This Article is From Nov 01, 2019

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ ? এ কী বলছে ভারতীয় সেনা: রিপোর্ট

Army Act: সেনা কর্মীদের আচরণ সংক্রান্ত কড়া সেনা আইন রয়েছে, সূত্রের খবর, আইনশৃঙ্খলা বজায় রাখতে সেই আইনে এবার সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ ঘোষণার সুপারিশ

সমকামিতা শাস্তিযোগ্য অপরাধ ? এ কী বলছে ভারতীয় সেনা: রিপোর্ট

Indian Army: সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন যে সেনাবাহিনীতে সমকামিতা, ব্যভিচারের অনুমতি দেওয়া হবে না

নয়া দিল্লি:

সমকামিতা (Homosexuality) শাস্তিযোগ্য অপরাধ, এই আইনটিকে বছর খানেক আগেই বাতিল বলে ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও ভারতীয় সেনা (Indian Army) মনে করছে যে সমকামিতায় কঠিন শাস্তি হওয়া উচিত। একটি সূত্র জানিয়েছে, সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে সেনার নিজস্ব আইনে সমকামিতা এবং ব্যভিচারকে (Adultery) শাস্তিযোগ্য অপরাধ হিসাবে ঘোষণা করার সুপারিশ করা হয়েছে। আরও জানা গেছে যে সেনা আইনে আগেই একটি বিধান ছিল যার অধীনে সেনা কর্মীদের সমকামিতা ও ব্যভিচারের জন্য দোষী করা যেতে পারতো, কিন্তু এখন একই আইনের আরও একটি বিধান হবে। অথচ দেশের শীর্ষ আদালত গত বছরই সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ নয় বলে বিধান দেয়। কিন্তু এই পদক্ষেপ সেনাবাহিনীতেও মেনে চলা হলে সেখানে অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি তলানিতে পৌঁছবে এই যুক্তিতে সেনা আইনে ওই দুটিকে শাস্তিযোগ্য অপরাধ ঘোষণার সুপারিশ করে প্রতিরক্ষা মন্ত্রকের কাছে সুপারিশ করেছে ভারতীয় সেনা।

homosexuality: যে 5 জন বিচারপতি জানালেন, সমকামিতা অপরাধ নয়

সেনার সওয়াল যে সমকামিতা এবং ব্যভিচারকে শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গণ্য করা হলে তা একটি প্রতিরোধক হিসাবে কাজ করবে। না হলে সেনাবাহিনীর অভ্যন্তরে শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা এবং নিয়ন্ত্রণের সমস্যা তৈরি হবে।

এই প্রসঙ্গে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডজুট্যান্ট জেনারেল অশ্বিনী কুমার বলেন যে কয়েকটি বিষয় হয়তো আইনত সঠিক, তবে আসলে তা নৈতিক দিক থেকে ভুল। সমকামিতা এবং ব্যভিচারের মামলাগুলি এখনও সেনাবাহিনীতে নিষিদ্ধ হিসাবেই বিবেচিত হয়। 

Section 377: রায় পড়ে শোনানোর সময় প্রধান বিচারপতি বললেন, "আমাকে আমার মত করেই গ্রহণ করুন"

এই বছরের শুরুর দিকে সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন যে সেনাবাহিনীতে সমকামী যৌনতা ও ব্যভিচারের অনুমতি দেওয়া হবে না। "সেনাবাহিনীতে আমরা কখনও ভাবিনা যে এটা ঘটতে পারে। সেনা আইন তৈরি হওয়ার আগে যা কিছু ভাবা হয়েছিল, তাকেই আর্মি অ্যাক্টের অধীনে আনা হয়েছিল। এটি এমনএকটা ঘটনা যা সেনা আইনটি তৈরি হওয়ার আগে সেভাবে শোনা যায়নি। আমরা কখনই ভাবিনি যে এটা ঘটবে। আমরা কখনই এই সবের অনুমতি দিই না। সুতরাং সেই জন্যেই এই বিষয়টি সেনা আইনে রাখা হয়নি", বলেন জেনারেল রাওয়াত ।

.