This Article is From May 19, 2018

রানী ভিক্টোরিয়া থেকে কেট মিডলটন ফিরে দেখা রাজকীয় বিবাহের কিছু স্মৃতি

মেঘান মার্কলে এবং যুবরাজ হ্যারি-এর রাজকীয় বিয়ের আগে ফিরে দেখা যাক অতীতের রাজকীয় নববধূদের বিবাহের পোশাক ঠিক কেমন ছিল

রানী ভিক্টোরিয়া থেকে কেট মিডলটন ফিরে দেখা রাজকীয় বিবাহের কিছু স্মৃতি

অতীতের রাজকীয় নববধূদের বিবাহের পোশাক

নিউ দিল্লি: মেঘান মার্কলে এবং যুবরাজ হ্যারি-এর রাজকীয় বিয়ের প্রস্তুতি জোরকদমে শুরু হয়ে গেছে যা শনিবারে অনুষ্ঠিত হতে চলেছে। তবে এই বিখ্যাত দিনের সাক্ষী হবার আগে বাকিংহাম প্যালেস এবং রাজকীয় সংগ্রাহকের পক্ষ থেকে 1840 সালে প্রথম রানী হিসাবে অধিষ্ঠিত ভিক্টোরিয়ার সময় থেকে বর্তমানের কেট মিডলটনের সময়কাল পর্যন্ত রাজপরিবারের নববধূদের বিবাহের পোশাক ঠিক কেমন ছিল তার বেশ কিছু ছবি প্রকাশ করা হয়েছে।

বাকিংহাম প্যালেস থেকে ট্যুইটারের মাধ্যমে জানানো হয়েছে যে রাজপরিবারের নববধূ মেঘান মার্কলে বিবাহের দিন কি ধরণের পোশাক পরিহিত হয়ে সকলের সম্মুখে আসতে চলেছেন তা শনিবারের পূর্বে কোনোভাবেই প্রকাশ করা হবে না,তবে তার পরিবর্তে পেশ করা হলো ফেলে আসা অতীতের নববধূদের বিবাহের পোশাকের কিছু সুন্দর মুহূর্তের ছবি।

রানী ভিক্টোরিয়া 1840 সালে যুবরাজ আলবার্টের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হবার দিনে শিরোমাল্য হিসাবে টিয়ারার পরিবর্তে কমলা রঙের ব্লসমে নিজেকে সাজিয়ে তুলেছিলেন।

রাজপরিবার থেকে ট্যুইট করে জানানো হয়েছে যে ভিক্টোরিয়ান যুগে অনেকেই টিয়ারার পরিবর্তে কমলা রঙের ব্লসম শিরোমাল্য হিসাবে বিবাহের দিনে পড়লেও এই প্রথার সূচনা করেছিলেন রানী ভিক্টোরিয়া।

আরও একটি ট্যুইটের মাধ্যমে জানানো হয়েছে যে 2011 সালে ডিউক পত্নী ক্যাথেরিন বিবাহবন্ধনে আবদ্ধ হবার দিনে পড়েছিলেন স্যাটিন কাপড়ের বানানো ভিক্টোরিয়ান ঐতিহ্যের ড্রেসটি যা সারাহ বার্টনের করা আলেক্সান্ডার ম্যাককুইনের শ্রেষ্ঠ ডিজাইন হিসাবে আজও পরিচিত।

বিবাহের দিনে রানী ভিক্টোরিয়া সেজেছিলেন নরমান হার্টনেলের ডিজাইনকৃত গাউনে যা বত্তিচেল্লির আঁকা 'প্রিয়ামভরা' দ্বারা অনুপ্রাণিত ছিল বলে জানা যায় বাকিংহাম প্যালেস থেকে করা ট্যুইটারের মাধ্যমে।

1981 সালে রাজকুমারী ডায়না রানী ভিক্টোরিয়ার থেকে না নিয়ে বেছে নিয়েছিলেন নিজ পরিবারের পরম্পরাগতভাবে ব্যবহৃত টিয়ারাটি যা তিনি পড়েছিলেন যুবরাজ চার্লসের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হবার দিনে বলে ট্যুইটার থেকে জানা যায়।

এর সাথে আরও উল্লেখযোগ্য কিছু বিবাহ পোশাকের ছবি রাজপরিবার থেকে ট্যুইট করা হয়েছে।

রাজপরিবারের সংগ্রাহক থেকে ট্যুইট করে জানানো হয়েছে যে রাজ পরিবারের বহু বিয়েতেই বধূর পোশাকে সাধারণ লেস ব্যবহার করা হলেও রানী ভিক্টোরিয়া তার পুত্রবধূ রাজকুমারী আলেক্সান্দ্রার সঙ্গে তার পুত্র তথা ভাবী রাজা সপ্তম এডওয়ার্ডের বিবাহের সময় বেছে নিতে বলেন হনিটন লেস।

মেঘান মার্কলে এবং যুবরাজ হ্যারি-এর বিবাহের দিনে বিবাহের পোশাক থেকে শুরু করে কেক পর্যন্ত কি কি নতুনত্ব দেখা যাবে রাজপরিবারের তরফ থেকে তা নিয়ে বিস্তর ভাবনাচিন্তা চললেও এই প্রশ্নের উত্তর যে কোনোভাবেই শনিবারের পূর্বে পাওয়া সম্ভব নয় তা সকলের অনুধাবন যোগ্য।

মার্কিন অভিনেত্রী মেঘান মার্কলে, ধারাবাহিক নাটকে রাচেল জেন নামক উকিলের ভূমিকায় অভিনয় করে যথেষ্ট খ্যাতি অর্জন করেছেন। প্রথম মিশ্র জাতির বিবাহে নববধু কি পোশাক পরিহিত হয়ে ইংল্যান্ডের উইন্ডসর গির্জায় উপস্থিত হতে চলেছেন তা নিয়ে ইতিমধ্যে উত্তেজনার পারদ চড়ছে। রাজপরিবারের তরফ থেকে প্রকাশিত অতীতের বিবাহের ছবি দেখে যে তা অসম্ভব ভাবে বেড়ে গেছে, তা নিয়ে কোনো সন্দেহের অবকাশ নেই।
.