This Article is From Aug 31, 2019

Assam NRC Final List 2019 Live Updates: চূড়ান্ত তালিকা প্রকাশের পরেই বিগড়ে গেল এনআরসি্র ওয়েবসাইট

চূড়ান্ত এনআরসি-তে অন্তর্ভুক্তি হয়েছে মোট ৩,১১,২১,০০৪ জন ব্যক্তির, প্রমাণপত্র পেশ করেননি এমন ব্যক্তি সহ ১৯,০৬,৬৫৭ জনকে বাদ দেওয়া হয়েছে

Assam NRC Final List 2019 Live Updates: চূড়ান্ত তালিকা প্রকাশের পরেই বিগড়ে গেল এনআরসি্র ওয়েবসাইট

আসামের লক্ষ লক্ষ নাগরিকদের প্রতি মুহূর্ত কেটেছে চূড়ান্ত উৎকণ্ঠায়। চূড়ান্ত নাগরিকপঞ্জী (National Register of Citizens) বা এনআরসি (NRC)-র জন্য উদ্বিগ্ন হয়ে অপেক্ষা করছিলেন তাঁরা, আসাম থেকে অবৈধ অভিবাসীদের সরাতে এবং আইনি বাসিন্দাদের চিহ্নিত করার লক্ষ্যে তৈরি হয়েছে এই রেজিস্টার। শনিবার সকাল ১০ টায় প্রকাশিত হল সেই পঞ্জী। ১৯ লক্ষ মানুষ এই তালিকায় ঠাঁই পাননি! স্বরাষ্ট্র মন্ত্রকের এক উর্ধ্বতন কর্মকর্তা এনডিটিভিকে বলেন, “তালিকাটি সকাল ১০ টার মধ্যে অনলাইনে পাওয়া যাবে এবং যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা রাজ্য সরকার প্রতিষ্ঠিত সেবাকেন্দ্রে তাদের অবস্থান যাচাই করতে যেতে পারেন।” "চূড়ান্ত এনআরসি-তে অন্তর্ভুক্তি হয়েছে মোট ৩,১১,২১,০০৪ জন ব্যক্তির, প্রমাণপত্র পেশ করেননি এমন ব্যক্তি সহ ১৯,০৬,৬৫৭ জনকে বাদ দেওয়া হয়েছে। ফলাফলে সন্তুষ্ট না হলে বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তাঁরা" জানিয়েছেন এনআরসির রাজ্য সমন্বয়কারী প্রতীক হাজেলা।

কেন্দ্র বলেছে, সমস্ত আইনি বিষয় শেষ না হওয়া পর্যন্ত যাদের নাম চূড়ান্ত এনআরসি তে থাকছে না তাঁদের বিদেশি বলে ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারে এবং আপিল দায়ের করার সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

 আসামের চূড়ান্ত নাগরিক পঞ্জীর (final Assam Citizens' List) লাইভ আপডেট:

Aug 31, 2019 11:03 (IST)
চূড়ান্ত তালিকা প্রকাশের পরেই বিগড়ে গেল এনআরসির ওয়েবসাইট

