This Article is From Apr 23, 2019

শ্রীলঙ্কার আত্মঘাতী বিস্ফোরণে মৃত শেখ হাসিনার ৮ বছর বয়সী আত্মীয়

বাংলাদেশের শাসক দলের নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী যে শ্রীলঙ্কায় আত্মঘাতী বিস্ফোরণের পর থেকেই নিখোঁজ ছিল, সেই খবর আগেই জানিয়েছিল সংবাদমাধ্যম।

Advertisement
ওয়ার্ল্ড

এই আত্মঘাতী বিস্ফোরণে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩২১ জন।

কলম্বো, ঢাকা:

শ্রীলঙ্কায় (Sri Lanka) ভয়াবহ আত্মঘাতী বিস্ফোরণে যে ৪৫ জন শিশুর মৃত্যু হয়, তাদের মধ্যে ছিল একটি ৮ বছরের শিশুও। যে শিশুটি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মীয়। ইস্টারের শ্রীলঙ্কার রক্তাক্ত রবিবারের এই খবরটি মঙ্গলবার জানাল ওই দেশের সংবাদমাধ্যম। বাংলাদেশের শাসক দলের নেতা শেখ ফজলুল করিম সেলিমের নাতি জায়ান চৌধুরী যে শ্রীলঙ্কায় আত্মঘাতী বিস্ফোরণের পর থেকেই নিখোঁজ ছিল, সেই খবর আগেই জানিয়েছিল সংবাদমাধ্যম। ঘটনার সময় কলম্বোর একটি বিলাসবহুল হোটেলের নিচের তলায় প্রাতরাশ করছিল ওই শিশুটি তার বাবা মহিয়ুল হক চৌধুরী প্রিন্সের সঙ্গে। প্রসঙ্গত, এই আত্মঘাতী বিস্ফোরণে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩২১ জন। আহতের সংখ্যা ৫০০ জন।

শেখ ফজলুল করিম সেলিমের ভাই শেখ ফজলুর রহমান মারুফ জানান, জায়ানের মৃতদেহ বুধবার নিয়ে আসা হবে ঢাকাতে। এই খবর জানায় ঢাকা ট্রিবিউন।

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের প্রভাবিত করার অভিযোগে সরব মমতা

Advertisement

শেখ হাসিনার তুতো ভাই হলেন শেখ ফজলুল করিম সেলিম। সেলিমের জামাতা মসিয়ুলের অবস্থাও সংকটজনক। তিনি আপাতত শ্রীলঙ্কার একটি হাসপাতালের ইন্টেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি রয়েছেন।

দীর্ঘ এক দশক ধরে শান্ত ছিল শ্রীলঙ্কা। লিবারেশন টাইগার্স অব তালিম এলম (এলটিটিই)-এর সঙ্গে ২৬ বছরের গৃহযুদ্ধ শেষ হয় ওই বছরেই। সেই শান্ত সিংহল দ্বীপ আচমকা অশান্ত হয়ে উঠল রবিবার। ভয়াবহ বিস্ফোরণের সকাল থেকে বিকেল অবধি কেঁপে উঠল শ্রীলঙ্কা। আসলে ফের আরও একবার সন্ত্রাসবাদীর হানার কাছে কেঁপে গেল গোটা বিশ্ব। তিনটি হোটেল ও তিনটি গির্জায় পরপর বিস্ফোরণ হয়। ইস্টারের দিন হওয়া এই ভয়ানক বিস্ফোরণে ছাড় পাননি প্রভু যিশুও। প্রথম বিস্ফোরণটি হয় সকাল পৌনে ন'টা নাগাদ। ইস্টারে উৎসবের আবহ মুহূর্তে বদলে গেল তারপর আর্ত চিৎকার ও দেহাবশেষের স্তূপে।

Advertisement

শ্রীলঙ্কার কেন্দ্রীয় মন্ত্রী রাজিতা সেনারত্নে বলেন, এই সংগঠন ‘আন্তর্জাতিক সহায়তা' পেয়েছে কি না, তাও খতিয়ে দেখছে সরকার।

প্রথম ভোটার ছেলের সামনেই কুপিয়ে খুন করা হল টিয়ারুলকে

Advertisement

সংবাদসংস্থা এএফপি'র কাছে যে নথিপত্র এসেছে, তাতে দেখা যাচ্ছে, ১১ এপ্রিল একটি সতর্কতা জারি করেছিলেন শ্রীলঙ্কার পুলিশ প্রধান। যাতে বলা হয়, “আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা'-র মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী, ন্যাশনাল থোহুইথ জামাত (এনটিজে) গির্জা ও ভারতীয় দূতাবাসে বড়সড় হামলা চালাতে পারে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, এই জঙ্গি সংগঠনটি সম্বন্ধে বেশি তথ্য নেই কারও কাছে। কেবলমাত্র বৌদ্ধধর্মের মূর্তি ভাংচুর করার জন্যই যারা এতদিন শিরোনামে এসেছিল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement