Read in English
This Article is From Sep 24, 2018

বাংলাদেশি অভিবাসীদের 'উইপোকা' বললেন অমিত শাহ, কড়া প্রতিক্রিয়া দিল ঢাকা

এ দেশে পা রাখা অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ‘উইপোকা’ বলেছিলেন বিজেপির সভাপতি অমিত শাহ। তিনি এ কথাও বলেছিলেন যে, প্রত্যেক অবৈধ অভিবাসীকে খুঁজে খুঁজে বের করে তাদের এই দেশ থেকে তাড়ানো হবে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

Highlights

  • ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে কথা বলার যোগ্যতা নেই ওঁর: বাংলাদেশ
  • কোটি কোটি অবেধ অভিবাসীরা উইপোকার মতো, সভায় বলেন অঙিত শাহ
  • এনআরসির জন্য অসম সরকারের প্রশংসা করেন অমিত শাহ
নিউ দিল্লি:

এ দেশে পা রাখা অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ‘উইপোকা’ বলেছিলেন বিজেপির সভাপতি অমিত শাহ (Amit Shah)। তিনি এ কথাও বলেছিলেন যে, প্রত্যেক অবৈধ অভিবাসীকে খুঁজে খুঁজে বের করে তাদের এই দেশ থেকে তাড়ানো হবে। তাঁর মন্তব্যের পরিপ্রেক্ষিতে জোরালো প্রতিক্রিয়া দিল বাংলাদেশ। “বাংলাদেশিদের উইপোকা বলে অত্যন্ত অযাচিত এবং অপমানজনক মন্তব্য করেছেন অমিত শাহ। এই মন্তব্য কোওভাবেই গ্রহণ যোগ্য নয়”, এনডিটিভিকে বলেন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, “এখানে তথ্যের কিছু ভুল রয়েছে। আশা করি, তিনি এ কথা জানেন যে ভারতে একজন বাংলাদেশিও থাকেন না। ভারতে যে বাংলাভাষীরা থাকেন, তাঁরা বাংলাদেশি নন। আমরা তাঁর মন্তব্যকে কোনও গুরুত্ব দিচ্ছি না, তার কারণ হল, এটা ভারত সরকারের সরকারিভাবে বক্তব্য নয়”, বলেন তিনি।

তিনি বলেন, অমিত শাহকে তাঁর দল সঠিক তথ্য দিয়ে ব্যাপারটি সম্বন্ধে অবগত করবে বলেই আমরা আশা করব।

তিনি আরও বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে কথা বলার যোগ্যতা নেই অমিত শাহের। “বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক চিরকালই অত্যন্ত ভালো। আমাদের বিদেশ মন্ত্রক এই নিয়ে ভারতের বিদেশ মন্ত্রকের সঙ্গে কোনও কথা বলবে না”।

Advertisement

গত রবিবার দিল্লিতে একটি জনসভায় অমিত শাহ বলেন, আগামীবার লোকসভায় বিজেপি ক্ষমতায় এলে প্রত্যেক অবৈধ অভিবাসীকে ধরে ধরে এই দেশ থেকে বের করে দেওয়া হবে। “এই অবৈধ অভিবাসীরা হল উইপোকার মতো। তারা সেই খাবারটা খেয়ে নেয়, যে খাবার আমাদের দেশের গরীবদের পাতে পড়ার কথা ছিল। আমাদের দেশের চাকরিতে বসে যাচ্ছে ওরা। তারপর দেশে বিস্ফোরণ ঘটিয়ে হাজার হাজার মানুষকে মেরে ফেলছে”, বলেন তিনি।

বিতর্কের সূত্রপাত হয় তারপর থেকেই।

Advertisement
Advertisement