Read in English
This Article is From Mar 06, 2019

বাবর যা করে থাকতে পারেন তা বদলানোর সুযোগ নেই, অযোধ্যা মামলার শুনানিতে মন্তব্য সুপ্রিম কোর্টের

Advertisement
অল ইন্ডিয়া

Highlights

  • অযোধ্যা মামলার শুনানি শুরু করল সুপ্রিম কোর্ট
  • গত ৭০ বছর ধরে দেশের বিভিন্ন আদালতে এই মামলার শুনানি হয়ে আসছে
  • প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি ডিভিশন বেঞ্চ এই মামলা শুনছে
নিউ দিল্লি :

অযোধ্যা  মামলার শুনানি শুরু করল  সুপ্রিম কোর্ট। আজই আদালত ঠিক করে দেবে এই মামলার ফলাফল  আলোচনার মাধ্যমে বের হবে কিনা। গত ৭০  বছর ধরে  দেশের একাধিক আদালতে এই  মামলার শুনানি  চলছে। এর আগে গত মাসের  ২৬ তারিখ  সুপ্রিম  কোর্ট জানায় আলোচনার মাধ্যমে  বিষয়টির  নিষ্পত্তি করতে বলা  হবে কিনা সেই সিদ্ধান্ত নেওয়া হবে ৬ মার্চ।  

 প্রধান  বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি ডিভিশন বেঞ্চ এই  মামলার শুনানি করছে। তার মধ্যে  বিচারপতি  এস এ  বোবদে। তিনি বলেন, আমাদের ইতিহাস শোনার দরকার  নেই। আমরা  ইতিহাস জানি। বাবর যা করে থাকতে পারেন,তখন রাজা কে ছিলেন, সেখানে মন্দির না মসজিদ  তা  বদলানোর উপাইয় নেই।

আজ আদালতের মূল বিবেচ্য বিষয় হল রাজনৈতিক এবং সামাজিক দিক থেকে সংবেদনশীল এই মামলার বিচার পক্ষগুলি নিজেরা আলোচনার মাধ্যমে  মেটাতে পারে কি না।

Advertisement

সতর্কতা মূলক পদক্ষেপ হিসেবে মাসুদের ভাইকে আটক করল পাকিস্তান প্রশাসন

আজ আদালতের মূল বিবেচ্য বিষয় হল রাজনৈতিক এবং সামাজিক দিক থেকে সংবেদনশীল এই মামলার বিচার পক্ষগুলি নিজেরা আলোচনার মাধ্যমে  মেটাতে পারে কি না। মামলার সঙ্গে যুক্ত  হিন্দু সংগঠন আলোচনায়  আগ্রহ  দেখাচ্ছে না। তারা মনে  মকরে এতে  লাভের লাভ  হবে না, শুধু  সময় নষ্ট হবে। এ কথা শুনে ডিভিশন আমরা  সিদ্ধান্ত  বের  করার কাজ  করছি। আপনারা আগে  থেকে  কিছু  ধরে নিচ্ছেন কেন?

Advertisement

                                                                             

 অযোধ্যার  বিতর্কিত জমি নিয়ে গত ছ' দশক ধরে মমলা চলছে  আদালতে। আগে একবার  পিছিয়ে যাওয়ার পর আবার মামলার শুনানি শুরু হচ্ছে। কয়েকটি ধর্মীয় সংগঠন চায় রাম মন্দির নির্মাণ করতে অর্ডিন্যান্স নিয়ে  আসুক সরকার। বিজেপি এবং তাদের সহযোগী  দলেরও অনেকেই সেটা চায়। কিন্তু সম্প্রতি একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন বিচার প্রক্রিয়া  শেষ  না  হওয়া পর্যন্ত সেরকম কিছু করা যাবে না।                        

Advertisement

গত বছর  এই মামলার শুনানি দ্রুত করার আবেদন  জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সেটি খারিজ করে  দিয়েছিল আদালত। এমতাবস্থায়  যদি দ্রুত শুনানির ব্যবস্থা  হয় তাহলে যারা অর্ডিন্যান্সের দাবি করে  আসছেন তাঁদের কাছে সন্তোষজনক  বিষয় হতে চলেছে।

শুনানি দ্রুত হলে সেটা বিজেপির জন্যও ভাল হবে বলে মনে করে রাজনৈতিক মহল। দীর্ঘ দিন বাদে বছর দুয়েক আগে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করে  বিজেপি। মন্দির নির্মাণ নিয়ে  অনিশ্চয়তা থাকায় অযোধ্যায় বিরাট রাম মূর্তি তৈরি হবে বলে ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।                          

Advertisement

       

 

Advertisement