Read in English
This Article is From Dec 13, 2018

অনলাইনে শিশুদের যৌনহেনস্থা রুখতে সম্মেলন কলকাতায়, উপস্থিত থাকবে ফেসবুক, এফবিআই

রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন বা ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (ডব্লিউবিসিপিসিআর) এবং একটি স্বেচ্ছাসেবী সংস্থা মিলে একটি সম্মেলনের আয়োজন করবে আগামীকাল এই শহরে। 

Advertisement
Kolkata

এই সম্মেলনের জন্য হাত মিলিয়েছে এফবিআই, ফেসবুক

কলকাতা:

ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন অথবা ইন্টারপোলের তরফ থেকে একটি অত্যন্ত বিপজ্জনক পরিসংখ্যানের কথা জানানো হল। অনলাইনে শিশুদের যৌন হেনস্থার জন্য ২৪ লক্ষ অভিযোগ জমা হয়েছে। এবং, আরও বিস্ময় ও হতবাক করে দেওয়ার মতো তথ্য হল, এই পরিসংখ্যান আদতে হিমশৈলের চূড়ামাত্র। ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই তথ্য পাঠিয়েছে ভারতকে। ১৯৮৪ সালে মার্কিন কংগ্রেসের পক্ষ থেকে সংস্থাটি তৈরি করা হয়েছিল। এই তথ্য সামনে আসার পরই এই রাজ্যের শিশু অধিকার রক্ষা কমিশন বা ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (ডব্লিউবিসিপিসিআর) এবং একটি স্বেচ্ছাসেবী সংস্থা মিলে একটি সম্মেলনের আয়োজন করবে আগামীকাল এই শহরে। 

প্রয়াত হলেন বিধানসভার ডেপুটি স্পিকার

"অনলাইনে শিশুদের যৌনহেনস্থা এখন অত্যন্ত জরুরি একটি সমস্যা। এবং, এই সমস্যা এখন গোটা দেশজুড়ে ক্রমশ বিপুলভাবে ছড়িয়ে পড়ছে। এই দু'দিনের সম্মেলনে আমরা আলোচনা করব ঠিক কীভাবে এই ভয়াবহ সমস্যার মোকাবিলা করা যেতে পারে তা নিয়ে", বলেন ডব্লিউবিসিপিসিআর-এর চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী। 

Advertisement


শচীন পাইলট না অশোক গেহলৌত? কে হবেন রাজস্থানের মুখ্যমন্ত্রী? উত্তেজনা তা নিয়ে
 

তিনি আরও জানান, "সাইবার আইন মূলত ডেটার রক্ষার জন্যই রয়েছে। অথচ, সাইবার  ক্রাইমকে আটকানোর মতো শক্তিশালী আইন এখনও তৈরি হয়নি এই দেশে"। 

Advertisement

এনআরসি তালিকায় নাম নথিভুক্ত করার শেষ তারিখ বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট

এই সম্মেলনের মূল উদ্দেশ্য হল, এই বিষয়টি নিয়ে সমাজের সর্বক্ষেত্রে সচেতনতা তৈরি করা এবং অনলাইন শিশু যৌন হেনস্থাকে যেভাবেই হোক আটকানো। 

Advertisement

ইন্টারপোলের সঙ্গে এই সম্মেলনের জন্য হাত মিলিয়েছে এফবিআই, ফেসবুক এবং আরও পনেরোটি দেশ। সম্মেলনে উপস্থিত থাকবে কলকাতার বিভিন্ন স্কুলের পড়ুয়ারা।

 

Advertisement

এই সম্মেলনে একটি ফ্যাশন শো'এর আয়োজন করবেন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পল। যেখানে হাঁটবেন বহু সেলিব্রিটি থেকে শুরু করে যৌন হেনস্তার ভয়াবহতার অভিজ্ঞতা পাওয়া এবং তারপর ফের স্বাভাবিক জীবনে ফিরে আসা শিশুরা।

Advertisement