Read in English
This Article is From Feb 18, 2020

জমি, ব্যাঙ্কের কাগজ নাগরিকত্ব প্রমাণে ব্যবহার করা যাবে না: গুয়াহাটি হাইকোর্ট

জমির রাজস্বের রসিদ, ব্যাঙ্কের স্টেটমেন্ট কিংবা প্যান কার্ড— কোনওটাই নাগরিকত্বের প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে না। গুয়াহাটি হাইকোর্ট একথা জানিয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Written by , Edited by

গত আগস্টে জাতীয় নাগরিক পঞ্জি থেকে বাদ পড়ে ১৯ লক্ষ মানুষের নাম।

Highlights

  • জমি, ব্যাঙ্কের কাগজ নাগরিকত্বের প্রমাণ নয় বলে জানাল গুয়াহাটি হাইকোর্ট
  • এর আগে একই বেঞ্চ ভোটার আইডি কার্ডও নাগরিকত্বের প্রমাণ নয় বলেই জানায়
  • অসমের নাগরিক পঞ্জি থেকে বাদ গিয়েছে ১৯ লক্ষ মানুষের নাম
গুয়াহাটি:

জমির রাজস্বের রসিদ, ব্যাঙ্কের স্টেটমেন্ট কিংবা প্যান কার্ড— কোনওটাই নাগরিকত্ব্রের প্রমাণ হিসেবে ব্যবহার করা যাবে না। এদিন গুয়াহাটি হাইকোর্ট (Gauhati High Court ) একথা জানিয়েছে। এদিন ‘বিদেশি' ক্যাটিগরিতে থাকা এক মহিলার আবেদনকে প্রত্যাখ্যান করে একথা জানায় আদালত। যদিও অসমে বেআইনি অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতে জাতীয় নাগরিক পঞ্জি (NRC) তৈরির সময় নাগরিকত্বের প্রমাণ হিসেবে জমি ও ব্যাঙ্কের কাগজপত্রের নথি গ্রহণ করা হয়েছিল। অন্তত ১৯ লক্ষ মানুষ নিজেকে নাগরিক তালিকায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করছেন। গত আগস্টে প্রকাশিত তালিকায় তাঁদের নাম বাদ পড়েছে। অসংখ্য ট্রাইবুন্যালে চলছে শুনানি। তবে ট্রাইবুন্যালে প্রত্যাখ্যাত হলেও সুযোগ থাকছে হাইকোর্ট, এমনকী সুপ্রিম কোর্টে যাওয়ারও। সরকার জানিয়েছে, সমস্ত আইনি সুযোগ না নেওয়া পর্যন্ত কাউকে ডিটেনশন কেন্দ্রে নিয়ে যাওয়া হবে না।

সাম্প্রতিক নির্দেশে গুয়াহাটি হাইকোর্টের দুই বিচারপতি মনোজিৎ ভুঁইয়া ও পার্থজ্যোতি সাইকিয়া ২০১৬ সালের এক বিচারকালীন রায়ের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, সেবার আদালত প্যান ও ব্যাঙ্কের নথিকে নাকচ করে দিয়েছিল নাগরিকত্বের প্রমাণ হিসেবে। পাশাপাশি আদালত জানায় জমির রাজস্ব দানের রসিদ কোনও ব্যক্তির নাগরিকত্ব প্রমাণে ব্যবহার করা যাবে না।

জাবেদা বেগম ওরফে জাবেদা খাতুন হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেন তাঁকে ট্রাইব্যুনালে ‘বিদেশি' ঘোষণা করার পর। তিনি হাইকোর্টে যে ১৪টি কাগজ জমা দেন, তার মধ্যে অন্যতম ছিল তাঁদের গ্রামের প্রধানের লেখা শংসাপত্র, যেখানে ওই মহিলার বাবাকে ও স্বামীকে ওই গ্রামের বাসিন্দা বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু ট্রাইব্যুনালের মতোই হাইকোর্টেরও বক্তব্য, তিনি তাঁর বাবা-মা'র কোনও নথি দিতে সক্ষম হননি।

Advertisement

হাইকোর্ট জানিয়েছে, ‘‘আদালত এরই মধ্যে জানিয়ে দিয়েছে প্যান কার্ড ও ব্যাঙ্কের নথি নাগরিকত্বের প্রমাণ নয়। জমির রাজস্ব দানের রসিদও কোনও ব্যক্তির নাগরিকত্বের প্রমাণে নয়। সুতরাং ট্রাইব্যুনালে যে ভাবে প্রমাণপত্র সম্পর্কে রায় দেওয়া হয়েছে, আমাদের মতে তা সঠিক।''

এর আগে হাইকোর্টের ওই একই বেঞ্চ জানিয়েছিল, ভোটার আইডি কার্ডও নাগরিকত্বের প্রমাণপত্র নয়।

Advertisement

Advertisement