Read in English
This Article is From Aug 31, 2019

Assam NRC: “আমরা কি থাকবো?” নাগরিক তালিকা নিয়ে উদ্বিগ্ন-অপেক্ষা

শনিবার সকাল ১০টায় প্রকাশ হবে চূড়ান্ত NRC তালিকা, প্রায় ৪১ লক্ষ লোকের নাম বাদ যাওয়ার আশঙ্কা।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

Assam NRC:অসংখ্য মানুষ অসমের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশের অপেক্ষায় রয়েছেন।

গুয়াহাটি:

গত প্রায় ১ বছর ধরে অসমের নাগরিক তালিকায়  (Assam citizen list) অন্তর্ভুক্তির জন্য লড়াইয়ের পর এখন রীতিমতো ক্লান্ত হীতেশ চৌধুরী ও তাঁর পরিবার। অসমের লক্ষ লক্ষ মানুষের মধ্যে তিনি উদ্বিগ্নভাবে জাতীয় নাগরিকদের নিবন্ধনের (National Register of Citizens) তালিকার জন্য অপেক্ষা করছেন, যা আজ অর্থাৎ শনিবার প্রকাশিত হবে। গুয়াহাটি থেকে প্রায় দু'ঘন্টা দূরে বোকো জেলার চামারিয়া শহরে নিজের পরিবারের সঙ্গে বাস করেন ৪৫ বছর বয়সী এই মানুষটি। গত বছর, নাগরিকদের জাতীয় নিবন্ধক (NRC) এর প্রথম খসড়া প্রকাশিত হওয়ার পরে তাঁর নামটি বাদ পড়ে।

হীতেশের স্ত্রী জগৎ তারা চৌধুরীর নাম এনআরসির প্রথম খসড়ায় অন্তর্ভুক্ত করা হলেও পরে আবার তাঁর নাম অন্তর্ভুক্ত করার বিষয়ে আপত্তি তোলা হয়েছে। "আমরা প্রচণ্ড চাপের মধ্যে রয়েছি। যদি আমাদের বিদেশি ঘোষণা করা হয় তবে আমাদের বাচ্চারা কী করবে?", উদ্বিগ্ন প্রশ্ন তাঁর।

চূড়ান্ত এনআরসি তালিকা আজ অর্থাৎ শনিবার সকাল ১০ টায় প্রকাশিত হবে এবং প্রায় ৪১ লক্ষ লোককে ওই তালিকা থেকে বাদ দেওয়া হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য জুড়ে কয়েক হাজার আধাসামরিক বাহিনী এবং পুলিশ মোতায়েন করে অসমের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Advertisement

অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশ আজ, নজরে ৪১ লক্ষের ভবিষ্যত: ১০ টি তথ্য

হীতেশ জানিয়েছেন যে যদি তাঁদের নাম নাগরিক তালিকায় না থাকে তবে ভবিষ্যত অন্ধকার হয়ে যাবে। "আমি প্রচণ্ড মানসিক চাপের মধ্যে আছি। প্রতি রাতে আমার স্ত্রী ঠাণ্ডা তেল মাখিয়ে আমার রক্তচাপ কমাতে সাহায্য করেন। আমার কাছে সমস্ত বৈধ নথি রয়েছে অথচ আমি তালিকায় নেই। এর থেকে কোন উপায়ে রেহাই পাব, কীভাবে আমাদের নাম উঠবে তা আমি সত্যিই জানি না। "আমাকে অন্তর্ভুক্ত করা হবে? আমি আর এই নাগরিক তালিকায় বিশ্বাস রাখতে পারছি না," বলেন তিনি।

Advertisement

শুধু হীতেশই নন, আশঙ্কায় রয়েছেন তাঁর ছেলেমেয়েরাও।

হীতেশের ছোট মেয়ে, পাঁচ বছরের জনস্মিতা চৌধুরী বলে," আমার বাবা আগে কখনোই অসুস্থ থাকতেন না। গ্রামে আমাদের প্রায়ই জিজ্ঞাসা করা হয় কেন তাঁর নাম এনআরসি তে নেই, এই সব প্রশ্নই তাঁর রক্তচাপ বাড়িয়ে দিয়েছে। আমরাও খুব চিন্তায় আছি"।

Advertisement

বড় মেয়ে, ১৬ বছরের জোনালি চৌধুরীও, সমান উদ্বিগ্ন। "আমরা সেই লক্ষ লক্ষ লোকদের মধ্যে রয়েছি যাঁদের ছেলেমেয়েরা বাবা-মায়ের কাছ থেকে আলাদা হওয়ার পথে ... কিছু বাচ্চাকে নাগরিক তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি," বলেন তিনি।

NRC Assam: খসড়া তালিকা থেকে বাদ বহু বাঙালি হিন্দু, উদ্বিগ্ন বিজেপি

Advertisement

বহু বছর ধরে যাঁরা অসমকে নিজেদের বাড়ি বলে জানেন - তাঁরাও এখন অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে আছেন।

কেন্দ্র অবশ্য বলেছে যে যাঁদের নাম চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পাবে না সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাঁদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন এবং আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

Advertisement