This Article is From Sep 05, 2019

৭৪-এ যমজ সন্তানের মা হয়ে বিশ্বরেকর্ড গড়লেন প্রৌঢ়া

এটাই সবচেয়ে বেশি বয়সে সন্তানের জন্ম দেওয়ার ঘটনা বলে দাবি চিকিৎসকদের। আইভিএফ পদ্ধতিতে গর্ভবতী হয়েছিলেন মাঙ্গায়াম্মা।

৭৪-এ যমজ সন্তানের মা হয়ে বিশ্বরেকর্ড গড়লেন প্রৌঢ়া

মাঙ্গায়াম্মা ৫৪ বছর সন্তানহীন দাম্পত্য কাটানোর পর মা হলেন ৭৪-এ এসে।

গুন্টুর:

৭৪ বছর বয়সে সন্তানের জন্ম দিলেন এক প্রৌঢ়া। বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশের গুন্টুরে তিনি যমজ সন্তানের জন্ম দিয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। এটাই সবচেয়ে বেশি বয়সে সন্তানের জন্ম দেওয়ার ঘটনা বলে দাবি তাঁদের। আইভিএফ পদ্ধতিতে গর্ভবতী হয়েছিলেন মাঙ্গায়াম্মা। অহল্যা নার্সিং হোমে তিনি এবার জন্ম দিলেন যমজ সন্তানের। চার চিকিৎসকের একটি দল তাঁর সিজারিয়ান অপারেশন করেন। দলের নেতা এস উমাশঙ্কর জানিয়েছেন, মা ও সন্তানরা ভাল আছে। অপারেশনের পর সাংবাদিকদের উমাশঙ্কর বলেন, ‘‘এটি একটি মেডিক্যাল মিরাকেল।'' তিনি দাবি করেন, মাঙ্গায়াম্মাই সবথেকে বেশি বয়সে সন্তানের জন্ম দিয়েছেন। এর আগে এই রেকর্ড ছিল হরিয়ানার দলজিন্দর কউরের। ৭০ বছর বয়সে তিনি সন্তানের জন্ম দিয়েছিলেন ২০১৬ সালে।

গার্ডেনরিচের দুই বিস্ময় জিমন্যাস্ট বালক-বালিকার দায়িত্ব নেবে সরকার

সেই রেকর্ড পূর্ব গোদাবরী জেলার নেলাপার্তিপাদুর বাসিন্দা মাঙ্গায়াম্মা ৫৪ বছর সন্তানহীন দাম্পত্য কাটানোর পর মা হলেন ৭৪-এ এসে। তিনি ও তাঁর স্বামী ওয়াই রাজা রাও  গত বছর আইভিএফ বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেন এই নার্সিং হোমেই। তিনি রাজি হন এই দম্পতিকে সাহায্য করতে।

সন্তানের জন্ম দিয়ে তিনি যে অত্যন্ত খুশি সেকথা সাংবাদিকদের জানিয়েছেন মাঙ্গায়াম্মা। স্বামী রাজা রাও ও অন্যান্য আত্মীয়রা মিষ্টি বিতরণ করে মুহূর্তটি উদযাপন করেন।

পা ভেঙেছে ১১ মাসের একরত্তির, ডাক্তার প্লাস্টার করলেন পুতুলের পায়ে!

চিকিৎসক উমাশঙ্কর জানান তাঁরা ওই পদ্ধতি প্রয়োগ করার আগে চিকিৎসকরা সব রকম পরীক্ষী নিরীক্ষা করেছিলেন মাঙ্গায়াম্মার। তাঁরা নিশ্চিত ছিলেন গর্ভধারণ করার পক্ষে মাঙ্গায়াম্মা একেবারে ফিট রয়েছেন।

উমাশঙ্কর জানিয়েছেন, ‘‘১০ জন চিকিৎসকদের দল ৯ মাস ধরে তাঁর স্বাস্থ্যের দিকে নজর রেখেছিলেন। নিয়মিত স্ক্যা‌ন করেই নিশ্চিত হওয়া গিয়েছিল যে কোনও জটিলতা তৈরি হয়নি।''

গত মাসে ‘সীমান্থাম', যেটি গর্ভধারণের অষ্টম মাসে পালন করা হয়, সেটি পালনের জন্য মাঙ্গায়াম্মা ও তাঁর স্বামী অনুমতি চান চিকিৎসকদের থেকে। কিন্তু চিকিৎসকরা তাঁদের এক মাস অপেক্ষা করতে বলেন।

সন্তানের জন্ম দেওয়ার কয়েক দিন আগে নার্সিং হোমেই ওই প্রথা পালিত হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, মা ও সন্তানদের আগামী ক'দিন পর্যবেক্ষণে রাখা হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.