This Article is From Feb 09, 2020

"সিএএ'র বিরোধিতা করে ছাত্র-যুবদের আন্দোলন, দেশের কাছে বড় প্রাপ্তি": অপর্ণা সেন

ছাত্র ও যুব সমাজ সংশোধিত নাগরিকত্ব আইন আর এনআরসি'র বিরুদ্ধে (New Citizenship Law) রুখে দাঁড়িয়েছে, এ ঘটনা দেশের কাছে বড় সম্ভাবনা। শনিবার কলকাতা বইমেলা এসে এমনই দাবি করলেন অপর্ণা সেন

"১৩০ কোটি নাগরিকের মধ্যে কত শতাংশ মানুষ বিজেপিকে ভোট দিয়েছে?" শনিবার প্রশ্ন তুলেছেন অপর্ণা সেন। (ফাইল ছবি)

হাইলাইটস

  • নাগরিকত্ব আইনের বিরোধিতা করে পথে নেমেছে ছাত্র ও যুবরা
  • এটা দেশের কাছে বড় প্রাপ্তি বলে শনিবার দাবি করেন অপর্ণা সেন
  • বইমেলায় কলকাতা সাহিত্য উৎসবে যোগ দিতে এসেছিলেন তিনি
কলকাতা:

ছাত্র ও যুব সমাজ সংশোধিত নাগরিকত্ব আইন আর এনআরসি'র বিরুদ্ধে (New Citizenship Law) রুখে দাঁড়িয়েছে, এ ঘটনা দেশের কাছে বড় সম্ভাবনা। শনিবার কলকাতা বইমেলা এসে এমনই দাবি করলেন অপর্ণা সেন (Aparna Sen)। প্রথিতযশা এই চিত্র পরিচালক বলেছেন, "দেশের নাগরিক আগের চেয়ে আরও বেশি সচেতন এবং তত্ত্বাবধায়ক হয়েছেন। এই প্রবৃত্তি ভবিষ্যতের জন্য বড় নিদর্শন।" কলকাতা আন্তর্জাতিক বইমেলায় (Kolkata International Book Festival) অনুষ্ঠিত কলকাতা সাহিত্য উৎসবের এক বিতর্কসভায় অংশ নিয়ে এমন দাবি করেন ওই চিত্র পরিচালক। বিজেপি ( BJP) বরাবর দাবি করে এসেছে, সংখ্যাগরিষ্ঠ মানুষ তাদের ভোট দিয়ে জিতিয়ে এনেছে। সেই মানুষদের প্রত্যাশা মেটাতে নাগরিকত্ব আইনে সংশোধিত আনা হয়েছে। এবার এই দাবির বিরোধিতা করে অপর্ণা সেনের প্রশ্ন, "১৩০ কোটি নাগরিকের মধ্যে কত শতাংশ মানুষ বিজেপিকে ভোট দিয়েছে?" তিনি যুক্তি দিয়েছেন, ভারতীয় নির্বাচনী ব্যবস্থায় একজনের জন্য সব ভোট না।

কলকাতা বইমেলায় রাহুল সিনহার উপস্থিতি ঘিরে উত্তেজনা, বিজেপি ও বামকর্মীদের হাতাহাতি

"ভারতীয় গণতন্ত্রের একটা অংশ যারা আমার মতো, তাঁরা মনে করেন এই দেশ ধর্মনিরপেক্ষ। আবার একটা অংশ ভেবে নিয়েছে মুসলিমদের নিজস্ব দেশ আছে। কিন্তু হিন্দুদের নেই। এই অংশকে হাতিয়ার করছে বিজেপি," শনিবার অভিযোগ করেছেন তিনি। সংশোধিত নাগরিক আইন রাষ্ট্রপতির সিলমোহর পাওয়ার সঙ্গে সঙ্গেই দেশব্যাপী প্রতিবাদের আগুন জ্বলে। একাধিক মেট্রো শহরে সেই প্রতিবাদের আঁচ গিয়ে পৌঁছয়। মাস গড়িয়ে গেলেও এখন শাহিনবাগ, পার্ক সার্কাসের মতো জায়গায় ধিকিধিকি জ্বলছে সেই আগুন। পথ ছেড়ে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসেও সেই প্রতিবাদ ছড়িয়েছে। 

"নথি সামলে রাখুন", NPR উসকে দিল্লির ভোটারদের কর্ণাটক বিজেপির কটাক্ষ টুইট

নাগরিক সমাজ বিশেষ করে অপর্ণা সেন, নাসিরুদ্দিন শাহদের মতো বিদ্বজ্জনেরা সরকারকে দরবার করেছেন এই আইনের যৌক্তিকতা তুলে। একদিকে যখন সরকার বলছে সিএএ, কোনও ভারতীয়র নাগরিকত্ব কাড়বে না, বরং তিন পড়শি মুসলিম রাষ্ট্র থেকে এদেশে আসা সংখ্যালঘুদের নাগরিকত্ব দেবে। তখন বিরোধীদের দাবি এই আইন মুসলিমদের প্রতি বিদ্বেষমূলক আর সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী।     

এদিকে শনিবারই কলকাতা বইমেলায় বিজেপি নেতা রাহুল সিনহার উপস্থিতি ঘিরে উত্তেজনা ছড়ায়। তাঁকে ঘিরে ধরে মেলা প্রাঙ্গণে উপস্থিত বামকর্মীরা নাগরিকত্ব আইন বিরোধী স্লোগান তোলেন।বেঁধে যায় সংঘর্ষ। শুরু হয়ে যায় দু'পক্ষের হাতাহাতি ও ঘুষোঘুষি। ঘটনাস্থলে থাকা পুলিশকর্মীরা বিক্ষোভকারীদের আটক করে সরিয়ে নিয়ে গেলে নিয়ন্ত্রণে আসে পরিস্থিতি। জানা গিয়েছে, ৪৪ তম কলকাতা বইমেলায় স্টল আছে বিজেপির। এদিন বিকেল ৪টে বেজে ৩০ মিনিট নাগাদ সেই স্টলে ঢুকতে যান দলের কেন্দ্রীয় নেতা রাহুল সিনহা। তাঁকে দেখেই সিএএ, এনআরসি বিরোধী স্লোগান দিতে শুরু করেন প্রতিবাদীরা। 

.