Read in English
This Article is From Nov 30, 2018

ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখতে হলে পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হতে হবে, মত সেনা প্রধানের

ভারতের সঙ্গে  সুসম্পর্ক স্থাপন করতে হলে পাকিস্তানকে  ধর্মনিরপেক্ষ রাষ্ট্র  হয়ে উঠতে হবে বলে মনে করেন সেনা প্রধান

Advertisement
অল ইন্ডিয়া

পুণের ন্যাশনাল ডিফেন্স আকাডেমির একটি অনুষ্ঠানে  বক্তব্য রাখতে  যান সেনা প্রধান।

Highlights

  • পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হয়ে উঠতে হবে বলে মনে করেন সেনা প্রধান
  • ন্যাশনাল ডিফেন্স আকাডেমির একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে যান সেনা প্রধান
  • এ নিয়ে দ্বিতীয়বার সার্ক সম্মেলন গড় হাজির থাকবে না ভারত
নিউ দিল্লি :

ভারতের সঙ্গে  সুসম্পর্ক  স্থাপন করতে হলে পাকিস্তানকে  ধর্মনিরপেক্ষ রাষ্ট্র  হয়ে উঠতে হবে বলে মনে করেন সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত। ভারতের সঙ্গে  আলোচনায় বসার প্রস্তাব  দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেই  প্রসঙ্গে সেনা  প্রধান  বলেন, অতীতে  ভারত বহুবার শান্তির প্রস্তাব দিয়েছে, শান্তি স্থাপন  করতে প্রথম পদক্ষেপও নিয়েছে ভারত। কিন্তু  ইসালামাবাদ  সন্ত্রাস দমনে  উদ্যোগ নেয়নি। তাঁর কথায়।  ‘পাকিস্তান নিজেকে ইসলামিক রাষ্ট্রের চেহারা দিয়েছে। ভারতের সঙ্গে  সুসম্পর্ক চাইলে  ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হয়ে উঠতে হবে। ওরা যদি আমাদের মতো ধর্মনিরপেক্ষ রাষ্ট্র  হতে পারে তাহলে শান্তি প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ আছে।' সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া  সাক্ষাৎকারে  তিনি আরও  বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে  ব্যবস্থা নেওয়ার যে কথা পাকিস্তান বলছে তাতে  স্ববিরোধীতা  আছে। আর সেই  উদ্যোগের কোনও বাস্তব প্রতিফলন নেই।   

"অতীতের ভুলের জন্য আমাদের সরকারকে দোষ দেবেন না", দাউদ নিয়ে বললেন ইমরান

পুণের ন্যাশনাল ডিফেন্স আকাডেমির একটি অনুষ্ঠানে  বক্তব্য রাখতে  যান সেনা প্রধান। সেখানেই এএনআইয়ের সঙ্গে কথা  বলেন তিনি।  তাঁর দল পাকিস্তানের সবচেয়ে বেশি আসন পাওয়ার পর  জাতির উদ্দেশে  ভাষণ দেন ইমরান। সেখানে তিনি  বলেন শান্তি স্থাপন করতে  ভারত এক ধাপ এগোলে পাকিস্তান  দু'ধাপ এগোবে। এ নিয়ে প্রশ্ন করা হলে সেনা প্রধান বলেন, এই কথার মধ্যে  দ্বিচারিতার কাছে। দুটো দেশের একসঙ্গে একটা করে পা  ফেলা উচিত। তারপর দেখা  যাবে পরস্থিতি কী হয়।  আমাদের বক্তব্য খুব স্পষ্ট। আমরা বহুবার  বলেছি আলোচনা  আর সন্ত্রাস একসঙ্গে চলতে পারে না।

Advertisement

খালিস্থানপন্থী নেতা গোপাল সিং  চাওলার সঙ্গে ফ্রেমবন্দি হয়ে আবার  বিতর্কে জড়ালেন সিধু  

 এ নিয়ে  দ্বিতীয়বার  সার্ক সম্মেলন গড় হাজির থাকবে না   ভারত। এবার এই সস্মেলন হবে পাকিস্তানে। তাতে  যোগ না  দেওয়ার কথা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে  দিল্লি। বিদেশমন্ত্রী বলেছেন পাকিস্তান সন্ত্রাস বন্ধ না করলে  ভারত আলোচলায় বসবে না। এ প্রসঙ্গে  রাওয়াতের গলাতেও  এক সুর ধরা পড়ল। তিনিও বললেন  সন্ত্রাস বন্ধ হলেই আলোচনা শুরু হবে। তার আগে নয়।

Advertisement

দেখুন ভিডিও:

Advertisement