This Article is From May 18, 2020

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়ে সরকারকে দায়ী করায় কংগ্রেসকে যোগীর পাল্টা কটাক্ষ

Auraiyya Accident: "এটা আসলে কংগ্রেসের একটি বিকৃত রূপ, যেভাবে পরিযায়ী শ্রমিকদের নিয়ে মজা করছে কংগ্রেস আমি তার তীব্র নিন্দা করি", বলেন যোগী আদিত্যনাথ

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়ে সরকারকে দায়ী করায় কংগ্রেসকে যোগীর পাল্টা কটাক্ষ

Auraiyya Accident: শনিবার ভোরে ওই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে

হাইলাইটস

  • পরিযায়ী শ্রমিকদের নিয়ে কংগ্রেসের সমালোচনার জবাব দিলেন যোগী আদিত্যনাথ
  • শনিবার ট্রাক দুর্ঘটনায় মারা যান ২৬ জন পরিযায়ী শ্রমিক
  • গোটা ঘটনায় অনেকেই উত্তরপ্রদেশ সরকারকে দায়ী করে
লখনউ:

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) আওরাইয়া জেলায় (Auraiyya Accident) দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ২৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু ও ৩০ এরও বেশি শ্রমিকের আহত হওয়ার ঘটনায় এবার কংগ্রেসকেই দায়ী করলেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এর আগে উত্তরপ্রদেশ কংগ্রেসের পক্ষ থেকে পরিযায়ী শ্রমিকদের (Migrants) এই দুর্দশার জন্যে রাজ্য সরকারকে অসংবেদনশীল বলে অভিযুক্ত করা হয়। পাশাপাশি উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রীর পদত্যাগও দাবি করা হয় হাতের দলের পক্ষ থেকে। কংগ্রেসের বন্ধু দল সমাজবাদী পার্টি তো সরাসরি আওরাইয়ার ঘটনাটিকে ‘হত্যা' বলে উল্লেখ করে। কিন্তু এইসব সমালোচনায় মোটেই দমে যাননি যোগী আদিত্যনাথ। এইসব সমালোচনার জবাবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী (Yogi Adityanath) পাল্টা বলেন যে, রাজধানী লখনউ থেকে ২০০ কিলোমিটার দূরে ওই দুর্ঘটনার কবলে যে সমস্ত শ্রমিক পড়েছিলেন তাঁদের মধ্যে বেশিরভাগই হলেন রাজস্থান এবং পঞ্জাবের, যা আসলে কংগ্রেস শাসিত রাজ্য। কেন ওই দুই রাজ্যের কংগ্রেস সরকার এই শ্রমিকদের জন্যে কোনও ব্যবস্থা করেনি, পাল্টা প্রশ্ন করেন যোগী।

বাংলা থেকে রাজস্থানের দিকে রওনা হল প্রথম শ্রমিক স্পেশাল ট্রেন

"কংগ্রেস নেতৃত্বের জানা উচিত যে দুর্ঘটনাগ্রস্ত ট্রাক দুটোর মধ্যে একটি ট্রাক রাজস্থানের এবং অন্যটি পঞ্জাব থেকে আসছিল", ঠিক এই যুক্তিই দিয়েছেন যোগী আদিত্যনাথ, জানিয়েছে সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া ।

"বিহার ও ঝাড়খণ্ডে ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা নেওয়া হয়েছিল। তখন ওঁরা (কংগ্রেস) কী করছিলেন? আপনারা জনগণকে শোষণ করবেন এবং তারপরে একটি সৎ চেহারা উপস্থাপন করার চেষ্টা করবেন", কটাক্ষ করে বলেন যোগী। 

আগামী নির্বাচনে ভোট চাইতে এলে এই ১০ টি ছবি নেতাদের অবশ্যই দেখাবেন

 ''১০০ চুহে খাকর, বিল্লি হাজ কো চলি'' (১০০ টি ইঁদুর খেয়ে তীর্থভ্রমণে যাচ্ছে বিড়াল), একটি প্রচলিত প্রবাদ উল্লেখ করে কংগ্রেস নেতৃত্বকে মূলত ব্যঙ্গই করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। "এটা আসলে কংগ্রেসের একটি বিকৃত রূপ, যেভাবে পরিযায়ী শ্রমিকদের নিয়ে মজা করছে কংগ্রেস আমি তার তীব্র নিন্দা করি", একথাও বলেন যোগী আদিত্যনাথ।

গত শনিবার ভোর ৩টে নাগাদ পরিযায়ী শ্রমিকদের নিয়ে একটি ট্রাক মুখোমুখি ধাক্কা মারে বিপরীত দিক থেকে আসা অন্য আরেকটি ট্রাকে। উত্তরপ্রদেশের রাজধানী লখনউ থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে ঘটে ওই ভয়াবহ দুর্ঘটনা। ঘটনাস্থলেই মারা যান ২৬ জন পরিযায়ী শ্রমিক এবং গুরুতর আহত হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন আরও বহু শ্রমিক।

জানা গেছে, পরিযায়ী শ্রমিকদের ওই দলটি রাজস্থান থেকে যাত্রা শুরু করেছিল। তাঁদের মধ্যে ছিলেন বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গেরও শ্রমিক, সকলেই ঘরে ফিরতে চেয়েছিলেন তাঁরা। বহুদিন ধরে ভিনরাজ্যে আটকে থেকে মরিয়া হয়েছিলেন তাঁরা। তাই একরকম ঝুঁকি নিয়েই মালবাহী ওই ট্রাকে সওয়ার হয়েছিলেন তাঁরা। উত্তরপ্রদেশের আওরাইয়া জেলায় ওই ভয়াবহ দুর্ঘটনাটি ঘটে। ঘটনার পর শোকপ্রকাশ করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শোকপ্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।

উত্তরপ্রদেশের ওই দুর্ঘটনায় যাঁদের মৃত্যু হয়েছে তাঁদের পরিবারপিছু ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। পাশাপাশি আহত হয়েছেন যাঁরা তাঁরা পাবেন ৫০ হাজার টাকা।

.