This Article is From Dec 10, 2018

সব বাড়িতে বিদ্যুৎ, পরিবর্তিত লক্ষ্যমাত্রার মধ্যে ৭২ শতাংশই পূরণ হয়ে গিয়েছে

প্রতিটি বাড়িতে  বিদ্যুৎ পৌঁছে  দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করার দিকে  এগিয়ে  চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সব বাড়িতে বিদ্যুৎ, পরিবর্তিত লক্ষ্যমাত্রার মধ্যে ৭২ শতাংশই পূরণ হয়ে গিয়েছে

পরিবর্তিত লক্ষ্যমাত্রার মধ্যে ৭২ শতাংশই পূরণ হয়ে গিয়েছে।                           

হাইলাইটস

  • ১০ মিলিয়ন বাড়ি তালিকাকে বাদ পড়ার পর কাজটা আরও সোজা হয়ে গিয়েছে
  • সমীক্ষার পর দেখা গিয়েছে বহু পরিবার গ্রাম ছেড়ে শহরে চলে গিয়েছে
  • ২৪ ঘণ্টার জন্য বিদ্যুৎ পরিষেবা ৩১ মার্চের মধ্যে চালু করতে চায় সরকার

প্রতিটি বাড়িতে  বিদ্যুৎ পৌঁছে  দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করার দিকে  এগিয়ে  চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১০ মিলিয়ন বাড়ি তালিকাকে  বাদ পড়ার পর কাজটা আরও সোজা হয়ে গিয়েছে।  সমীক্ষার পর দেখা গিয়েছে বহু পরিবার গ্রাম ছেড়ে শহরে চলে গিয়েছে। আর তাই  তাদের নাম বাদ দেওয়া  হয়েছে বলে জানালেন আরইসি- র চেয়ারম্যান পি বি রমেশ। এই  সংস্থাই গ্রামীণ এলাকার বাড়ি বাড়ি বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে। নিজের প্রতিশ্রুতি পূরণ করতে গত বছর  ৪০ মিলিয়ন বাড়িতে বিদ্যুৎ পৌঁছে  দেওয়ার কাজ করার কথা  বলেন মোদী। সেটা  এখন কমে হয়েছে ৩০ মিলিয়ন। জানা গিয়েছে পরিবর্তিত লক্ষ্যমাত্রার মধ্যে ৭২ শতাংশই পূরণ হয়ে গিয়েছে।                           

ভিড়ের চাপ কমাতে একলাফে ৫০ থেকে বেড়ে ২৫০ টাকা হল তাজমহল দর্শনের টিকিট

 

5pjffhu4

          

এ প্রসঙ্গে  গত  মাসেই  কেন্দ্রীয়  বিদ্যুৎ মন্ত্রী আর কে  সিং বলেন  গোটা দেশে ২৪ ঘণ্টার জন্য বিদ্যুৎ পরিষেবা ৩১ মার্চের মধ্যে  চালু হবে।

প্রথম থেকেই এ ব্যাপারে  জোর  দিয়েছেন প্রধানমন্ত্রী।  গতবার  লোকসভা  নির্বাচনের আগে এটি  ছিল তাঁর দেওয়া অন্যতম প্রধান প্রতিশ্রুতি। আর তাই লোকসভা  নির্বাচনের আগে  এই কাজটা করতে পারা  অবশ্যই  সাফল্য  হিসেবে চিহ্নিত হবে। 

i5b72pfs

 বেঙ্গালুরুর রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সন্দীপ শাস্ত্রি মনে করেন এই প্রকল্পে সাফল্য পাওয়া খুব জরুরি। ২০১৪ সালের নির্বাচনে দরিদ্র মানুষ সেভাবে বিজেপিকে  সমর্থন করেননি। এবার সেটা খুব জরুরি। আর সেটা থেকে  সরকারের মরিয়া ভাবটাই বোঝা  যাবে।  

            

.