This Article is From Mar 03, 2020

বাংলায় থাকা বাংলাদেশিরা, যাঁরা ভোট দেন তাঁরা ভারতীয়: মমতা বন্দ্যোপাধ্যায়

দিল্লির হিংসা নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিন‌ি বলেন, ‘‘ভুলে যাবেন না এটা বাংলা। দিল্লিতে যা হয়েছে, তা এখানে কখনও হতে দেওয়া হবে না।

বাংলায় থাকা বাংলাদেশিরা, যাঁরা ভোট দেন তাঁরা ভারতীয়: মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গকে আর একটা দিল্লি হতে দেবেন না বলে দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

হাইলাইটস

  • বাংলাদেশ থেকে এদেশে এসে যাঁরা ভোট দিয়েছেন তাঁদের ভারতীয় বলে দাবি মমতার
  • তিনি আর একটি দিল্লি হতে দেবেন না বলে দাবিও করলেন
  • এক জনসভায় মঙ্গলবার একথা জানালেন তিনি
কালিয়াগঞ্জ, পশ্চিমবঙ্গ:

যাঁরা বাংলাদেশ (Bangladesh) থেকে এদেশে এসেছেন এবং নির্বাচনে ভোট দিয়েছেন তাঁরা ভারতের নাগরিক। এবং তাঁদের নতুন করে নাগরিকত্বের আবেদন করতে হবে না। মঙ্গলবার এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লিতে হিংসায় গত সপ্তাহে ৪৬ জনের মৃত্যুর কঠোর সমালোচনা করে তিনি বলেন, পশ্চিমবঙ্গকে আর একটা দিল্লি হতে দেবেন না তিনি। এক জনসভায় তিনি বলেন, ‘‘যাঁরা বাংলাদেশ থেকে এসেছেন, তাঁরা ভারতের নাগরিক। তাঁরা নাগরিকত্ব পেয়ে গিয়েছেন। আপনাদের আর নাগরিকত্বের জন্য আবেদন করতে হবে না। আপনারা নির্বাচনে ভোট দিয়েছেন, প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে নির্বাচিত করেছেন। এখন ওঁরা বলছেন আপনারা নাগরিক নন! ওঁদের বিশ্বাস করবেন না।''

সিএএ অভ্যন্তরীণ ব্যাপার, রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলকে জানাল ভারত

মুখ্যমন্ত্রী আরও দাবি করেন, তিনি রাজ্য থেকে একজনকেই বেরোতে দেবেন না। তিনি বলেন, এরাজ্যে বসবাসকারী কোনও শরণার্থীকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হবে না।

দিল্লির হিংসা নিয়ে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে তিন‌ি বলেন, ‘‘ভুলে যাবেন না এটা বাংলা। দিল্লিতে যা হয়েছে, তা এখানে কখনও হতে দেওয়া হবে না। আপনারা চাই না বাংলা আরও একটা দিল্লি কিংবা উত্তরপ্রদেশ হয়ে উঠুক।''

দিল্লি হিংসায় পুলিশের দিকে বন্দুক তাক করা ব্যক্তিকে বরেলি থেকে গ্রেফতার

বিজেপি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ‘মুসলিম তোষণ'-এর অভিযোগ এনেছে। তাদের দাবি, সংখ্যালঘুদের স্বার্থের জন্য তিনি যা করেন তা ‘ভোট ব্যাঙ্কের রাজনীতি'।  

.