This Article is From Apr 06, 2020

"শ্রমিক নিয়োগ বাড়াতে মনরেগায় শ্রমদিন বাড়াক কেন্দ্র," পঞ্চায়েত দফতরের আবেদন

যদিও এই উদ্যোগ কার্যকরী হবে না। সোমবার দাবি করেছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সিআইটিইউ নেতা অনাদি সাহু।

মনরেগা প্রকল্পে শ্রমদিন বাড়াতে কেন্দ্রকে আবেদন করল রাজ্য। (ফাইল ছবি)

কলকাতা:

মনরেগা (MGMNREGA) প্রকল্পে শ্রমদিন বাড়াতে কেন্দ্রকে আবেদন করল রাজ্য (Bengal government)। করোনা বিপর্যয়ের জেরে দলে দলে শ্রমিক ভিন রাজ্য থেকে রাজ্যে ফিরছেন। এই মহামারী (Corona) পরবর্তী পর্যায়ে তাঁদের কাজের নিশ্চয়তা তৈরি করে দিতে এই আবেদন। সোমবার এমনটা জানিয়েছে  পঞ্চায়েত দফতর। দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেছেন, "গত ৪ বছর যাবৎ মনরেগা প্রকল্পে কর্মসংস্থান ও ব্যয়বরাদ্দের নিরিখে আমরা এক নম্বর রাজ্য। চলতি বছর আমরা ২৭  কোটি শ্রমদিন দিয়েছি। তাই আগামী দিনে আরও বেশি মানুষের কাজের পরিসর বাড়াতে শ্রমদিন বাড়াতে আবেদন করা হয়েছে।"তিনি জানিয়েছেন, দফতর চাইছে শ্রমিকরা যাতে রাজ্যেই থাকেন। সংসাত চালাতে কীভাবে এঁদের কাজের পরিসর বাড়ান যায় খতিয়ে দেখা হচ্ছে। 

১৪ এপ্রিলের পর উঠবে লকডাউন, কী জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

করোনার প্রকোপে কাজ হারিয়ে দলে দলে শ্রমিক মহারাষ্ট্র, কেরল, দিল্লি থেকে রাজ্যে ফিরেছে। পাশাপাশি বন্ধ চা -বাগান এবং প্রাকৃতিক বিপর্যয়ের জেরে কাজ হারিয়েছে অনেক মানুষ। রাজ্য ছেড়ে ভিন রাজ্যে পাড়ি দিয়েছে অনেক শ্রমিক। অনিশ্চিত ভবিষ্যতের পিছনে ছোটা এই শ্রমিকদের কাজের সুরাহা করে দিতে মনরেগা প্রকল্পকে হাতিয়ার করতে চাইছে রাজ্য। 

লকডাউনের মাঝেই সেনার বিশেষ শাখার হাতে খতম পাঁচ পাক জঙ্গি

যদিও এই উদ্যোগ কার্যকরী হবে না। সোমবার দাবি করেছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সিআইটিইউ নেতা অনাদি সাহু। তিনি বলেছেন, "মনরেগা গ্রামীণ কর্মসংস্থান নিশ্চিত করতে লাগু। যে শ্রমিকরা রাজ্যে ফিরেছেন তাঁদের খেত-খামারে কাজের দক্ষতা নেই। কৃষি ও সেচের কাজে গতি আনতে মনরেগা প্রকল্প কার্যকরী। কিন্তু রাজ্যে ফেরা শ্রমিকদের সেই দুটি ক্ষেত্রে কাজ করার অভিজ্ঞতা নেই। তাই রাজ্য ও কেন্দ্রের সরকারের বিকল্প ভাবনা করা উচিত। যেখানে এই শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করা যায়। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.