This Article is From Oct 22, 2019

“কেন্দ্রের শেয়ার কমাতে হবে”, ব্যাঙ্কিং সমস্যার সমাধানে নিদান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের

অনাদায় নিয়ে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের তদন্ত ব্যাঙ্কিং সিস্টেমকে (Banking System) নষ্ট করে দিয়েছে, এবং ঋণ দিতে চাইছে না ব্যাঙ্কগুলি

“কেন্দ্রের শেয়ার কমাতে হবে”, ব্যাঙ্কিং সমস্যার সমাধানে নিদান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “আমাদের কিছু গুরুত্বপূর্ণ এবং সাহসী পরিবর্তন করতে হবে”।

নয়াদিল্লি:

ব্যাঙ্কগুলিকে (Banking System) ভীতিমুক্ত করে তুলতে হলে, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি থেকে সরকারের শেয়ার ৫০ শতাংশের কম করতে হবে, মঙ্গলবার এমনটাই নিদান দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee)। একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “ব্যাঙ্কিং সঙ্কট ভয়ঙ্কর। এটা নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়া উচিত। আমাদের আরও নজরদারি বাড়াতে হবে...একসময়ে ব্যাঙ্ক ভাল ছিল, এবং হঠাৎ করেই সঙ্কট তৈরি হয়েছে...কোনও কিছু হওয়ার অনেক আগেই আমরা একে আটকাতে পারতাম”। তিনি আরও বলেন, “আমাদের কিছু গুরুত্বপূর্ণ এবং সাহসী পরিবর্তন করতে হবে”। অনাদায় নিয়ে কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের তদন্ত ব্যাঙ্কিং সিস্টেমকে নষ্ট করে দিয়েছে, এবং ঋণ দিতে চাইছে না ব্যাঙ্কগুলি।

"প্রধানমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে সতর্ক থাকতে বলেছেন": অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

নোবেলজয়ী এই অর্থনীতিবিদ বলেন, “পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলি থেকে সরকারের শেয়ার ৫১ শতাংশের কম করলে, তারা ভিজিল্যান্ড কমিশনের চোখ থেকে বের হতে পারবে”।  

অর্থনীতি বা অন্য কোনওরকম বিতর্কিত প্রশ্নের উত্তর দিতে চাননি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, সকালে একটি বৈঠকে তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁকে “মজা করে বলেন”, সংবাদমাধ্যম তাঁকে ফাঁদে ফেলার চেষ্টা করছে এবং “মোদি বিরোধী প্রমাণের চেষ্টা চলছে”।

স্ত্রী এস্থার ডাফলো এবং মাইকেল ক্রিমারের সঙ্গেই নোবেল পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

অর্থনীতি নিয়ে তাঁর সমালোচনা এবং সরকারের নীতি, তারপরেই পীযুষ গোয়েলের মতো নেতারা তাঁর বিরুদ্ধে, নোবেলজয়ী অর্থনীতিবিদকে “বামঘেঁষা” বলে মন্তব্য করেছেন বিজেপিনেতারা।

"ভারত তাঁর জন্যে গর্বিত", নোবেল জয়ীয় সঙ্গে সাক্ষাতের পর বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

তারমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করেন, নোবেলজয়ীর সঙ্গে তাঁর “দারুণ বৈঠক” হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, “মানুষের উন্নতির জন্য তাঁর ইচ্ছে শক্তি স্পষ্ট। বিভিন্ন বিষয়ে আমাদের ভাল এবং বিস্তারিত আলোচনা হয়েছে। তাঁর কৃতিত্ত্বে ভারত গর্বিত। তাঁর ভবিষ্যতে আরও প্রচেষ্টা সফলতা কামনা করি”।

.