தமிழில் படிக்க Read in English
This Article is From Nov 14, 2019

শিশু দিবসের আবদার! দু-হাত বাড়িয়ে কী বলছে সিংহ শাবক?

সিংহ শাবকের ওই গর্বিত ভঙ্গি, মায়ের সঙ্গে ছেলেমানুষী... যেকোনও অনুভূতিরপ্রবণের মনেই দাগ কাটবে

Advertisement
অফবিট Edited by

সারাহ স্কিনারের ছবির টাইটেল "গ্র্যাব লাইফ বাই দ্য..."

পশু বলে কি শিশু হতে নেই? নাকি ওদের মানবশিশুর সঙ্গে মায়ের সঙ্গে মজা করতে প্রাণ চায় না! এই যেমন ছবির সিংহ ছানাকেই দেখুন। মায়ের গায়ে কেমন লাফাচ্ছে-ঝাঁপাচ্ছে! হ্যাঁ, ওরাও মানুষের ছানাদের মতোই খেলা করে। ওরাও দুষ্টুমিতে-মজায় মাতে। আর সেই মুহূর্তে লেন্সবন্দি করলেই হয়ে ওঠে টুকরো জীবন। এমনই কিছু ছবি শিশু দিবসে পুরস্কৃত হল কমেডি ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড ২০১৯ সম্মানে (Comedy Wildlife Photography Awards 2019)। সেরা ফটোগ্রাফির সম্মান পেলেন বোস্তওয়ানার সারাহ স্কিনার (Sarah Skinner)। তাঁর এই সিংহশাহকের ছবি একবাক্যে সবার প্রশংসা কুড়িয়েছে। ছবির টাইটেল "Grab life by the ..."। 

আশ্চর্য! পরীক্ষার চাপ থেকে মুক্তি দিতে পড়ুয়াদের জ্যান্ত কবরচাপা দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়

সম্মানিত হয়ে সারাহ জানান, "জানতাম, এই ছবি সবার মন ভরাবে। সিংহ শাবকের ওই গর্বিত ভঙ্গি, মায়ের সঙ্গে ছেলেমানুষী... যেকোনও অনুভূতিরপ্রবণের মনেই দাগ কাটবে।".

Advertisement

দেখুন ছবি:

এবছর এই বিশেষ পুরস্কারের জন্য ৪ হাজার ফটোগ্রাফার নাম পাঠিয়েছিলেন। তাদের মধ্যে থেকে বেছে নেওয়া হয় ৪০ জনকে। তালিকায় রয়েছে ছোট্ট শিম্পাঞ্জির দৌরাত্ম্যি, পাখির ছানার মজার ভঙ্গিমা। 'Creatures In The Air' বিভাগে রঙিন ক্রোয়াটিয়া দম্পতির মান-অভিমান পর্ব সেরা নির্বাচিত হয়েছে। ছবি তুলেছেন ভ্লাদো পিরসা। 

Advertisement

'Olympus Creatures Under The Water Award' বিভাগে সেরা হ্যারি ওয়াকার। 

"First Comes Love..then comes Marriage" বিভাগের পুরস্কার পেলেন অ্যালাইনে ক্রুয়ার্স.

এছাড়াও পুরস্কৃত হয়েছে আরও যেসব ছবি.

২০১৫ থেকে এই বিশেষ সম্মান দেওয়া শুরু হয়েছে। মানব দুনিয়ার আড়ালে জঙ্গুলে জীবনও যে কত রঙিন, বোঝা সম্ভব এই ছবিগুলো দেখলেই।

Advertisement

Advertisement