Read in English
This Article is From Jul 16, 2018

সেক্রেড গেমসে বিতর্কঃ মতামত প্রকাশের অধিকার প্রসঙ্গে রাহুলকে আক্রমণ করলেন মধুর ভাণ্ডারকর

সভাপতি যাই বলুন না কেন বিতর্ক থামছিলই না । কংগ্রেসের তরফে দেশের বিভিন্ন প্রান্তে পুলিশের কাছে  তিনটি অভিযোগও  দায়ের করা হয়েছিল ।  তাঁর মধ্যে দুটি এখনও প্রত্যাহার করা হয়নি ।             

Advertisement
অল ইন্ডিয়া

তথ্যের বিকৃতি ঘটানোর অভিযোগও উঠেছে

Highlights

  • রাহুল গান্ধি বলেন তিনি মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করার পক্ষে নন
  • গেমসে রাজীব গান্ধিকে দেখানো হয়েছে। এই মর্মে মোট 3 টি অভিযোগ জমা পড়েছে
  • পরিচালক মধুর ভাণ্ডারকর বলেন তাঁকেও একই অভিজ্ঞতার মধ্যে দিযে যেতে হয়ে
নিউ দিল্লি :

লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে  বিতর্কের সংখ্যা ততই বাড়ছে। এই বিতর্কে জড়িয়ে পড়ছেন অন্য জগতের মানুষরাও ।এখন নেটফ্লিক্সের নতুন ওয়েব সিরিজ  সেক্রেড গেমস নিয়ে উতপ্ত রাজনৈতিক মহল। এই ওয়েব সিরিজে প্রাক্তন প্রধানমন্ত্রী  রাজীব গান্ধির বেশ কিছুর কাজের সমালোচনা করা হয়েছে বলে দাবি কংগ্রেসের।  

 

একই সঙ্গে তথ্যের বিকৃতি ঘটানোর অভিযোগও উঠেছে । কিন্ত তিনি কারও  মত প্রকাশের অধিকার খর্ব করার পক্ষে নন বলে জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। তাঁর কথায়, বিজেপি এবং আরএসএস বিশ্বাস করে মত প্রকাশের অধিকার খর্ব করা উচিত। কিন্ত আমি  বিশ্বাস করি  এগুলি মৌলিক ও গণতান্ত্রিক অধিকার । আমার বাবা দেশের জন্য কাজ করেছেন। এমনকী প্রাণও দিয়েছেন। একটি কাল্পনিক ওয়েব সিরিজের চরিত্র সেসব কিছুই বদলে দিতে পারে না। বিষয়টিকে স্বাগত জানিয়েছেন ছবির পরিচালক অনুরাগ কাশ্যপ । তবে সভাপতি যাই বলুন না কেন বিতর্ক  চলছে । কংগ্রেসের তরফে দেশের বিভিন্ন প্রান্তে পুলিশের কাছে  তিনটি অভিযোগও  দায়ের করা হয়েছিল । তাঁর মধ্যে দুটি এখনও প্রত্যাহার করা হয়নি ।          
  

আর এবার এ ব্যাপারে মুখ খুললেন বলি পাড়ার আরেক প্রযোজক মধুর ভাণ্ডারকর। তিনি  অবশ্য  ওয়েব সিরিজের বিষয়বস্তু নিয়ে মন্তব্য করার পথে না গিয়ে আক্রমণ করেছেন কংগ্রেস সভাপতিকে। কয়েক  বছর আগে ইন্দু সরকার ছবি মুক্তির সময় তাঁকে কী ধরনের অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হয়েছে , কথাই তুলে ধরেছেন পরিচালক ।       

টুইটে তাঁর দাবি, কংগ্রেস কর্মীরা ওই ছবিটির ওপর  নিয়ন্ত্রণ কায়েম করতে চেয়েছিল। আমার মতামত প্রকাশের অধিকার খর্ব করার চেষ্টাও হয়েছিল।   একটি  ভিডিও  পোস্ট করেন পরিচালক। তাঁর আরও দাবি, ইন্দু সরকার ছবি নিয়ে গোলমালের সময়  তিনি রাহুলের সঙ্গে যোগাযোগ করেছিলেন কিন্তু  তাতেও কোনও সুরাহা হয়নি ।  

অন্যদিকে রাহুলকে আক্রমণ করেছেন বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য। তাঁর কথায় গান্ধিরা চিরকাল মতামত প্রকাশের অধিকার কেড়ে নেওয়ার পক্ষে। নেহরু থেকে রাজীব এবং মাত্র কয়েকদিন আগে সোনিয়া এটাই করেছেন।

Advertisement
Advertisement