This Article is From Aug 26, 2018

দুই মৃত্যুর কারণ মোমো চ্যালেঞ্জ! সতর্ক হল রাজ্য প্রশাসন

দুটো মৃত্যুর পর 'খুনে খেলা'মোমো চ্যালেঞ্জকে বাগে আনতে তৎপর হল রাজ্য প্রশাসন। পুলিশি নজরদারি বাড়ানোর পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকেও সতর্ক হতে বলা হয়েছে।

দুই মৃত্যুর কারণ মোমো চ্যালেঞ্জ! সতর্ক হল রাজ্য প্রশাসন

হোয়াটস অ্যাপের মাধ্যমে এ ধরনের খেলার আমন্ত্রণ ছড়িয়ে পড়ছে।

কলকাতা:

দুটো মৃত্যুর পর 'খুনে খেলা' মোমো চ্যালেঞ্জকে বাগে আনতে তৎপর হল রাজ্য প্রশাসন। পুলিশি নজরদারি বাড়ানোর পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকেও সতর্ক হতে বলা হয়েছে। পড়ুয়াদের  আচরণে কোনও দিক থেকে সন্দেহজনক মনে হলেই ব্যবস্থা নিতে বলা হয়েছে। পাশাপাশি অভিভাবকদেরও চোখ কান খোলা রাখার পরামর্শ দেওয়া হয়েছে। রাজ্য প্রশাসনের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে এ ধরনের নানা তথ্য জানিয়েছেন। তাঁর কথায়, "ব্লু হোয়েলের পর এই মোমো চ্যালেঞ্জ আতঙ্কের কারণ হয়ে উঠেছে। হোয়াটস অ্যাপের মাধ্যমে এ ধরনের খেলার আমন্ত্রণ ছড়িয়ে পড়ছে। পুরো ব্যাপারটাই আমরা নজরে রাখছি।"

ব্যাপারটা শুরুর হয় মণিশ সারকি এবং অদিতি গোয়েল নামে দুজনের মৃত্যুর মধ্য দিয়ে। এই দু’জনই নিজেদের শেষ করে দেন। পুলিশের অনুমান উত্তরবঙ্গের এই দুই বাসিন্দা মোমোর শিকার হয়েছেন। তবে এই খবর পুলিশের কাছে যায়  21 অগাস্ট। কবিতা রাই নামে এক তরুণী পুলিশকে জানান, তাঁকে এই মোমো গেমটি খেলতে অনুরোধ করা হয়েছে। এর ঠিক আগে  হোয়াটস অ্যাপের স্টেটাসে তরুণী লিখেছিলেন আমি মরে যেতে চাই। এরপরই আসে অনুরোধ। একই ভাবে কলকাতার বাসিন্দা রাজশ্রী উপাধ্যায়ের হোয়াটস অ্যাপেও এসেছে একই বার্তা। উত্তর না দিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছন পেশায় তথ্যপ্রযুক্তি কর্মী ওই মহিলা। তিনি জানান আমার সন্তানের বয়স মাত্র আট  বছর। তাই ভয় পেয়ে গিয়েছিলাম। এ ধরনের ঘটনা ঘটায় তৎপর হয়েছে প্রশাসন।      

এসব ঘটানা দেখে সাইবার বিষেষজ্ঞ এবং ইন্ডিয়ান স্কুল অফ এথিক্যাল হ্যাকিংয়ের অধিকর্তা সুদীপ্ত সেন জানিয়েছেন সোশ্যাল মিডিয়া কে কী ধরনের পোস্ট শেয়ার করছেন তা দেখে নিয়েই মোমো খেলার আমন্ত্রণ আসছে। এখন সতর্ক হওয়া দরকার।                      

 

.