Read in English
This Article is From May 10, 2018

দিল্লি চিড়িয়াখানায় বিয়ে হয়ে গেল দুই বাঘের

রয়্যাল বেঙ্গল বাঘের বয়স 5 বছর, নাম করন, এবং সাদা বাঘিনী টির নাম নির্ভয়া, বয়স 3

Advertisement
অফবিট
নিউ দিল্লি : যখন আপনারা সবাই সোনাম কাপুর ও আনন্দ আহুজার বিয়ের প্রত্যেক টা খুঁটি নাটি খবর জানতে ব্যস্ত, সেই সময়  দিল্লির চিড়িয়াখানায় দুটি বাঘ চুপিসারে বিয়ে সেরে নিল। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছন যে দুটি বাঘ কে ধুমধাম করে বিয়ে দেওয়া হয়েছে যাতে হলুদ ডোরাকাটা রয়্যাল বেঙ্গল টাইগার এবং সাদা বাঘ একটি সুস্থ, দুই বাঘের প্রজাতি মেশানো একটি বাঘের জন্ম দেয়।
ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী রয়্যাল বেঙ্গল বাঘের বয়স 5 বছর, নাম করন, এবং সাদা বাঘিনী টির নাম নির্ভয়া, বয়স 3। চিড়িয়াখানা কর্তৃপক্ষ তাদের একসাথে রাখে যখন তারা দুটি বাঘের মধ্যে বেশ মিলমিশ লক্ষ করেন।
"তাদের দুজন কে দুজনের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় দুদিন আগে, একটি ব্যক্তিগত স্থানে। আমরা দেখতে চেয়েছিলাম তাদের মধ্যে মিলমিশ আছে কিনা, তারা মারপিট করে কিনা। তারা একেওপরের সাথে নিরাপদ বোধ করে একসাথে থাকে," ইন্ডিয়ান এক্সপ্রেস কে দিল্লি চিড়িয়াখানার পরিচালক রেনু সিং বলেন। "গতকাল আমরা তাদের বিয়ে দিয়ে দি।"
"এরকম ক্রস ব্রিডের প্রস্তাব দিল্লি চিড়িয়াখানায় প্রায় ত্রিশ বছরের মধ্যে প্রথম বার হল।"
"এই দুদিনের মধ্যে, তারা একসাথে এক জায়গায় ছিল এবং 15 বার তারা শারিরীক সম্পর্কে আবদ্ধ হয়। তাই আমাদের প্রচেষ্টা সফল। আমরা যতটা সম্ভব ও প্রয়োজন করা নজর রাখছি ওদের ওপর," সিং বলেন নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস কে।
দুই নব দম্পতির দর্শন পাওয়ার জন্য চিড়িয়াখানায় এই সপ্তাহে বেশ ভিড় ছিল। কিন্তু তাদের আলাদা করে যে যার স্থানে রাখা হবে যথারীতি।
অক্টোবরের মধ্যে তাদের সন্তান জন্ম নেবে তা আশা করা যায়, বলেন সিং। বাঘের প্রজাতি যেটা জন্ম নেবে, সেটি একটি উন্নত প্রজাতি। তবে এই বাঘ, সাদাও হতে, হলুদ ও হতে পারে।
ব্রিডিং অনুষ্ঠানের জন্য এই ন্যাশনাল জুওলজিক্যাল পার্ক খুব বিখ্যাত। অন্যান্য চিড়িয়াখানায় ও তারা পশু বদলানোর অনুষ্ঠানে তারা অংশগ্রহন করে।
দিল্লি চিড়িয়াখানায় বাঘের সংখ্যা বরাবরই বেশি এবং তারা সেটা বাড়ানোর বেশ চেষ্টা করছে।
176 একর জমিতে এই চিরিয়াখানাটি অবস্থিত, এবং ভারতের মধ্যে এক বড় চিড়িয়াখানা। 1350 পশু থাকে সেখানে, 130 টা প্রজাতি এবং অনেক ধরনের পাখি ও আছে সেখানে। কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের পশু সংরক্ষন অনুষ্ঠানের অংশ এই চিড়িয়াখানা টি।
Advertisement