This Article is From May 18, 2020

১২ ঘণ্টাতেই সুপার সাইক্লোন হয়ে, রাজ্যে তাণ্ডব চালাতে আসছে প্রবল শক্তিশালী আমফান

শক্তি বাড়িয়ে ফেলেছে ঘূর্ণিঝড় আমফান (Amphan) আর কিছু ঘণ্টার মধ্যেই সে পরিণত হচ্ছে সুপার সাইক্লোনে।

১২ ঘণ্টাতেই সুপার সাইক্লোন হয়ে, রাজ্যে তাণ্ডব চালাতে আসছে প্রবল শক্তিশালী আমফান

রাজ্যে তাণ্ডব চালাতে আসছে প্রবল শক্তিশালী আমফান

হাইলাইটস

  • শক্তি বাড়িয়ে ফেলেছে ঘূর্ণিঝড়
  • কিছু ঘন্টার মধ্যেই সে পরিণত হচ্ছে সুপার সাইক্লোনে
  • রাজ্যে তাণ্ডব চালাতে আসছে প্রবল শক্তিশালী আমফান
কলকাতা:

শক্তি বাড়িয়ে ফেলেছে ঘূর্ণিঝড় আমফান (Amphan) আর কিছু ঘণ্টার মধ্যেই সে পরিণত হচ্ছে সুপার সাইক্লোনে (Super Cyclone)। মারাত্মক শক্তিশালী ভয়ঙ্কর ঘূর্ণিঝড় পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে এখন। আগামী ১২ ঘণ্টায় এটি সুপার সাইক্লোনে পরিণত হবে। এর নিজস্ব ঘূর্ণাবর্তের গতিবেগ ২৩০ কিলোমিটারে পৌঁছে যাবে আজই। মধ্য বঙ্গোপসাগরে এর গতিবেগ ২৫০ থেকে ২৬৫ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে। এই মারাত্মক ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আমফান এখন দিঘা থেকে ৯৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে ও পারাদ্বীপ থেকে ৭৯০ কিলোমিটার এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ১০৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। ২০ তারিখই প্রবল শক্তি নিয়ে স্থলভূমিতে দিঘা এবং বাংলাদেশের উপকূল অঞ্চলে আছড়ে পড়বে আমফান।

কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৭ জেলা, নদিয়া মুর্শিদাবাদে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে। মঙ্গলবার কলকাতা সহ ৭ জেলায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। সঙ্গে ৪৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া সন্ধ্যের দিকে এই ঝড়ের (Amphan) গতিবেগ আরও বাড়বে,জানাচ্ছে আবহাওয়া দফতর।

২০ শে মে বুধবার কলকাতা, হাওড়া, হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস। বুধবার ভোররাতে ঝড়ের (Amphan) গতিবেগ ১০০কিলোমিটার  প্রতি ঘণ্টায় পৌঁছবে। ক্রমশ বাড়বে ঝড়ের গতিবেগ। পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি কলকাতায় ঝড়ের গতিবেগ ১২০ থেকে ১৪০ কিলোমিটার হতে পারে। কোথাও কোথাও ঝড়ের বেগ ১৫৫ কিলোমিটার হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বুধবার বেলা গড়াতেই  ঝড়ের গতিবেগ বেড়ে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার এমনকী ১৮৫ কিলোমিটার পৌঁছতে পারে।

বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে, নদিয়া, মুর্শিদাবাদে। বুধবার উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। সিকিমে ভারী বৃষ্টি হতে পারে।প্রবল জলোচ্ছ্বাসের আশঙ্কাও করা হচ্ছে।উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় নিচু এলাকাতে  জলোচ্ছ্বাস ২০ তারিখ অর্থাৎ বুধবারে পৌঁছতে পারে ৪ থেকে ৫ মিটার। অন্যদিকে পূর্ব মেদিনীপুরে এই জলোচ্ছ্বাস ৩ থেকে ৪ মিটার পর্যন্ত হতে পারে বলে আবহাওয়া দপ্তর সূত্রে খবর।

.