This Article is From Jul 18, 2019

অযোধ্যা মামলা:সমস্যা সমাধানে মধ্যস্থতা প্রক্রিয়া খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

Ayodhya Land Dispute Case: অযোধ্যার জমি সমস্যা সমাধানে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ এম আই কালিফুল্লার নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করে দেয় শীর্ষ আদালত

অযোধ্যা মামলা:সমস্যা সমাধানে মধ্যস্থতা প্রক্রিয়া খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

অযোধ্যা মামলা:সমস্যা সমাধানে মধ্যস্থতা প্রক্রিয়া যাচাই করবে সুপ্রিম কোর্ট

নিউ দিল্লি:

অযোধ্যার জমি সমস্যা (Ayodhya Land Dispute Case) সমাধানে কতটা এগিয়েছে শীর্ষ আদালতের গঠন করা “মধ্যস্থতা কমিটি”, বৃহস্পতিবার তা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট (Supreme Court)। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ গত ১১ জুলাই প্রতিদিন এই মধ্যস্থতা  (Ayodhya Case Mediation Process) কতটা এগোচ্ছে সে বিষয়ে রিপোর্ট তলব করে। এই রিপোর্ট খতিয়ে দেখেই আদালত সিদ্ধান্ত নেবে মধ্যস্থতা প্রক্রিয়া শেষ করবে কিনা তাঁরা। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এফ এম আই কালিফুল্লার নেতৃত্বে তিন সদস্যের ওই কমিটিকে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে যাতে তাঁরা এখনও পর্যন্ত এই মধ্যস্থতার অগ্রগতি সম্পর্কে আদালতকে জানান।

পাকিস্তানকে আবশ্যিকভাবে কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা করতে হবে, বলল আন্তর্জাতিক আদালত

“১৮ জুলাইয়ে মধ্যস্থতা কমিটির রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী শুনানি সম্পর্কে নির্দেশ দেবে আদালত”, জানায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিচারপতি এসএ বোবদে,  ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস এ নাজিরের ডিভিশন বেঞ্চ।গত ১১  জুলাই এই নির্দেশ দেন তাঁরা।

এই মধ্যস্থতা প্রক্রিয়া কিছুই এগোচ্ছে না, এই অভিযোগ করে শীর্ষ আদালতে আবেদন জানান গোপাল সিং বিশারদ। সেই পরিপ্রেক্ষিতেই ওই রিপোর্ট তলব করে সুপ্রিম কোর্ট।

ওই মধ্যস্থতা কমিটিতে রয়েছেন আধ্যাত্মিক গুরু এবং আর্ট অফ লিভিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা, শ্রী শ্রী রবিশঙ্কর এবং প্রবীণ আইনজীবী ও সুপরিচিত মধ্যস্থতাকারী শ্রীরাম পঞ্চু। এর আগে মধ্যস্থতাকারী প্যানেলকে ১৫ অগাস্টের মধ্যে মধ্যস্থতা শেষ করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু এরই মধ্যে আদালতে ওই আবেদন জমা পড়ায় এখনও পর্যন্ত কতটা এগিয়েছে মধ্যস্থতার কাজ সে বিষয়ে রিপোর্ট তলব করে শীর্ষ আদালত।

আয়কর রিটার্ন (ITR) দাখিলের আগে আপনার এগুলি জানা উচিত

অযোধ্যা থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে উত্তরপ্রদেশের ফৈজাবাদে মধ্যস্থতাকারী প্রক্রিয়ার জন্য স্থান নির্দিষ্ট করে দেয় সুপ্রিম কোর্ট। পাশাপাশি মধ্যস্থতাকারীদের অবস্থান, তাদের নিরাপত্তা ও ভ্রমণের সঙ্গে সম্পর্কিত পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করার জন্যে উত্তরপ্রদেশ সরকারকেও নির্দেশ দেয় আদালত।

এর আগে অযোধ্যা সমস্যার (Ayodhya Case) সমাধানে ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট অযোধ্যার ২.৭৭ একরের জমি তিনটি দল রাম লাল্লা, সুন্নি ওয়াকফ বোর্ড, এবং নির্মোহী আখড়ার মধ্যে সমানভাবে ভাগ করার নির্দেশ দেয়। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধেই ১৪টি আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে।

১৯৯২ সালের ১৬ ডিসেম্বর, শিয়া মুসলিম মীর বাকী কর্তৃক বিতর্কিত স্থানে নির্মিত এই বাবরি মসজিদটি (Babri Masjid) ধ্বংস করে দেওয়া হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.