This Article is From May 16, 2018

অ্যাপল হতে চলেছে প্রায় 1 ট্রিলিয়ন ডলারের সংস্থা, কিন্তু নজর রাখতে হবে অ্যামাজনের দিকেও

আমেরিকার প্রথম সর্বজনীন তালিকাভুক্ত সংস্থা হিসাবে 1 ট্রিলিয়ন ডলারের একদম দোরগোড়ায় দাঁড়িয়ে আছে অ্যাপল।

অ্যাপল হতে চলেছে প্রায় 1 ট্রিলিয়ন ডলারের সংস্থা, কিন্তু নজর রাখতে হবে অ্যামাজনের দিকেও

গত বৃহস্পতিবার অ্যাপলের বাজারদর হয় রেকর্ড 934 বিলিয়ন ডলার

সানফ্রানসিসকো: আমেরিকার প্রথম সর্বজনীন তালিকাভুক্ত সংস্থা হিসাবে 1 ট্রিলিয়ন ডলারের একদম দোরগোড়ায় দাঁড়িয়ে আছে অ্যাপল। কিন্তু সংস্থাটি যদি ওই জায়গায় পৌঁছে যায়ও, তবুও, তার ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলা অ্যামাজন ডট কম তাকে যখন তখন পিছনে ফেলে দিতে পারে।

1976 সালে একটি গ্যারাজে অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জোবসের শুরু করা এই সংস্থার বার্ষিক রেভিনিউ 229  বিলিয়ন ডলার। যা, পর্তুগাল বা নিউজিল্যান্ডের মতো দেশগুলোর জিডিপির থেকেও বেশি।

গত বৃহস্পতিবার অ্যাপলের বাজারে মোট মূলধনের পরিমাণ বেড়ে পৌঁছে গিয়েছিল রেকর্ড 934 বিলিয়ন ডলারে।

গত মঙ্গলবার সংস্থার ত্রৈমাসিক রিপোর্টটি প্রকাশিত হওয়ার পর কুপের্টিনো, ক্যালিফোর্নিয়ার সংস্থাটি 1 ট্রিলিয়ন ডলারের ম্যাজিক ফিগারে পা ফেলার থেকে আর ঠিক 8 শতাংশ দূরে রয়েছে।

সাম্প্রতিককালে, অ্যাপলের সার্ভিস রেভিনিউ 31 শতাংশ বেড়ে যাওয়ার কথা মাথায় রেখে সিএফআরএ বিশ্লেষক অ্যাঞ্জেলো জিনো তাঁর শেয়ারের টার্গেট প্রাইজ 195 ডলার থেকে বাড়িয়ে 210 ডলার করে দেন। যার ফলে, অ্যাপলের মূলধন দাঁড়াবে 1.03 ট্রিলিয়ন ডলার।

তবে, 1 ট্রিলিয়ন ডলারের ম্যাজিক ফিগারে পৌঁছে যাওয়ার পথটি অ্যাপলের কাছে বেশ বিপদসঙ্কুলই। হয় অ্যাপলের আগেই, অথবা অ্যাপলকে খুব তাড়াতাড়ি টপকে গিয়ে ওই জায়গাটিতে পৌঁছে যাবে অ্যামাজন ডট কম। আমেরিকার দ্বিতীয় বৃহত্তম সর্বজনীন তালিকাভুক্ত সংস্থা। যাদের বর্তমানে বাজারমূল্য 780  বিলিয়ন ডলার।

গত শুক্রবার অ্যাপলের থেকে 148 বিলিয়ন ডলারে পিছিয়ে থাকলেও অ্যামাজন সম্প্রতি তাদের শেয়ারের দাম এবং বিক্রিবাটা অ্যাপলের থেকেও অনেক দ্রুতগতিতে চালাতে আরম্ভ করেছে। অ্যামাজনের শেয়ার এখন বাজারে পড়ার আগেই শেষ হয়ে যায়।

এতটাই জনমানসে প্রভাব তার। কয়েকদিন আগেই, প্রত্যাশার থেকে 100 গুণের বেশি লেনদেন চালিয়েছে তারা। তুলনায়, অনেক বেশি লাভজনক এবং ধীরগতিতে বৃদ্ধি পাওয়া সংস্থা অ্যাপলের দর অনেক কম। আয়ের 15 গুণ।  

অ্যাপলের শেয়ার গত বছরের থেকে 24 শতাংশ বৃদ্ধি পেয়েছে।  সংস্থার নতুন স্মার্টফোন আইফোন এক্স এই কৃতিত্বের অন্যতম দাবীদার।

তুলনায়, অ্যামাজনের শেয়ার গত 12 মাসে বৃদ্ধি পেয়েছে 70 শতাংশ। অ্যাপল এবং গুগলের মালিকানাধীন অ্যালফাবেট হল অ্যামাজনের সবথেকে বড়ো প্রতিদ্বন্দ্বীদের মধ্যে দুজন। যেহেতু, অ্যামাজন মিউজিক ও ভিডও কনটেন্টও বিক্রি করে, বিক্রি করে ফায়ার টিভি ডিভাইস কিংবা অ্যালেক্সা স্মার্ট হোম গ্যাজেটের মতো বস্তুও, তাই ওই দুই সংস্থার সঙ্গে এই রুদ্ধশ্বাস প্রতিযোগিতা।     





 
 
.