This Article is From Dec 22, 2019

কংগ্রেস সাংসদ শশী থারুরের নামে জারি গ্রেফতারি পরোয়ানা

‘দ্য গ্রেট নভেল’ প্রকাশিত হয় ১৯৮৯ সালে। উপন্যাসে ভারতের স্বাধীনতা আন্দোলন ও স্বাধীনতা পরবর্তী প্রথম ৩০ বছর সময়কালকে ফুটিয়ে তোলা হয় মহাভারতের আদলে।

কংগ্রেস সাংসদ শশী থারুরের নামে জারি গ্রেফতারি পরোয়ানা

উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৮৯ সালে। (ফাইল)

নয়াদিল্লি:

গ্রেফতারি পরোয়ানা জারি হল কংগ্রেস সাংসদ শশী থারুরের বিরুদ্ধে (Arrest Warrant Against Shashi Tharoor)। ৩০ বছর আগে লেখা তাঁর এক বই নিয়ে হওয়া মামলায় তিরুবনন্তপুরম আদালতে শুনানির সময় উপস্থিত না থাকায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ান‌া জারি করল আদালত। শশীর (Shashi Tharoor ) ওই বিতর্কিত উপন্যাস ‘দ্য গ্রেট ইন্ডিয়ান নভেল' সম্পর্কে অভিযোগ, বইয়ের একটি অংশ ‘নায়ার' মহিলাদের জন্য অবমাননামূলক। শনিবারই ছিল মামলার প্রথম শুনানির দিন। শশী থারুরের দফতরের তরফে জানানো হয়েছে, আদালতের জারি করা সমনে কেবল সময় উল্লেখ করা ছিল। তারিখটা দেওয়া ছিল ‌না। দফতরের তরফে আরও জানানো হয়েছে ওই পরোয়ানার বিরুদ্ধে একটি আপিল করা হবে।

NDTV-কে শশী থারুরের দফতরের তরফে জানানো হয়েছে, ‘‘আমাদের আইনজীবী এরই মধ্যে আদালতকে জানিয়ে দিয়েছে, তারিখটা জান‌ানো হয়নি (সমনে)। আমাদের আদালতের তরফে জানানো হয়েছিল, তারা নতুন সমন পাঠাবে তারিখ সহ। এই নিয়ে সংশয় তৈরি হয়। আজ ছিল শুনানির প্রথম দিন। কিন্তু আমরা কোনও সমন পাইনি। আমরা তিরুবনন্তপুরমের সিজেএমের কাছে এই নিয়ে আবেদন করব।''

সিবিআই চার্জশিটে নীরবের বিরুদ্ধে কোম্পানির ডিরেক্টরকে খুনের হুমকির চাঞ্চল্যকর অভিযোগ

শশী থারুরের ব্যঙ্গাত্মক উপন্যাস ‘দ্য গ্রেট নভেল' প্রকাশিত হয় ১৯৮৯ সালে। ভারতের স্বাধীনতা আন্দোলনের পরিপ্রেক্ষিতকে ফুটিয়ে তোলা হয় মহাভারতের আদলে। কেবল স্বাধীনতা আন্দোলনই নয়। স্বাধীনতা পরবর্তী প্রথম ৩০ বছর সময়কালও উপন্যাসে ফুটিয়েছেন তিনি।

রাষ্ট্রসংঘ নিয়ে মন্তব্য "প্রত্যাহার" করুন, মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করলেন রাজ্যপাল

কূটনীতিক থেকে রাজনীতিবিদ হওয়া শশী থারুর একজন স্বনামধন্য লেখকও। বহু বেস্ট সেলারের লেখক শশীর ২০১৮ সালে প্রকাশিত দুই নন ফিকশন গ্রন্থ ‘হোয়াই আই অ্যাম এ হিন্দু' ও ‘দ্য প্যারাডক্সিকাল প্রাইম মিনিস্টার' বেস্ট সেলার হয়েছিল।

এবছর সারা দেশের ২৩ জন সাহিত্যিকের অন্যতম হিসেবে সাহিত্য অকাদেমি পুরস্কারে ভূষিত হন শশী থারুর।   

.