This Article is From Apr 04, 2020

'দাদা'র কীর্তি, বেলুড় মঠের পরে ইস্কন, ভারত সেবাশ্রম সংঘে দান সৌরভ গাঙ্গুলির

তিনদিন আগে বেলুড় মঠে গিয়ে সৌরভ গাঙ্গুলি ২ হাজার কেজি চাল তুলে দেন প্রতিশ্রুতি মতো। শনিবার দুপুরে তিনি পৌঁছে যান ইস্কনের কলকাতা শাখায়।

Advertisement
স্পোর্টস Written by

নিরন্নদের মুখে অন্ন দান মহারাজের

করোনা মহামারি ঘোষণা হতেই প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক ও বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) ঘোষণা করেছিলেন চাল দেবেন। তিন দিন আগে বেলুড় মঠে (Belur Math) গিয়ে নিজের হাতে ২ হাজার কেজি চাল তুলে দেন প্রতিশ্রুতি অনুযায়ী। শনিবার দুপুরে তিনি পৌঁছে যান ইস্কনের (ISCON) কলকাতা শাখায়। সেখানে বিসিসিআই সভাপতি (BCCI President) ১০ হাজার লোকের খাদ্যসামগ্রী তুলে দেন শাখার প্রধান রাধারমন দাসের হাতে।

দাদার এই দানে খুশি ইস্কনের কলকাতা শাখা। ধর্মীয় সংস্থার পক্ষ থেকে রাধারমন দাস জানান, তাঁরা রোজ ১০ হাজার নিরন্ন মানুষের মুখে খাবার তুলে দেওয়ার সংকল্প নিয়েছিলেন। সেই কর্মকাণ্ডে যোগ দিলেন স্বয়ং মহারাজ। যিনি রোজ ১০ হাজার মানুষের খাদ্যসামগ্রী তুলে দেওয়ার কথা জানিয়েছেন। এর ফলে, ইস্কন রোজ ২০ হাজার অসহায়ের মুখে খাবার তুলে দিতে পারবে।

Advertisement

বুধবার দুপুর ২টোর সময় মহারাজ পৌঁছে যান বেলুম মঠে। লকডাউনের মধ্যে এই প্রথম বাইরে পা রাখলেন তিনি। দীর্ঘ পথ মাত্র ১৯ মিনিটে পেরিয়ে যখন বেলুড়ে পৌঁছোন তখন সেখানে তাঁর জন্যে সাগ্রহে অপেক্ষা করছেন মহারাজেরা। তাঁদের হাতে চাল তুলে দেওয়ার পাশাাপাশি সৌরভ ঘুরে দেখেন গোটা মঠ। জানান, ২৫ বছর পরে তিনি পা রাখলেন এখানে। একই সঙ্গে তিনি জানান, রাস্তায় বেরিয়ে একদম নতুন শহরকে যেন দেখলেন। শুধু তিনি নন, সমস্ত শহরবাসীর কাছেই এই তিলোত্তমা অচেনা, অজানা। তার মধ্যেও যাঁরা লকডাউন উপেক্ষা করে পথে পা বাড়াচ্ছেন তাঁদের প্রতি বিসিসিআই প্রেসিডেন্টের বিনম্র অনুরোধ, দেশকে মহামারী থেকে বাঁচাতে অক্ষরে অক্ষরে রাজ্য ও কেন্দ্রের নির্দেশ মেনে চলাই ভালো। সবার মানা উচিত স্বাস্থ্যবিধিও। বেলুড় মঠের পক্ষ থেকে দাদার হাতে তুলে দেওয়া হয় স্বামীজির মূর্তি, কয়েকটি বই, মা,স্ত্রী ডোনার জন্য শাড়ি। মহারাজকে শাল পরিয়ে সংবর্ধনা জানান বেলুড়ের বর্তমান অধ্যক্ষ স্বামী স্মরণানন্দজি।

Advertisement

অনুদানের পাশাপাশি করোনা যুদ্ধে সাধারণ মানুষের থেকেও সাহায্য চাইলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় সৌরভ আবেদন করলেন আপৎকালীন ত্রাণ তহবিলে অনুদান দেওয়ার জন্য। রাজ্য সরকারের আপৎকালীন ত্রাণ তহবিলের সম্পূর্ণ ব্যাংকের তথ্য দিয়ে একটি ছবি পোস্ট করে সৌরভ আবেদন করেন অনুদান দেওয়ার জন্য।

উত্তরবঙ্গ ও উত্তর-পূর্বে পরীক্ষার পর্যাপ্ত ব্যবস্থা নেই, চিন্তায় ভাইচুং ভুটিয়া

Advertisement

এদিকে গোটা দেশের মতোই পশ্চিমবঙ্গেও (West Bengal) বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। কিন্তু এবার সেই সংক্রমণের (Coronavirus Outbreak) উদ্বেগকে আরও বাড়িয়ে এক তাবলিগ-ই-জামাত (Tablighi Jamaat) সদস্যের শরীরে মিলল করোনা পজিটিভ। দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ-জামাতের আয়োজিত ধর্মীয় সমাবেশে যোগ দেওয়ার পর এ রাজ্যে ফিরে আসেন বিলাল খান নামে ওই যুবক। পরে দেশ জুড়ে তাবলিগ সদস্যদের বিরুদ্ধে সতর্কতা জারি হওয়ার পর খোঁজ নিয়ে জানা যায় দিল্লি ফেরত হলদিয়ার বাসিন্দা ওই যুবক করোনায় আক্রান্ত (Coronavirus)। আপাতত তাঁকে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করে চিকিৎসা শুরু করা হয়েছে। জানা গেছে, ওই যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের আংশিক সময়ের চুক্তির ভিত্তিতে কাজ করছিলেন। ঘটনা প্রকাশ্যে আসার পরেই সুরক্ষা স্বার্থে যাবতীয় ব্যবস্থা নেওয়া হয়েছে কলকাতা বন্দর কর্তৃপক্ষের তরফে। গোটা বন্দর চত্বর স্যানিটাইজ করা হচ্ছে। সব কর্মীদের মধ্যে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস বিলি করা হয়েছে। 

Advertisement