This Article is From Jan 19, 2020

B’Day Special: ৮৫-তেও সৌমিত্র চট্টোপাধ্যায়কে ঘিরে নায়িকার ঢল

তাঁদের ‘পুলুদা’ কেমন? অসম্ভব রোম্যান্টিক? নাকি মারাত্মক শিক্ষিক, অভিজাত অভিনেতা? ভয় পেতেন, না ভালোবাসতেন তাঁরা সৌমিত্রবাবুকে? জন্মদিনে ফিরে দেখা NDTV-র

B’Day Special: ৮৫-তেও সৌমিত্র চট্টোপাধ্যায়কে ঘিরে নায়িকার ঢল

'অপর্ণা'র প্রতীক্ষায় 'অপু'?

কলকাতা:

৬০ বছরের ওপর অভিনয় জীবন। ৩০০-রও বেশি ছবি। তিন দশকে সত্যজিৎ রায়ের সঙ্গে ১৪টি ছবি। দীর্ঘ অভিনয় জীবনে প্রচুর নায়িকার নায়ক তিনি। আজ, ১৯ জানুয়ারি ৮৫-তে পা দিয়েও ছবিতে তাঁকে ঘিরে আগের, এই প্রজন্মের নায়িকারা। শর্মিলা ঠাকুরের সঙ্গে ‘অপুর সংসার' দিয়ে যে পথ চলা শুরু সেই পথে তাঁর সঙ্গিনী, সুচিত্রা সেন, অপর্ণা সেন, মাধবী মুখোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, লিলি চক্রবর্তী, মমতাশঙ্কর হয়ে রাধিকা আপ্তে, মিমি চক্রবর্তী, ইন্দ্রাণী হালদার, সুদীপ্তা চক্রবর্তী, গার্গী রায়চৌধুরী হয়ে বেলাশেষে তাঁর ঘরেবাইরে সেই-ই স্বাতীলেখা সেনগুপ্ত। তাঁদের চোখে তাঁদের ‘পুলুদা' Soumitra Chatterjee কেমন? অসম্ভব রোম্যান্টিক? নাকি মারাত্মক শিক্ষিক, অভিজাত অভিনেতা? ভয় পেতেন, না ভালোবাসতেন তাঁরা সৌমিত্রবাবুকে? Birthday ফিরে দেখা NDTV-র

9kupvkho

অপর্ণা সেন:  ১৯৬১-তে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে আমার প্রথম কাজ। সত্যজিৎ রায়ের 'তিন কন্যা' ছবির 'সমাপ্তি'তে। তখন আমি মাত্র ১৬। সৌমিত্রবাবু অমল, আমি মৃন্ময়ী। তারপর একাধিক ছবি। বরাবরই মুখিয়ে থাকতাম ওঁর সঙ্গে কাজ করব বলে। সৌমিত্রবাবুর সঙ্গে কাজ করা মানে ওঁর ছত্রছায়ায় থেকে নিজেকে আরও শিক্ষিত করা। শুটের ফাঁকে তাই ফাঁক খুঁজতাম সৌমিত্রবাবুর সঙ্গে আড্ডা মারার। খুব জ্ঞানী মানুষ তো। ওঁর সঙ্গে আড্ডাটা তাই সুস্থ আড্ডা। ২০০০-এ একসঙ্গে 'পারমিতার একদিন' করার পর দীর্ঘ ১৯ বছরের ফাঁক। ২০১৯-এ সুমন ঘোষের 'বসু পরিবার' আবার আমাদের এক করল। এই জুটি, এই রসায়ন যে এখনও দর্শকের পছন্দ, ভাবতে ভালো লাগে। অনুমিতা দাশগুপ্তের 'বহমান'ও খুব সুন্দর ভাবে আমাদের পর্দায় দেখিয়েছে।

c275k5h8

শর্মিলা ঠাকুর:  অপুর সংসার-এ নায়িকার প্রথম অভিনয়। প্রথম নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায়। সেই রসায়ন কি ভোলার! তাই অরণ্যের দিনরাত্রি বা বর্ণালি-তে ফের হিট এই জুটি। অসম্ভব বন্ধুত্ব, বন্ডিং তাঁদের। এখনও দেখা হলে আড্ডা মাস্ট। দুই শিক্ষিতমনস্ক অভিনেতা পর্দায় এক হলে কীভাবে রংমশাল জ্বালেন অভিনয়ের, সেটা ছবি দেখলেই বোঝা যায়।

ub84etm

মাধবী মুখোপাধ্যায়: চারুলতার বুকের কাছের দেওর অমল। বউঠানের নষ্টনীড়ের হোতা। ভূপতির অভাব মেটাতে গিয়ে চারুলতার ঘর ভেঙেছিল সে। তারপরেও মাধবী মুখোপাধ্যায় আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের ঘরে বাইরে পরকীয়ার অনন্য নিদর্শন। তারপরে একসঙ্গে অনেক কাজ করেছেন তাঁরা। মাধবীর কথায়, 'সৌমিত্রদার সঙ্গে কাজ করা মানে অনেক কিছু জানা, শেখা। অন্যের ভূমিকাও তিনি এত সুন্দর করে বুঝিয়ে দেন, কাজ করতে কোনও অসুবিধে হয় না।' আগামী দিনে এই জুটি ফিরছেন অনীক দত্তের 'বরুণবাবুর বন্ধু' ছবিতে।

tpvahqc8

স্বাতীলেখা সেনগুপ্ত: আজও রবীন্দ্রনাথ ঠাকুরের ঘরে 'বাইরে উপন্যাস' পড়তে বসলে ভেসে ওঠে 'সন্দীপ' সৌমিত্র চট্টোপাধ্যায়, 'বিমলা' স্বাতীলেখা সেনগুপ্তের মুখ। ওই সময়ে 'ভিজে চুম্বন' যথেষ্ট সাহসিকতার পরিচয়। উপন্যাসের খলনায়ক সন্দীপের ছটায় ম্লান 'নিখিলেশ' ভিক্টর বন্দ্যোপাধ্যায়। দীর্ঘ অদর্শনের পরে সন্দীপ-বিমলা এক ছাদের নীচে নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'বেলাশেষে' ছবিতে। আগামী বছরে তাঁদের দেখতে পাওয়া যাবে 'বেলাশুরু '-তে।

.