Aug 31, 2019 10:56 (IST)
নাগরিকপঞ্জীকে আক্রমণ কংগ্রেস নেতা অভিষেক সিংভির

Aug 31, 2019 10:54 (IST)
যারা সন্তুষ্ট নন তারা বিদেশি ট্রাইব্যুনালের কাছে আবেদন করতে পারেন: প্রতীক হাজেলা, রাজ্য সমন্বয়কারী, এনআরসি
"চূড়ান্ত এনআরসি-তে অন্তর্ভুক্তি হয়েছে মোট ৩,১১,২১,০০৪ জন ব্যক্তির, প্রমাণপত্র পেশ করেননি এমন ব্যক্তি সহ ১৯,০৬,৬৫৭ জনকে বাদ দেওয়া হয়েছে। ফলাফলের সন্তুষ্ট না হলে বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তাঁরা" জানিয়েছেন এনআরসির রাজ্য সমন্বয়কারী প্রতীক হাজেলা।
Aug 31, 2019 10:27 (IST)
চূড়ান্ত এনআরসি তালিকায় ১৯ লাখ মানুষকে বাদ দেওয়া হয়েছে। ৩.১ কোটি মানুষ তালিকায় অন্তর্ভুক্ত রয়েছেন। গত বছর, প্রথম খসড়ায় প্রায় ৪০ লক্ষ মানুষ বাদ পড়েছিলেন।
Aug 31, 2019 10:26 (IST)
আসামের নাগরিকদের তালিকার প্রথমটি ১৯৫১ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। এনআরসি খসড়াটি গত বছরের ৩০ জুলাই প্রকাশিত হয়েছিল, এটিতে ৪১ লক্ষ মানুষকে বাদ দেওয়ার হতে পারে বলে জানা যাচ্ছিল।
Aug 31, 2019 10:23 (IST)
চূড়ান্ত আসাম নাগরিকের তালিকা প্রকাশিত। এখানে দেখুন

http://www.nrcassam.nic.in/
Aug 31, 2019 10:22 (IST)
আতঙ্কিত হবেন না: আসামের মুখ্যমন্ত্রী
আসাম সরকার তাদের যারা রাজ্যের জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) থেকে বাদ পড়বে তাদের আইনি সহায়তা প্রদান করবে, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল শুক্রবার তালিকা প্রকাশের  আগে এই ঘোষণা করেন। কেন্দ্রের নোটিশের বিষয়ে উল্লেখ করে বলেন যে ফরেনার্স ট্রাইব্যুনাল এটি ঘোষণা না করা পর্যন্ত কোনও ব্যক্তিকে বিদেশি হিসাবে বিবেচনা করা হবে না, তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে জনগণকে তাদের জাতীয়তা প্রমাণ করার জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা প্রদান করা হবে।
Aug 31, 2019 10:13 (IST)

হিমন্ত বিশ্বশর্মা বলেন "এনআরসি কোনও বাংলাদেশিকে বহিষ্কারের জন্য কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল বা ফাইনাল নয় ... কিছুক্ষণ অপেক্ষা করুন এবং আপনি বিজেপি আমলে এমন অনেক ফাইনাল দেখতে পাবেন"।

চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশিত হলে প্রায় ৪১ লক্ষ লোককে ওই তালিকা থেকে বাদ দেওয়া হবে বলে আশঙ্কা করা হচ্ছে। বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য জুড়ে কয়েক হাজার আধাসামরিক বাহিনী এবং পুলিশ মোতায়েন করে অসমের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Aug 31, 2019 10:13 (IST)

হিমন্ত বিশ্ব শর্মা ইঙ্গিত দেন যে, এই তালিকা প্রকৃত অর্থেই কতটা বিদেশিদের হাত থেকে অসমকে মুক্তি পেতে সহায়তা করবে সে বিষয়ে সন্দেহ আছে তাঁর। "আমরা খসড়া তালিকার ঠিক পরেই এনআরসি-র বর্তমান রূপ নিয়ে আশা হারিয়ে ফেলেছি। যখন এত সংখ্যক প্রকৃত  ভারতীয়রাই তালিকার বাইরে থাকেন, তখন আপনি কীভাবে দাবি করতে পারেন যে এই নাগরিক তালিকা অসমিয়া সমাজের মঙ্গল করবে" সাংবাদিকদের উদ্দেশে এ কথা বলেন বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা।

"দক্ষিণ সলমারা ও ধুবরির মতো বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলিতে মানুষের বাদ পড়ার হার সর্বনিম্ন অথচ ভূমিপুত্র জেলায় প্রচুর মানুষের নাম বাদ। এটি কীভাবে হতে পারে? আমরা আর এই এনআরসি তে আগ্রহী নই," বলেন তিনি ।

.