Read in English
This Article is From Oct 25, 2019

“প্লাস্টিক খেয়ে মরে যাচ্ছে গরু”: প্লাস্টিক ব্যাগের ব্যবহার বন্ধ করতে অনুরোধ অমিত শাহের

Plastic Waste: অমিত শাহ বিশেষত মহিলাদের কেনাকাটা করার জন্য প্লাস্টিকের ব্যাগ ব্যবহার বন্ধ করার আহ্বান জানান

Advertisement
অল ইন্ডিয়া Edited by

প্রধানমন্ত্রী মোদি এবং অমিত শাহ দুজনেই বারেবারে একক ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার রোধ করার প্রয়োজনীয়তার কথা বলেছেন।

আহমেদাবাদ :

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah) শুক্রবারে কেনাকাটা করার জন্য কাপড়ের ব্যাগ (cloth bags) ব্যবহার করতে অনুরোধ করলেন সাধারণ মানুষদের। কাপড়ের ব্যাগের ব্যবহার বাড়াতে এবং প্লাস্টিকের ব্যাগের ব্যবহার এড়াতে (avoid using plastic bags) অনুরোধ করেছেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জমিতে জড়ো হওয়া প্লাস্টিকের বর্জ্য (Plastic waste) বৃষ্টির জল মাটিতে মিশে যেতে দেয় না এবং গরু প্লাস্টিক খেয়ে ফেললে তারা মরেও যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) এবং অমিত শাহ (Amit Shah) দুজনেই সম্প্রতি বারেবারে একক ব্যবহারের প্লাস্টিকের ব্যবহার রোধ করার প্রয়োজনীয়তার কথা বলেছেন। 

শিশু কচ্ছপের মৃত্যুতে স্তম্ভিত বিশ্ব! পেটে মিলল সমুদ্রে ফেলা ১০৪ টি প্লাস্টিক টুকরো!

অমিত শাহের নির্বাচনী এলাকা গান্ধিনগরের কালোলের একটি অনুষ্ঠানে সমজিৎ অধিকারীতা শিবিরে অংশ নেওয়া প্রত্যেককে কাপড়ের ব্যাগ বিতরণ করা হয়। ওই শিবিরে প্রতিবন্ধী বা ‘দিব্যাঙ্গ' ব্যক্তিদেরও বিভিন্ন সহায়তা প্রদান করা হয়। এই অনুষ্ঠানেই প্রধান অতিথি ছিলেন অমিত শাহ। কেন্দ্রীয় সামাজিক বিচারমন্ত্রী থোয়ারচান্দ গেহলোত, যার মন্ত্রক এটি পরিচালনা করে, তিনিও ছিলেন ওই অনুষ্ঠানে।

Advertisement

“আপনারা যারা এখানে এসেছেন তাদের সবাইকে একটি করে ব্যাগ দেওয়া হয়েছে....আমাদের এই কাপড়ের ব্যাগটি শাকসবজি এবং মুদির দোকানের জিনিস কিনতে ব্যবহার করতে হবে। প্লাস্টিকের ব্যাগ ব্যবহার বন্ধ করুন,” বলেন অমিত শাহ।

প্লাস্টিককে না বলুন: গান্ধি জয়ন্তীতে 'গান্ধি সংকল্প যাত্রা'র সূচনা করলেন অমিত শাহ

Advertisement

বিজেপি নেতা আরও বলেন, “প্লাস্টিকের ব্যাগ নষ্ট হতে ৪০০ বছরেরও বেশি সময় লাগে। হাজার হাজার পরিবার যদি বিকল্প ব্যবস্থা গ্রহণ করে এবং প্লাস্টিকের ব্যাগের ব্যবহার বন্ধ করে দেয় তবে পৃথিবী দূষণ থেকে রক্ষা পাবে।”

“জাঙ্ক প্লাস্টিকের ব্যাগ বৃষ্টির জলকে মাটির মধ্যে মিশে যেতে বাধা দেয় এবং এর ফলে ভূগর্ভস্থ জলের স্তর কমে যাচ্ছে। আমরা যখন প্লাস্টিকের ব্যাগে মুড়ে খাবার ফেলে দিই তখন গরুরা সেই প্লাস্টিক খেয়ে ফেলে এবং ফলস্বরূপ, তারা মারা যায়,” জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Advertisement

অমিত শাহ বিশেষত মহিলাদের কেনাকাটা করার জন্য প্লাস্টিকের ব্যাগ ব্যবহার বন্ধ করার আহ্বান জানান। অমিত বলেন, “আপনারা যদি কাপড়ের ব্যাগ ব্যবহার শুরু করেন তবেই এটি ফ্যাশনেবল হয়ে উঠবে এবং প্রত্যেকে আপনার উদাহরণ অনুসরণ করবে।” প্রতিবন্ধীদের প্রতি সংবেদনশীলতার জন্য প্রধানমন্ত্রী মোদিরও ঢালাও প্রশংসা করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহ বলেন, “এর আগে দিব্যাঙ্গ মানুষদের ‘বিকলাঙ্গ' বলা হত! তবে আমাদের সংবেদনশীল প্রধানমন্ত্রী এই মানূষদের বিশেষ সুযোগ সুবিধা দেওয়ার জন্য একটি আইন নিয়ে আসেন এবং তাঁদেরকে দিব্যাঙ্গ বলেও অভিহিত করেন। সংবেদনশীল মনের মানুষই একমাত্র এমনটা করতে পারেন।”

Advertisement

অমিত শাহ আরও উল্লেখ করেন যে, মোদি সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম পাঁচ মাসের মধ্যেই জনগণের সুবিধার্থে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। “এই সপ্তাহের গোড়ার দিকেই মন্ত্রিসভার বৈঠকে বিজেপি সরকার সিদ্ধান্ত নিয়েছে যে বিভিন্ন ফসলের ন্যূনতম সমর্থন মূল্য বাড়ানো হবে। কৃষকদের উত্পাদন ব্যয়ের চেয়ে ৫০ শতাংশ বেশি দাম পাওয়া উচিত,” বলেন অমিত শাহ।

Advertisement