This Article is From Aug 31, 2019

NRC তালিকায় নাম নেই বিরোধী দলের বিধায়কের

Assam NRC: ওয়েবসাইটে নিজের নাম দেখতে পাননি অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের অনন্ত কুমার মালো

NRC তালিকায় নাম নেই বিরোধী দলের বিধায়কের

Assam NRC: জাতীয় নাগরিকপঞ্জী তালিকার বাইরে অনন্ত কুমার মালো

গুয়াহাটি:

শনিবার অসমে প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিক পঞ্জী তালিকা ( NRC) । প্রায় ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে জাতীয় নাগরিকপঞ্জী তালিকা থেকে। সেই তালিকায় রয়েছেন অসমের দ্বিতীয় শক্তিশালী বিরোধী দলের এক বিধায়ক। ওয়েবসাইটে নিজের নাম দেখতে পাননি অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের (AIUDF) অনন্ত কুমার মালো (Ananta Kumar Malo) । অসম থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে জাতীয় নাগরিকপঞ্জী তৈরি করা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ১৯ লক্ষ মানুষ, তাঁদের নিজেদের নাগরিকত্ত্ব প্রমাণ করতে হবে। জাতীয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকায় রয়েছেন ৩.১১ কোটি মানুষ। সমস্ত আইনি প্রক্রিয়া না হওয়া পর্যন্ত, নাগরিকপঞ্জী তালিকার বাইরে থাকা ব্যক্তিদের বিদেশ বলে গণ্য করা হবে না বলে জানিয়েছে কেন্দ্র।

Assam NRC Website বিকল, সেবা কেন্দ্রগুলিতে তালিকা দেখার দীর্ঘ লাইন

যাঁরা নাগরিকপঞ্জী তালিকার বাইরে রয়েছেন, তাঁরা ফরেনার্স ট্রাইবুনালে আবেদন করতে পারবেন, আবেদনের সময়সীমা ৬০ দিন থেকে বাড়িয়ে ১২০দিন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বলা হয়েছে, শুনানির জন্য মোট ১,০০০ ট্রাইবুনাল তৈরি করা হবে। ইতিমধ্যেই ১০০টি ট্রাইবুনাল খোলা হয়েছে এবং আরও ২০০টি ট্রাইবুনাল সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে খোলা হবে। ট্রাইবুনালে মামলায় হেরে গেলে, হাইকোর্ট এবং পরে তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারবেন। সমস্ত আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাউকে আটক করা হবে না বলে সরকারের তরফে জানানো হয়েছে।

Assam NRC:অসমের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম

বিকেল ৩ টেয় নাগরিকপঞ্জী নিয়ে বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল।

নাগরিকপঞ্জীর বিষয়টি অসমের ক্ষেত্রে খুবই তাৎপর্যপূর্ণ। ১৯৭৯ থেকে ১৯৮৫, ছয় বছর, বাংলাদেশ থেকে আসা অনুপ্রবেশকারীদের সনাক্তকরণ এবং তাদের বিতারিত করার দাবিতে আন্দোলন হয় অসমে।

অসম NRC-এর চূড়ান্ত তালিকা প্রকাশিত, ঠাঁই পেলেন ৩.১ কোটি মানুষ: ১০ টি তথ্য

১৯৫১ এর পর এই নিয়ে দ্বিতীয়বার অসমে জাতী. নাগরিকপঞ্জী তালিকা প্রকাশিত হল। জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার করার পর, অসমের জাতীয় নাগরিকপঞ্জী তালিকা প্রকাশ করাও, নরেন্দ্র মোদি সরকারের আরেকটি বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

.