This Article is From Nov 09, 2018

মার্কশিট জমা রাখা সংক্রান্ত ইউজিসি-র নির্দেশ কার্যকর করতে রাজি রাজ্য

এর ফলে  ইচ্ছা  এবং নম্বর থাকা সত্ত্বেও আরও প্রসিদ্ধ  কোনও শিক্ষা প্রতিষ্ঠানে  আবেদন করতে  পারেন না  পড়ুয়া। তাছাড়া  অন্য কোনও  সর্বভারতীয় স্তরের পরীক্ষায় বসতেও বেগ পেতে  হয় পড়ুয়াদের

মার্কশিট জমা রাখা সংক্রান্ত ইউজিসি-র নির্দেশ কার্যকর করতে  রাজি  রাজ্য

উচ্চশিক্ষায় ভর্তি সংক্রান্ত বিষয় ইউজিসি সম্প্রতি কয়েকটি নির্দেশিকা পাঠিয়েছে।

হাইলাইটস

  • পড়ুয়াদের আসল মার্কশিট জমা রাখতে পারবে না শিক্ষা প্রতিষ্ঠান
  • ন্যাশনাল গ্রান্ট কমিশন (ইউজিসি)-র দেওয়া এই সুপারিশ মেনে নিল রাজ্য
  • ইউজিসি-র বক্তব্য মানতে শিক্ষা দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছেঃ পার্থ
কলকাতা:

উচ্চশিক্ষায় ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের আসল মার্কশিট জমা  রাখতে পারবে না  শিক্ষা  প্রতিষ্ঠান। ন্যাশনাল গ্রান্ট  কমিশন (ইউজিসি)-র দেওয়া এই সুপারিশ মেনে নিল রাজ্য  সরকার । শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বৃহস্পতিবার জানিয়েছেন,ইউজিসি-র সুপারিশ যাতে মানা হয় তার জন্য উচ্চশিক্ষা দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

বলে  দেওয়া হয়েছে  কোনও পড়ুয়াকে ভর্তি নেওয়ার সময় তাঁর মার্কশিট রেখে দেওয়া যাবে না। এর পাশাপাশি কলেজে ভর্তি সংক্রান্ত প্রস্পেক্টাস নিয়েও  কিছু নির্দেশিকা পাঠিয়েছে ইউজিসি। সেটি কার্যকর করা হবে কিনা সেই সিদ্ধান্ত এখনও হয়নি। শিক্ষামন্ত্রী জানান  বিস্তারিত  পর্যালোচনার পর সিদ্ধান্ত হবে।  

উচ্চশিক্ষায় ভর্তি সংক্রান্ত বিষয়  নিয়ে ইউজিসি সম্প্রতি  কয়েকটি নির্দেশিকা পাঠিয়েছে। তার একটি  মার্কশিট র রেখে দেওয়া সংক্রান্ত।  ইউজিসি  বলেছে  কোনও  শিক্ষা প্রতিষ্ঠান আবেদনকারী পড়ুয়ার মার্কশিট  বা এই জাতীয়  কোনও  গুরুত্বপূর্ণ  নথি  নিজেদের  কাছে রেখে  দিতে  পারবে না।

সেটি ওই আবেদনকারীর  কিনা  তা  যাচাই করার অব্যবহিত পরেই ফেরত দিয়ে দিতে হবে। আসন যাতে নষ্ট  না  হয়  তার  জন্য  কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পড়ুয়াদের আসল মার্কশিট নিজেদের কাছে  রেখে দেয় বলে  ছাত্রদের একাংশের দাবি ।

এর ফলে  ইচ্ছা  এবং নম্বর থাকা সত্ত্বেও আরও প্রসিদ্ধ  কোনও শিক্ষা প্রতিষ্ঠানে  আবেদন করতে  পারেন না  পড়ুয়া। তাছাড়া  অন্য কোনও  সর্বভারতীয় স্তরের পরীক্ষায় বসতেও বেগ পেতে  হয় পড়ুয়াদের। এমতাবস্থায় ইউজিসি জানিয়েছে  পড়ুয়াদের মার্কশিট  নিজেদের কাছে  রেখে  দিতে পারবে না কোনও শিক্ষা প্রতিষ্ঠান। সেই নির্দেশ মেনে নিল রাজ্য সরকার।                                                 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.