This Article is From Jun 02, 2019

মন্ত্রিসভার বণ্টন নিয়ে ক্ষুব্ধ নীতিশ কুমার, জানালেন বিজেপির পাশেই আছেন

নরেন্দ্র মোদী সরকারের পক্ষ থেকে কেন্দ্রে মাত্র একটি মন্ত্রকের প্রস্তাব পাওয়ায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার একহাত নিলেন বিজেপির রাজ্য সংগঠনকে।

মন্ত্রিসভার বণ্টন নিয়ে ক্ষুব্ধ নীতিশ কুমার, জানালেন বিজেপির পাশেই আছেন

বিজেপি মাত্র একটি আসনের প্রস্তাব দেওয়ায় ক্ষুব্ধ নীতিশ কুমার

হাইলাইটস

  • নীতিশ কুমার একহাত নিলেন বিজেপি রাজ্য সংগঠনকে।
  • কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি আসনের প্রস্তাব দেওয়া হয় তাঁদের।
  • নীতিশ কুমার জানিয়েছেন, এটা মেনে নেওয়া যায় না।
নয়াদিল্লি:

নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকারের পক্ষ থেকে কেন্দ্রে মাত্র একটি মন্ত্রকের প্রস্তাব পাওয়ায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (Nitish Kumar) একহাত নিলেন বিজেপির (BJP) রাজ্য সংগঠনকে। আজ বহু প্রতীক্ষিত মন্ত্রিসভা সম্প্রসারণের সময় তিনি তাঁর দলীয় সহকর্মীদের মধ্যে থেকে আটজনকে অন্তর্ভুক্ত করলেন। বিজেপি মাত্র একটি আসনই দিয়েছে, দলকে তার জন্য একজন প্রার্থীকে নির্বাচন করতে হবে। উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী, যিনি চারটি দফতর সামলান, টুইট করেন— ‘‘নীতিশ কুমার বিজেপিকে প্রস্তাব দিয়েছেন ফাঁকা মন্ত্রী পদের আসন পূর্ণ করার জন্য। বিজেপি সিদ্ধান্ত নিয়ে সেটি ভবিষ্যতে পূরণ করার।'' বিজেপি নেতারা ব্যক্তিগত ভাবে মেনে নিয়েছেন, লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পরে নীতিশ কুমার জোটসঙ্গীদের সঙ্গে তাদের ব্যবহারে বিমর্ষ হয়ে পড়েছেন। 

ভারতীয় দূতাবাসের ইফতার পার্টিতে আসা অতিথিদের সরিয়ে দিলেন পাক আধিকারিকরা

নরেন্দ্র মোদীর দল তিনশো পেরিয়েছে, যেখানে সরকার গড়তে ২৭২ আসন প্রয়োজন। আসন বণ্টনের ব্যাপারে বিজেপি যথেষ্ট উদারতা দেখিয়েছিল। জোটসঙ্গীদের ইচ্ছামতো বিভিন্ন কেন্দ্রে প্রার্থী দেওয়ার ব্যাপারে সম্মতি দিয়েছিল তারা। কিন্তু মন্ত্রিসভায় আসন দেওয়ার ব্যাপারে তারা কঠোরতা দেখাচ্ছে। প্রত্যেক জোটসঙ্গী দলকেই ‘প্রতীকী প্রতিনিধিত্ব'-র হিসেবে একটি করে  আসন দেওয়া হয়েছে। কোন দল কত আসন পেয়েছে, সে ব্যাপারে বিবেচনা করা হয়নি।

নীতিশ কুমার জানিয়েছেন, এটা মেনে নেওয়া যায় না। তিনি উল্লেখ করেন তাঁর ১৭টি আসনের মধ্যে ১৬টি আসন জিতেছে। বিজেপি ১৭টি আসনের সবগুলিই জিতেছে।

তিনি সমানুপাতিক প্রতিনিধিত্বের পক্ষে, একথা জানিয়েও নীতিশ জানান তিনি বিজেপির সঙ্গে আছেন। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘‘আমরা জোট গড়েছিলাম বিহারের স্বার্থে। কোনও প্রতীকী প্রতিনিধিত্বের ইচ্ছা আমাদের নেই। তবে আমরা বিজেপিকে জানিয়েছি আমরা তাদের সঙ্গে আছি।'' 

#StopHindiImposition কেন্দ্রের নতুন শিক্ষানীতির খসড়ার বিরুদ্ধে প্রতিবাদ

নীতিশ কুমারের এহেন আচরণ বিজেপির কাছে সংকেত পাঠাচ্ছে, তিনি বিধানসভা নির্বাচনের সম্পর্কে বলছেন। সম্প্রসারিত মন্ত্রিসভায় তিনি দু'জন সাংসদ রেখেছেন মহাদলিত সম্প্রদায় থেকে। বাকিদের মধ্যে দু'জন অত্যন্ত পিছিয়ে পড়ার জাতিদের মধ্যে থেকে এবং অগ্রণী জাতির দু'জন, যাদব ও কুশওয়াহা সম্প্রদায় থেকে একজন করে।

.