This Article is From Mar 16, 2020

ইয়েস ব্যাংকের আর্থিক তছরুপের তদন্তে এবার অনিল আম্বানিকে তলব ইডির

Yes Bank Case: সূত্রের খবর, শরীর ভালো না থাকায় আপাতত হাজিরার জন্যে কিছুদিন সময় চাইলেন রিলায়েন্স গ্রুপের প্রধান

ইয়েস ব্যাংকের আর্থিক তছরুপের তদন্তে এবার অনিল আম্বানিকে তলব ইডির

Anil Ambani: রিলায়েন্স গ্রুপের প্রধানকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট

হাইলাইটস

  • আর্থিক ঋণভারে জর্জরিত অবস্থায় ইয়েস ব্যাংক
  • দুর্নীতির দায়ে গ্রেফতার করা হয়েছে ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুরকে
  • ইয়েস ব্যাংকের তদন্তে নেমে এবার অনিল আম্বানিকে তলব করল ইডি

ইয়েস ব্যাংকের (Yes Bank) আর্থিক তছরুপের তদন্তে নেমে এবার অনিল আম্বানিকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইডি (Enforcement Directorate) আধিকারিকরা জানিয়েছেন, রিলায়েন্স গ্রুপের প্রধান অনিল আম্বানিকে মুম্বইয়ের তদন্ত সংস্থার কার্যালয়ে উপস্থিত হতে বলা হয়েছে। ইয়েস ব্যাঙ্কের দেওয়া ঋণের সম্পর্কেই তাঁকে (Anil Ambani) জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে। এর আগে ঋণের ভারে সামগ্রিক ভাবে আর্থিক সঙ্কটে জর্জরিত ইয়েস ব্যাংকের আর্থিক লেনদেনের উপর সাময়িক স্থগিতাদেশ জারি করে ভারতীয় রিজার্ভ ব্যাংক। এককালীন ৫০ হাজার টাকার বেশি তোলা যাবে না ইয়েস ব্যাংকের অ্যাকাউন্ট থেকে, জানায় আরবিআই, ফলে সমস্যায় পড়েন ওই ব্যাংকের অসংখ্য গ্রাহক।

একটি সূত্র জানিয়েছে, ইডির তলব পেয়ে অনিল আম্বানি জানিয়েছেন আপাতত তাঁর শরীর ভালো নেই। তাই তাঁকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কার্যালয়ে উপস্থিত হওয়ার জন্যে আরও খানিকটা সময় দেওয়া হোক।  

ওই সূত্রটিই জানিয়েছে, রিলায়েন্স গ্রুপের অন্যান্য কর্মকর্তাদেরও এই সপ্তাহের শেষে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে ইডির দফতরে।

এদিকে ইয়েস ব্যাংকের পরিচালন সংস্থাকেও আগামী ৩০ দিনের জন্য বরখাস্ত করা হয়েছে। আপাতত ইয়েস ব্যাংকের প্রশাসক হিসাবে নিযুক্ত করা হয়েছে প্রাক্তন এসবিআই সিএফও প্রশান্ত কুমারকে।

তবে ইয়েস ব্যাংক থেকে টাকা তোলায় নিষেধাজ্ঞা জারির পর সমস্যায় পড়েন সেখানকার অসংখ্য গ্রাহক। এখনও পর্যন্ত ইয়েস ব্যাংকের গ্রাহকদের ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকিং অ্যাক্সেসে অসুবিধা হচ্ছে, তাঁদের ভরসা এখন এটিএম এবং ইউপিআইয়ের মাধ্যমে লেনদেন। 

আদালতে ভেঙে পড়লেন ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা, দুর্নীতির অভিযোগে চার্জ গঠন সিবিআইয়ের

শুক্রবারই এক সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান,"ইয়েস ব্যাংকের ৪৯ শতাংশ শেয়ার কিনে নেবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া । তিন বছর পর্যন্ত স্টেট ব্যাংক তার অংশীদারিত্ব ২৬ শতাংশর নীচে নামাতে পারবে না। এছাড়াও বেসরকারি লগ্নিকারীদের সঙ্গেও কথা চলছে"। এরপরেই ১ হাজার কোটি টাকা করে ইয়েস ব্যাংকে লগ্নির ঘোষণা করে এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। পাশাপাশি অ্যাক্সিস ব্যাঙ্ক ৬০০ কোটি, কোটাক মাহিন্দ্রা ৫০০ কোটি লগ্নির ঘোষণা করে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী, বেসরকারি সংস্থাগুলিকে তাদের পুঁজির ৭৫% তিন বছর ইয়েস ব্যাঙ্কে রাখতেই হবে। ইয়েস ব্যাংকে বর্তমানে যাঁরা কর্মরত তাঁদের সকলকেই নতুন চুক্তির আওতাভুক্ত করা হবে।

ইয়েস ব্যাঙ্ক সঙ্কট! রাণা কাপুরের মেয়ে ও স্ত্রীয়ের বিরুদ্ধে সিবিআইয়ের মামলা

এদিকে কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই দিল্লির একটি জনবহুল তথা ব্যয়বহুল এলাকায় সম্পত্তি কেনার অভিযোগে ইয়েস ব্যাংকের প্রতিষ্ঠাতা রানা কাপুর এবং তার স্ত্রী বিন্দু কাপুরের বিরুদ্ধে নতুন মামলা দায়ের করেছে। জানা গেছে, বাড়িটি কিনেছিলেন রানা কাপুরের স্ত্রী। ইয়েস ব্যাংক সঙ্কটের ঘটনা সামনে আসার এক সপ্তাহের মধ্যেই ওই দম্পতির বিরুদ্ধে দ্বিতীয় এই মামলাটি দায়ের করে সিবিআই।

.