This Article is From Dec 30, 2018

Bangladesh Election 2018: ‘অচেনা লড়াইয়ের’ ময়দানে আগামীর সন্ধানে দুই ব্যাটলিং বেগম

দুজনের মধ্যে  লড়াইয়ের শুরু হয়েছিল  সেই আটের দশকের গোড়ায়। তারপর থেকেই গোটা পৃথিবীর কাছে তাঁদের পরিচয় ব্যাটলিং বেগম হিসেবেই।

Bangladesh Election 2018: ‘অচেনা লড়াইয়ের’ ময়দানে আগামীর সন্ধানে দুই ব্যাটলিং বেগম

বাংলাদেশের এবারের নির্বাচনে লড়ছে ন্যাশনাল  ইউনিটি ফ্রন্ট (এনইউএফ)-ও।

হাইলাইটস

  • গোটা পৃথিবীর কাছে তাঁদের পরিচয় ব্যাটলিং বেগম হিসেবেই
  • এক অচেনা পরিস্থিতির সামনে এসে পৌঁছেছেন সত্তর পার করা দুই মহিলা
  • বৃহস্পতিবার রাত থেকে বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রিত হয়েছে
ঢাকা:

দুজনের মধ্যে  লড়াইয়ের শুরু হয়েছিল  সেই আটের দশকের গোড়ায়। তারপর থেকেই গোটা পৃথিবীর কাছে তাঁদের পরিচয় ব্যাটলিং বেগম হিসেবেই। কিন্তু এবার এক অচেনা পরিস্থিতির সামনে  এসে পৌঁছেছেন সত্তর পার করা দুই মহিলা- সেখ হাসিনা এবং খালেদা জিয়া। দুজনেই একে অপরের প্রধান প্রতিপক্ষ। কিন্তু এবার এই দুজনের  সম্মুখ সমর দেখা হবে না কারও। দুটি মামলায় অপরাধ প্রমাণিত হওয়ায় ১৭ বছর জেলে হয়েছে  খালেদার।  তাই ঢাকার জেলই এখন তাঁর ঠিকানা। এই নির্বাচনেও তাঁর দল বিএনপি  যদি পরাজিত হয় তাহলে  আরও অনিশ্চিত হয়ে পড়বে  খালেদার আগামী জীবন। অন্যদিকে এবারও জিতলে পর পর চার বার জেতার রেকর্ড করবেন সেখ হাসিনা।                                                  

 

মনমোহনের ছবি ঘিরে তুঙ্গে বিতর্ক, সতর্ক করলেন কংগ্রেস নেতা,চিত্তাকর্ষক দাবি বিজেপির

 

হাসিনার বাবা মুজিবর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্র প্রধান। আর খালেদার স্বামী জিয়াউর রহমান ছিলেন সেনা প্রধান। সেই সূত্রেই রাজনীতিতে আসেন  দু'জন।

 জিয়ার দল বিএনপি ২০১৪ সালের নির্বাচনে লড়াই  করেনি। তিনি নিজে দাবি করেন নির্বাচনে জেতার  জন্য হাসিনাকে সুবিধা  পাইয়ে  দেওয়া হচ্ছে। এবারও  নির্বাচন থেকে সরে দাঁড়াতে চেয়েছিল বিএনপি। কিন্তু সেটা  করলে অন্য সমস্যা হতে পারত। পরপর দুবার নির্বাচন বয়কট করলে দলের স্বীকৃতি কেড়ে নিতে পারে নির্বাচন কমিশন। এই আশঙ্কা থেকেই একাধিক বড় নেতা জেলেও থাকলেও ভোটে লড়ছে বিএনপি।      

এমনিতে খালেদা জিয়া দেশের  প্রথম মহিলা প্রধানমন্ত্রী। তাঁর আগে মুসলিম প্রধান দেশে প্রধানমন্ত্রী হওয়ার নজির রয়েছে শুধু বেনজির ভুট্টোর।

বাংলাদেশের এবারের নির্বাচনে লড়ছে ন্যাশনাল  ইউনিটি ফ্রন্ট (এনইউএফ)-ও। এটির প্রধান কামাল হুসেন। এক সময় তাঁর সঙ্গে  শাসক দলের সংখ্যাতা ছিল যথেষ্ট। হাসিনার সঙ্গেও পারিবারিক  সম্পর্ক আছে তাঁর।  কিন্তু এবার তিনি অন্য শিবিরে।  ওপার বাংলায় বদলের ডাক দিয়েছে এনইউএফ। যদিও নিজে  নির্বাচনে লড়ছেন না  তিনি।

বিরোধীদের দাবি তাদের সমর্থকদের গ্রেফতার করা হচ্ছে। নির্বাচন কমিশনও নিরপেক্ষ নয় বলে  তাঁদের দাবি। এরই মাঝে বৃহস্পতিবার রাত থেকে বাংলাদেশে  ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রিত হয়েছে।                                           

.