This Article is From Jul 24, 2018

জেলের ভিতর মোবাইল ব্যবহার রুখতে নতুন আইন আনল রাজ্য

ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইসের মধ্যে মোবাইল ফোন ছাড়াও রয়েছে ল্যাপটপ, ওয়াইফাই, ট্যাবলেট, পামটপ ইত্যাদি

জেলের ভিতর মোবাইল ব্যবহার রুখতে নতুন আইন আনল রাজ্য
কলকাতা:

জেলের ভিতর মোবাইল ফোনের অপর্যাপ্ত ব্যবহার রোখার জন্য নতুন আইন আনল পশ্চিমবঙ্গ সরকার। এবার থেকে জেলের ভিতর যখনতখন মোবাইল ব্যবহারের শাস্তি তিন বছর। এই আইনের ফলে, জেলের ভিতর মোবাইলের যথেচ্ছ ব্যবহারকে রোখা যাবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

সোমবার রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গ কারা দফতরের আনা একটি সংশোধনী বিল পাশ হয়েছে। ওই সংশোধনীতে বলা হয়েছে, জেলের ভিতর মোবাইল, সিম কার্ড, মেমোরি কার্ড, ব্যাটারি, চার্জার ইত্যাদির মতো ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইস ব্যবহার করলে শাস্তি হিসাবে তিন বছরের কারাদণ্ড ভোগ করতে হবে।

ওয়্যারলেস কমিউনিকেশন ডিভাইসের মধ্যে মোবাইল ফোন ছাড়াও রয়েছে ল্যাপটপ, ওয়াইফাই, ট্যাবলেট, পামটপ ইত্যাদি। ওই বিলটিতে বলা হয়েছে, ধরা পড়লে, নিজের কারাবাসের মেয়াদ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর এই নতুন শাস্তি লাগু হবে বন্দির বিরুদ্ধে।

এই সংশোধনী বিলে আরও বলা হয়েছে, সংশোধনাগারের অফিসার অথবা কর্মীরা যদি এইসব সামগ্রী জেলে ঢোকানোর ব্যবস্থা করেছেন বলে প্রমাণ পাওয়া যায়, তবে তাদের তিন বছরের জেল এবং তার সঙ্গে 3000 টাকা জরিমানা করা হবে বলে জানা গিয়েছে।

এই সংশোধনী বিধানসভা ভবনে পাশ হওয়ার পর রাজ্যের কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, কঠোর  বাধানিষেধ এবং তল্লাশি সত্ত্বেও জেলের ভিতর মোবাইল ফোনের ঢোকা কিছুতেই বন্ধ করা যাচ্ছে না।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.