हिंदी में पढ़ें
This Article is From Sep 09, 2019

Assam: হাসপাতালে যাওয়ার পথেই সন্তানপ্রসব! ক্ষোভ, কবে মিলবে পরিষেবা?

যাতায়াতের সুব্যবস্থা না থাকায় কাপড়, প্লাস্টিক শিট দিয়ে স্ট্রেচার বানিয়ে এক গর্ভবতীকে নিয়ে যাওয়া হচ্ছিল স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে। কিছুদূর যাওয়ার পরে পথেই সন্তানের জন্ম দেন মা।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

পথেই সন্তানের জন্মদান

গুয়াহাটি:

নাগরিকপঞ্জি নিয়ে এমনিতেই উত্তপ্ত অসম (Assam)। তার মধ্যেই সামনে এল সেখানকার সাধারণ মানুষদের দুরবস্থার কাহিনি। বাড়ি থেকে স্বাস্থ্য পরিষেবা পাঁচ কিমি দূরে। যাতায়াতের সুব্যবস্থা না থাকায় কাপড়, প্লাস্টিক শিট দিয়ে স্ট্রেচার বানিয়ে এক গর্ভবতীকে নিয়ে যাওয়া হচ্ছিল স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে। কিছুদূর যাওয়ার পরেই পথে (on her way) সন্তানের জন্ম দেন মা (gave birth)। সেই ভিডিও ভাইরাল হতেই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয়রা। প্রশ্ন তোলেন, কবে তাঁরা সব রকমের পরিষেবা পাবেন? কেন তাঁরা আজও সমস্ত সুযোগসুবিধে থেকে বঞ্চিত? 

সূত্রের খবর, অসমের চিরাঙ্গ জেলার উদালগুড়ি গ্রামের বাসিন্দা ওই মহিলা। এখনও ওই গ্রাম অ্যাম্বুলেন্স পরিষেবা থেকে বঞ্চিত। ঘটনা প্রকাশ্যে এলেও এখনও বিষয়টি নিয়ে মুখ খোলেনি স্থানীয় প্রশাসন। কেন এত বছরেও বদলালো না গ্রামের চিত্র? স্থানীয়দের এই প্রশ্নের জবাবও তাই পাওয়া যায়নি স্বাভাবিকভাবেই।

চা শ্রমিকদের গণপিটুনিতে ৭৩ বছরের প্রবীণ চিকিৎসকের মৃত্যুতে ২১ জন গ্রেফতার

Advertisement

শুধু অসম নয়, এমন নিন্দাজনক ঘটনার সাক্ষী উত্তরপ্রদেশের বান্দা জেলার কোতোয়ালি গ্রামও। অ্যাম্বুলেন্সের অভাবে সেখানকার এক পুলিশ কর্মী নিজের গাড়ি করে এক গর্ভবতীকে হাসপাতালে পৌঁছে দিচ্ছিলেন গত শুক্রবার। তখনই মাঝপথে তাঁর গাড়িতে সন্তান প্রসব করেন ওই মা।

“প্রত্যেকটি অবৈধ অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে”, অসমে বললেন অমিত শাহ

Advertisement

পরে ২১ বছরের চামেলি দেবী সংবাদমাধ্যমকে জানান, মাঝরাতে আচমকা প্রসবযন্ত্রণা শুরু হয়ে যায়। অ্যাম্বুলেন্সের জন্য অপেক্ষা করেও না মেলায় শেষে পুলিশের গাড়িতে করে তাঁকে নিয়ে যাওয়া হচ্ছিল। রাস্তাতেই তিনি শেষে চলন্ত গাড়িতে জন্ম দেন সন্তানের।

Assam NRC List: ফৌজি গ্রামে তালিকা থেকে বাদ পড়লেন দেশের সুরক্ষায় নিযুক্ত জওয়ানরাই!

Advertisement

VIDEO: উত্তরপ্রদেশ: হাসপাতালের করিডরেই জন্ম শিশুর

  .  

Advertisement