This Article is From May 23, 2019

Assembly election results 2019; পঞ্চম বার দল গড়ার পথে নবীন পট্টনায়েক

assembly election results 2019; যদিও এবারের নির্বাচনে ওড়িশায় নিজেদের প্রতিষ্ঠিত করতে প্রচারের সময়েই আগ্রাসী ভূমিকায় দেখা গেছে বিজেপিকে।

Assembly election results 2019; পঞ্চম বার দল গড়ার পথে নবীন পট্টনায়েক

assembly polls results 2019; বারের নির্বাচনী প্রচারের সময় ওড়িশার মুখ্যমন্ত্রীর বয়স এবং স্বাস্থ্য নিয়ে সরাসরি বিঁধেছিলেন নরেন্দ্র মোদি

নিউ দিল্লি:

সপ্তদশ লোকসভা নির্বাচনেও সম্ভবত গরিষ্ঠতার পথে বিজেপির প্রাক্তন জোট শরিক ওড়িশার বিজু জনতা দল। পঞ্চম দফাতেও (Rating For Record Fifth Term) ফের রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে রেকর্ড গড়তে চলেছেন নবীন পট্টনায়েক (Naveen Patnaik)। নির্বাচনী বিশ্লেষণ এই মুহূর্তে যেন সেই সম্ভাবনাই জোরদার করেছে। এবং এই বিশ্লেষণ (Amid Rumours) সদ্য শুরু হওয়া ভোট গণনার প্রথম পর্বেই যেন স্বস্তির পরিবেশ তৈরি করেছে বিজেপির উপদল বিজেডি অফিসে। এবং ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে তিনিই বসতে চলেছেন---এমনটাই মনে করছেন দীর্ঘসময় ধরে ওড়িশার মুখ্যমন্ত্রী পদে আসীন ৭২ বছরের নবীন। যদিও এবারের নির্বাচনে ওড়িশায় নিজেদের প্রতিষ্ঠিত করতে প্রচারের সময়েই আগ্রাসী ভূমিকায় দেখা গেছে বিজেপিকে। তাই অনেকেরই আশংকা ছিল, শক্তিশালী বিরোধীপক্ষ বিজেপিকে কতটা বা আদৌ কি রুখতে পারবে বিজু জনতা দল? 

ভারতীয় নির্বাচনের পরিচ্ছন্নতা সম্পর্কে আত্মবিশ্বাসী, বিজয়ীর সঙ্গে কাজ করব'': যুক্তরাষ্ট্র

এবারের নির্বাচনে ওড়িশার দু'টি বিধানসভা কেন্দ্রে এই প্রথম প্রার্থী হিসেবে লড়তে দেখা গেল নবীন পট্টনায়েককে (Naveen Patnaik)। প্রথমটি, ২০০০ সাল থেকে তাঁর নিজের ঘাঁটি বলে বলে পরিচিত হিঞ্জলি। দ্বিতীয়টি, পশ্চিম ওড়িশার বিজপুর। বিজেপিকে রুখতেই সম্ভবত বিজেপির প্রাক্তন শরিক দলনেতার এই পদক্ষেপ বলে মনে করেছেন অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব ও বিশ্লেষক। এবারের নির্বাচনী প্রচারের সময় ওড়িশার মুখ্যমন্ত্রীর বয়স এবং স্বাস্থ্য নিয়ে সরাসরি বিঁধেছিলেন  নরেন্দ্র মোদি। ব্যঙ্গের সুর শোনা গেছিল তাঁর কথায়, ওড়িশা ১০ ধাপ উঠতে দশ মিনিট নেয়। মোদির শ্লেষাত্মক বাণের নীরব প্রতিবাদ জানিয়ে এরপরেই প্রতিদিনের যোগব্যায়ামের ভিডিও সোশ্যাল মিডিয়ায় আপলোড করেন নবীন। যেন প্রমাণ করেন, বয়সে প্রবীণ হলেও রাজনীতিতে তিনি এখনও নবীন-শক্তি। 

Results 2019: সন্ত্রাসের সম্ভাবনা, গণনার আগে রাজ্যগুলিকে হুঁশিয়ারি কেন্দ্রের

নবীন-মোদির এই দ্বন্দ্বযুদ্ধ যে ব্যালট বক্সে ছাপ ফেলতে তা অনেক আগেই অনুমান করেছিলেন রাজনীতির পোড় খাওয়া একাধিক ব্যক্তিত্ব। যদিও নবীন (Naveen Patnaik) এক সাক্ষাতকারে বলেছেন, যে দল বা শক্তি ওড়িশার উন্নতির সহায়ক হবে তাঁকেই সমর্থন করবেন তিনি। প্রসঙ্গত, সম্প্রতি, ফণী-র তাণ্ডবে তছনছ হয়েছে গোটা রাজ্য। মৃত্যু হয়েছে ৬৪ জনের। গৃহহীন হয়েছেন বহু সাধারণ মানুষ।

.