Read in English
This Article is From Oct 31, 2018

কলকাতায় ভূপেন হাজারিকার বাড়ি কিনে নিচ্ছে আসাম সরকার, সাংস্কৃতিক কেন্দ্র গড়ার ভাবনা

কলকাতার টালিগঞ্জে গল্ফ ক্লাব রোডে 1.7 কোটি টাকায় কিনে নেওয়া হবে বাড়িটি এবং অতিরিক্ত সংস্কারের জন্য আরও 25 লাখ টাকা বরাদ্দ করা হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া

ভূপেন হাজারিকা মুম্বাই চলে যাওয়ার আগে 1990’এর শেষের দিকে এখানকার সম্পত্তি বিক্রি করে দেন।

গুয়াহাটি :

বিখ্যাত সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার কলকাতার বাসভবন কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আসাম সরকার। কলকাতায় চার দশকেরও বেশি সময় ধরে টালিগঞ্জের এই তিনতলা বাড়িতেই থেকেছেন ভূপেন হাজারিকা, এখানে বসেই রচনা করেছেন বিখ্যাত সমস্ত গান। আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানান, বাড়িটি কিনে ন্যে এটিকে একটি সাংস্কৃতিক কেন্দ্রে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

হিমন্তবিশ্ব শর্মা বলেন, "কলকাতার টালিগঞ্জে গল্ফ ক্লাব রোডে 1.7 কোটি টাকায় কিনে নেওয়া হবে বাড়িটি এবং অতিরিক্ত সংস্কারের জন্য আরও 25 লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।"

সূত্রের খবর, 1952 সালে আসাম থেকে কলকাতায় চলে আসেন গায়ক, কবি এবং চলচ্চিত্র নির্মাতা ভূপেন হাজারিকা। এখানে ওই তিনতলা বাড়িতে বহু বছর ভাড়া থাকার পরে 1981 সালে বাড়িটি কিনে নেন।

Advertisement

তিনি মুম্বাই চলে যাওয়ার আগে 1990'এর শেষের দিকে এখানকার সম্পত্তি বিক্রি করে দেন।

আসামের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী নবকুমার দোলে ও মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের মিডিয়া উপদেষ্টা ঋষিকেশ গোস্বামী গত বছর কলকাতায় আসেন এবং ঘরের মালিকানা অর্জনের জন্য জরুরি নথিপত্র সংক্রান্ত কাজ সম্পন্ন করে যান।

Advertisement

বর্তমান মালিক সুশীল দঙ্গি, আজ থেকে 10 বছর আগে বাড়িটি কিনেছিলেন। আসাম সরকারের প্রস্তাবে তিনি রাজি হয়েছেন বলেই জানিয়েছে সরকারি সূত্র। পুনর্নির্মাণের সময় ভূপেন হাজারিকার স্মৃতিস্তম্ভ নির্মাণের কথাও ঘোষণা করেছেন তাঁরা।

সূত্রের খবর, মন্ত্রিসভা আসামের নাগাউন জেলার কুঠোরিতে ভূপেন হাজারিকার পূর্বপুরুষদের সম্পত্তিও কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং এই জায়গাটিকে ঐতিহ্যবাহী স্থানে রূপান্তরণের ইচ্ছাও প্রকাশ করেছেন তাঁরা।

Advertisement