ৭৭ বছরের জন্মদিনে কলকাতায় বিগ বির মন্দিরে অন্নগ্রহণ ৭৭ জন শিশুর

Amitabh Bacchan's Birthday: ২০০১ সালে অমিতাভ বচ্চনের নামে কলকাতায় এই মন্দিরটি প্রতিষ্ঠা করা হয়, বিগ বির ফ্যান ক্লাবের সদস্যরা নানা সমাজসেবাও করেন

অমিতাভের ৭৭ বছরের জন্মদিনে কলকাতায় বিগ বির মন্দিরে অন্নগ্রহণ ৭৭ জন শিশুর

Amitabh Bacchan's Birthday: অমিতাভ বচ্চনকে দেবতার মতো পুজো করা হয় বিগ বি মন্দিরে

কলকাতা:

কলকাতার দুর্গাপুজোর সময় প্রায় প্রতিটি পুজো কমিটিই মা দুর্গার 'প্রসাদ' হিসাবে অভাবী ও দরিদ্রদের খাওয়ানোর উদ্যোগ নেয়। কিন্তু দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই কলকাতার বন্ডেল গেট অঞ্চলের  একটি মন্দিরে ঠিক সেইভাবেই দরিদ্র নারায়ণ সেবার ছবি দেখা গেল। তবে ফারাক অল্প আছে বৈকি, মা দুর্গার পরিবর্তে এই মন্দিরে আরাধনা করা হয় বলিউডের মেগাস্টার অমিতাভ বচ্চনের। অমিতাভের (Amitabh Bacchan) সঙ্গে বাঙালির প্রাণের টান আজকে নয়।  বাঙালি সাংবাদিক-লেখক তরুণ কুমার ভাদুড়ির মেয়ে জয়া ভাদুড়িকে বিয়ে করার পর থেকেই বাংলার জামাইবাবু বচ্চনকে একটু বেশিই ভালবাসেন রাজ্য তথা কলকাতাবাসী। আর তাই বিগ বি মন্দিরে প্রতিদিনই দেবতার মতো তাঁর পুজো করেন ভক্তরা। তাঁর মূর্তির সামনে প্রতিদিন সকাল ও সন্ধে আরতি করা হয়। ২০০১ সালে প্রতিষ্ঠিত এই মন্দিরটি 'সিটি অফ জয়'-এর বিগ অনুরাগীদের নিঃশর্ত ভালবাসার নিদর্শন। এই মন্দিরে (Big B temple) প্রতি বছরই, তাঁর জন্মদিন (Amitabh Bacchan's Birthday) উদযাপিত হয় এবং এই বছরও তার ব্যতিক্রম হয়নি।

"Big B"-র জন্মদিন, 'অন্তহীন ভালবাসি':বাবা অমিতাভ বচ্চনকে শুভেচ্ছা শ্বেতার

বিগ বির মন্দির এবং সেখানকার পুজো সম্পর্কে কথা বলতে গিয়ে মন্দিরের প্রতিষ্ঠাতা সঞ্জয় পাটোদিয়া বলেন: "এই বার গুরু (অমিতাভ বচ্চন) ৭৭ বছরে পড়লেন। এবার তাঁর জন্মদিন উদযাপনে অনেক শিশুরা আনন্দ করবে। ৭৭ জন শিশু অন্নগ্রহণ করবে এই উপলক্ষে। যে কোনও শুভদিন উপলক্ষে আমরা যেমন গুরু বা পিতা-মাতার পুজো করে দিন শুরু করি, এবারেও আমরা তাঁর মূর্তি পুজো করব এবং তাঁকে ভোগ দেব। তিনি কেক পছন্দ করেন না, তাই আমরা তাঁর সুস্বাস্থ্যের জন্য তাঁর নামে মেওয়া উৎসর্গ করব। এর পরে আমরা তাঁর জন্মদিনের কেকটি বাচ্চাদের  সঙ্গে নিয়ে কাটব"।

"পরের দিন, আমরা কালীঘাট মন্দিরে গিয়ে তাঁর নামে পূজা অর্চনা করব এবং তাঁর দীর্ঘ ও স্বাস্থ্যকর জীবনের জন্য প্রার্থনা করব। আমরা গুরুর নামে মন্দিরের বাইরে বসে থাকা দরিদ্র মানুষদেরও খাওয়াব", বলেন তিনি।

কীভাবে অমিতাভ বচ্চনের এই মন্দিরটি গড়ে উঠল?

১৯৮২ সালে, যখন অমিতাভ বচ্চন 'কুলি'র সেটে এক দুর্ঘটনার প্রায় মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন, সেইসময় তাঁর ভক্তরা পাগলের মতো হয়ে যান। বিগ বি-র সুস্থতা ও আরোগ্য কামনায় দিনরাত প্রার্থনা করতে থাকেন তাঁরা।

''এইভাবেই লোকেদের মনোরঞ্জন করুন'' অমিতাভকে জন্মদিনের শুভেচ্ছা বার্তা মুখ্যমন্ত্রীর

"১৯৮২ সালে তিনি যখন আহত হয়েছিলেন, তখন আমাদের মনে হয়েছিল যেন আমরা আমাদের বাবাকে হারাতে চলেছি। তখন আমরা কেবল তাঁর সুস্থতার জন্যই প্রার্থনা করেছি। সেই সময় থেকে আমি দেবতার মতো তাঁর উপাসনা করার স্বপ্ন দেখতে শুরু করি, কারণ আমি বুঝতে পেরেছিলাম যে তিনি আমার কাছে ঈশ্বরের থেকে কম কিছু নন। অবশেষে আমরা ২০০১ সালে বিগ বি-র নামে এই মন্দিরটি তৈরি করতে সক্ষম হই", বলেন সঞ্জয়। অমিতাভ বচ্চনের ফ্যান ক্লাবের সদস্যরা তাঁর নামে বছরভর নানা সামাজিক কাজ করেন। আর্ত মানুষের পাশে গিয়ে দাঁড়ান। আর হ্যাঁ, অমিতাভ বচ্চনের নামে তৈরি এই মন্দিরের মন্ত্র গুটি কয়েক, "জয় বিগ বি" অথবা "জয় গুরু"।

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.