This Article is From Oct 25, 2018

রাষ্ট্রীয় একতা দিবস পালন, কেন্দ্রের নির্দেশ মানবে না রাজ্য

এ মাসের  31 তারিখ সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্ম দিবস উপলক্ষ্যে রাষ্ট্রীয় একতা দিবস পালিত হচ্ছে।

রাষ্ট্রীয় একতা  দিবস পালন, কেন্দ্রের নির্দেশ মানবে না রাজ্য

সার্জিক্যাল স্ট্রাইককে স্মরণ করতেও  বিশেষ দিবস পালন করেছিল কেন্দ্র।

হাইলাইটস

  • সর্দার প্যাটেলের জন্মদিবস পালন নিয়ে কেন্দ্রের সঙ্গে সংঘাতের পথে রাজ্য
  • ইউজিসির সুপারিশ মেনে দিবস পালন করবে না রাজ্য প্রশাসন
  • সার্জিক্যাল স্ট্রাইক দিবস পালন ঘিরেও বেধেছিল সংঘাত
কলকাতা:

বছর  দুয়েক আগে হওয়া সার্জিক্যাল স্ট্রাইককে স্মরণ করতে  বিশেষ দিবস পালন করেছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের সংস্থা ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন  (ইউজিসি)-ও সেই মর্মে দেশের সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ নির্দেশ পাঠিয়েছিল। কিন্তু রাজ্য সরকার সে  রাস্তায় হাঁটেনি। রাজ্য প্রশাসনের মনে  হয়েছিল সেনা বাহিনীকে রাজনৈতিক উদ্দেশে  ব্যবহার করা  হচ্ছে। এবার আবার  কেন্দ্রীয় সরকারের সঙ্গে  সংঘাতে জড়াল রাজ্য প্রশাসন। এ মাসের  31 তারিখ সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্ম দিবস উপলক্ষ্যে রাষ্ট্রীয় একতা দিবস পালিত হচ্ছে। এবারও ইউজিসি একই  রকমের নির্দেশ পাঠিয়েছে। আর এবারও তা না মানার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।                                                          

 নবান্নের মনোভাব স্পষ্ট করে   শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়  বলেছেন, ‘ দেশের জন্য কাজ  করে  যাওয়া নেতৃত্বের অবদানকে নিজেদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে  বিজেপি।' পার্থর আরও অভিযোগ এ রকম সিদ্ধান্ত নেওয়ার আগে  রাজ্যের সঙ্গে  আলোচনা  করে না  মোদী সরকার। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক বা ইউজিসি এক তরফা ভাবে  রাজ্য সরকারকে অন্ধকারে রেখে সিদ্ধান্ত নেয়।  আর তাই ইউজিসি'র নির্দেশ তাঁরা  মানছেন না।

প্যাটেলের জন্মদিন পালন করতে এক গুচ্ছ সুপারিশ করে কমিশন। দেশের প্রথম কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর জীবনের নানা দিক নিয়ে আলোচনা  সভার আয়োজন করতে বলা হয়েছিল। তাছাড়া ‘রান ফর ইউনিটি'- র  আয়োজনের কথাও বলেছিল কমিশন।  তবে  এর কোনওটাই হচ্ছে না এ রাজ্যে।  শিক্ষামন্ত্রী বলেন কেন্দ্রীয়  সরকারের  আগে এ নিয়ে   আলোচনার  সুযোগ দিলে ভেবে দেখা যেত। কিন্তু এখন আর তা  সম্ভব নয়।     

 

.