This Article is From Jul 26, 2019

যৌনগন্ধী মন্তব্যের জন্য আজম খানকে ক্ষমা চাইতে বলা হবে

আজম খানের (Azam Khan) বিতর্কিত মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সাংসদ, মন্ত্রীরা। সপা সাংসদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপের দাবি জানান তাঁরা।

যৌনগন্ধী মন্তব্যের জন্য আজম খানকে ক্ষমা চাইতে বলা হবে

বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত আজম খান (Azam Khan)।

নয়াদিল্লি:

আজম খানের (Azam Khan) বিতর্কিত মন্তব্যের (Sexist Remarks) জন্য তাঁকে সংসদে ক্ষমা চাওয়ার নির্দেশ দেওয়া হবে। তাঁর মন্তব্যের নিন্দা করে সরব হন সাংদরা। শুক্রবার, আজম খানকে নিয়ে সিদ্ধান্ত নিতে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা এবং সমস্ত দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ জোশী। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রহ্লাদ জোশী বলেন, “তিনি যদি ক্ষমা না চান, তাঁকে শাস্তিরমুখে পড়তে হবে”। আজম খানের (Azam Khan) বিতর্কিত মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সাংসদ, মন্ত্রীরা। সপা সাংসদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপের দাবি জানান তাঁরা। তারপরেই বৈঠক ডাকেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা।

“পুরো দেশ দেখছে”, আজম খানের মন্তব্যে আক্রমণাত্মক স্মৃতি ইরানি

লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “এটা একটা জঘন্য আচরণ, আমি আপনার কাছে দৃষ্টান্তমূলক পদক্ষেপের আবেদন করছি”। বৃহস্পতিবার তাৎক্ষণিক তিন তালাক নিয়ে বিতর্কের সময় যৌনগন্ধী (Sexist Remarks) মন্তব্য করেন আজম খান।

বৃহস্পতিবার লোকসভায় তাৎক্ষণিক তিন তালাক নিয়ে বিতর্ক চলার সময়, একটি মন্তব্য (Sexist Remarks)  করেন আজম খানের। সঙ্গে সঙ্গে সংসদ লোকসভা জুড়ে নিন্দা শোনা যায়। তাঁর ওই যৌনগন্ধী মন্তব্যটি রেকর্ড থেকে মুছে ফেলা হয়। যদিও পরে, নিজের মন্তব্যের জন্য সাফাই দেন আজম খান (Azam Khan), তবে তাতে সাংসদদের ক্ষোভে জল ঢালা যায়নি।

বিজেপি সাংসদ রমা দেবীকে আজম খান (Azam Khan) বলেন, “বোন, আমার দীর্ঘ রাজনৈতিক জীবন, কোনওকিছু খারাপ মন্তব্য করা আমার শোভনীয় নয়। আমি যা বলেছি, তাতে যদি বিন্দুমাত্র অসংসদীয় ভাষা থাকে, তাহলে আমি সংসদ থেকে ইস্তফা দেব”। যদিও ক্ষমা চাননি তিনি।

সংসদে অধ্যক্ষের দায়িত্বে থাকা রমা দেবীর প্রতি অশোভন মন্তব্য আজম খানের

আজম খানকে সমর্থন করেন সমাজবাদী পার্টি নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তিনি বলেন, আজম খানের (Azam Khan) মন্তব্যে কোনও অসংসদীয় ভাষা নেই।

কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানি বলেন, “গোটা দেশ দেখছে, কী হচ্ছে...পুরুষসহ এটা সমস্ত সাংসদদের অপমান। এইক্ষেত্রে আমরা নীরব দর্শক থাকতে পারি না। আমাদের সবাইকে একবাক্য বলতে হবে, যে এটা অপ্রত্যাশিত”।

কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ দাবি করেন, হয় আজম খানকে (Azam Khan) তাঁর বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমা চাইতে হবে, নাহলে তাঁকে সাসপেন্ড করা হবে। তিনি বলেন, “ঘটনাটি বেদনাদায়ক। রমাদেবী অত্যন্ত সম্মানের সঙ্গে বিষয়টি সামলেছেন। কোনও আপোষ ছাড়া, আমরা কঠোরতম শাস্তির দাবি জানাচ্ছি,”।

আজম খানের (Azam Khan) শাস্তির দাবি জানান বিরোধী দলের সাংসদরাও। তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী বলেন, “আমি সর্বকনিষ্ঠ সাংসদ, এবং এটা শেখারমতো অভিজ্ঞতা। কিন্তু গতকাল যা হয়েছে, সেটা আমার অভিজ্ঞতা হতে পারে না। রাজনৈতিক পার্থক্য ছাড়াও, কেউই সংসদে দাঁড়িয়ে কোনও মহিলাকে বলতে পারেন না-‘আমার চোখের দিকে তাকিয়ে বলুন'। মাননীয় অধ্যক্ষ মহাশয়, এখানকার সমস্ত মহিলারা আপনার থেকে কঠোর পদক্ষেপ আশা করেন”।

.