This Article is From Oct 24, 2019

Assembly Election 2019: মহারাষ্ট্র ও হরিয়ানা, দুই রাজ্যেই এগিয়ে বিজেপি

Assembly Election Results 2019: এখনও পর্যন্ত প্রত্যাশিত ভাবেই দুই রাজ্যে এগিয়ে বিজেপি।

Assembly Election 2019: মহারাষ্ট্র ও হরিয়ানা, দুই রাজ্যেই এগিয়ে বিজেপি

Assembly Election Results 2019: দুই রাজ্যেই এগিয়ে গিয়েছে বিজেপি।

শুরু হয়ে গিয়েছে মহারাষ্ট্র ও হরিয়িনা বিধানসভা নির্বাচন‌ের (Assembly Election) গণনা। এখনও পর্যন্ত প্রত্যাশিত ভাবেই দুই রাজ্যে এগিয়ে বিজেপি (BJP)। তবে প্রাথমিক ভাবে হরিয়ানায় পিছিয়ে পড়লেও শেষ আধঘণ্টার হিসেবে খানিক এগিয়েছে কংগ্রেস। এখনও পর্যন্ত বিজেপি এগিয়ে ৪৩টি আসনে। কংগ্রেস এগিয়ে ২৬টি আসনে। জেজেপি এগিয়ে রয়েছে ৮টি আসনে। অন্যদিকে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোট এগিয়ে ১৬৪টি আসনে। কংগ্রেস-এনসিপি এগিয়ে ৮৮টিতে। নাগপুর দক্ষিণ-পশ্চিম কেন্দ্রে দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছে আশিস দেশমুখের। নাগপুর দক্ষিণ-পশ্চিম কেন্দ্র বিজেপির শক্ত ঘাঁটি। তবে এবারের বিধানসভায় সেখানেই হাড্ডাহাড্ডি লড়াই শুরু হয়েছে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ ও বিজেপি ত্যাগ করা আশিস দেশমুখের। অন্যদিকে হরিয়ানায় মানুষ পরিবর্তনের জন্য ভোট দিয়েছে বলে দাবি জেজেপি প্রধান দুষ্মন্ত চৌতালার। তিনি জানিয়েছেন, ‘‘হরিয়ানা বিধানসভার চাবিকাঠি আমাদেরই হাতে। মানুষ পরিবর্তনের জন্য ভোট দিয়েছে।''

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটের বড় লিড, হরিয়ানাতেও এগিয়ে বিজেপি:১০টি তথ্য

বিজেপি এরই মধ্যে জানিয়ে দিয়েছে, দুই রাজ্যে ক্ষমতায় এলে বর্তমান দুই মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার ও দেবেন্দ্র ফড়নবিশই মুখ্যমন্ত্রী থাকবেন। গত সোমবার এই রাজ্যগুলির বিধানসভা ও লোকসভা উপনির্বাচন অনুষ্ঠিত হয়।

লোকসভায় দুরন্ত জয়ের পর এই নির্বাচনেও বিজেপিই জয়লাভ করলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দলের রাজনৈতিক অগ্রগতি বজায় থাকবে।

জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী বিজেপি, ভোটগণনার আগেই অর্ডার ৫ হাজার লাডডুর

এদিকে লোকসভায় ভরাডুবির পরে এবারের নির্বাচন কংগ্রেসের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি এখানে ভাল ফল হয়, তাহলে নিঃসন্দেহে সামগ্রিক ভাবে তা দলের মনোবলে বিরাট প্রভাব ফেলবে।

এবারের নির্বাচনে ৫০:৫০ ভাবে আসন ভাগ হয়নি বিজেপি ও শিবসেনার। মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনের আসন সমঝোতায় শিবসেনাকে কিছু আসন কম দেওয়া হয়েছে। তবে ভোটে জিতলে উপ মুখ্যমন্ত্রীর পদে শিবসেনার প্রার্থীকেই বসানোর প্রস্তাব দিয়েছে বিজেপি। মুখ্যমন্ত্রী থাকবেন দেবেন্দ্র ফড়নবিশই। বিজেপি একথা ঘোষণা করেছে আগেই। এদিকে বিজেপি-শিবসেনা জোট জয়ী হলে শিবসেনা প্রার্থী আদিত্য থ্যাকারে হতে পারেন উপ মুখ্যমন্ত্রী।

হরিয়ানা ও মহারাষ্ট্রে বিজেপি তারকাখচিত প্রচারসভা করেছে নির্বাচনের আগে। পাশাপাশি অন্যান্য রাজ্য, যেখানে ভোট হয়েছে, সেখানেও তারা সভা করেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সব মিলিয়ে ১৬টি সভা করেছেন। অমিত শাহ করেছেন ২৫টি সভা। কিন্তু কংগ্রেসের পক্ষে রাহুল গান্ধি দুই রাজ্য মিলিয়ে মাত্র সাতটি সভা করেছেন। তাঁর মা ও কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গান্ধি একটিও সভা করেননি।

কংগ্রেস-এনসিপি জোট যদি শেষ পর্যন্ত মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে জিততে না পারে তাহলে নিঃসন্দেহে তা কংগ্রেসের জন্য বড় ধাক্কা হতে চলেছে। ‌লোকসভা নির্বাচনে ভরাডুবির পর ঘুরে দাঁড়াতে চাইছে দল। এই অবস্থায় বিধানসভায় ভাল করতে না পারলে সেই প্রচেষ্টা আবারও বাধাপ্রাপ্ত হবে।

.