This Article is From Nov 08, 2019

অন্যের সামনে কখনই মাথা নত করবে না বাংলা, বললেন মুখ্যমন্ত্রী

৮দিনের এই উৎসবে ৭৬টি দেশের ৩৬৭টি ছবি, ২১৪টি ফিচার ফিল্ম, এবং ১৫৩টি শর্ট ফিল্ম দেখানো হবে

Advertisement
অল ইন্ডিয়া Posted by (with inputs from PTI)

শুক্রবার ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা করেন মুখ্যমন্ত্রী

কলকাতা:

কয়েক দশক ধরে চলচ্চিত্র নির্মাতাদের তরফে দেওয়া বৈচিত্রের মধ্যে ঐক্যের প্রশাংসা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং বললেন বাংলা কখনই অন্যের সামনে মাথা নত করবে না। শুক্রবার ২৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival) সূচনা করেন মুখ্যমন্ত্রী, সেখানেই তিনি বলেন, বহু পুরস্কারপ্রাপ্ত ছবি তৈরি করেছে বাংলা এবং দেশের মধ্যে সবচেয়ে বেশী নোবেলজয়ীও এই বাংলারই।  এর আগে অমিত শাহ বলেন, বিজ্ঞান ও সাংস্কৃতিক দিকে পিছিয়ে পড়ছে বাংলা, মুখ্যমন্ত্রীর এদিনের মন্তব্য, তাঁরই জবাব বলে মনে করা হচ্ছে। অমিত শাহ বা বিজেপির নাম না করেই মুখ্যমন্ত্রী বলেন, “দেশে পুরস্কাপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতাদের ক্ষেত্রে এক নম্বরে রয়েছে বাংলা। দেশের মধ্যে সবচেয়ে বেশী নোবেলজয়ীও এ রাজ্যেরই। দেশে বিজ্ঞান ও সংস্কৃতির উন্নয়নে এক আমরা প্রথম”।

অক্টোবরে রাজ্যে আসেন বিজেপি সভাপতি অমিত শাহ। সেবার তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে রাজ্যকে ধ্বংস করার অভিযোগ তোলেন তিনি, পাশাপাশি বলেন, ধর্ম, বিজ্ঞান এবং সংস্কৃতিতে জন্য যে রাজ্যে একসময়ে বিখ্যাত ছিল, এখন তা “বোমা তৈরির কারখানা” হিসেবে পরিচিত।  

  .  

এদিন তৃণমূল সুপ্রিমো বলেন, “আমরা অন্যকে হিংসা করি না। কোনও প্রতিযোগিতা নিয়ে আমাদের কোনও নেতিবাচক দৃষ্টিভঙ্গি নেই। প্রত্যেকের জন্যই আমাদের ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে”। পাশাপাশি মুখ্যমন্ত্রী এও বলেন, “যতদিন আমরা বাঁচব, লড়াই করব এবং কারও সামনে মাথা নত করব না”। এদিনের অনুষ্ঠানে আমন্ত্রিত হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা মহেশ ভাটও, তাঁর প্রশংসা করে মুখ্যমন্ত্রী বলেন, তিনি খুবই স্পষ্টবাদী এবং মনের কথা বলার সাহস রাখেন, যখন কেউ সাহস করে।

সত্যজিৎ রায়ের ‘গুপী গায়েন, বাঘা বায়েন' ৫০ বছরে পা দিল, সেই কারণে, উদ্বোধেন দিনই এই ছবিটি দেখানো হয়। এবছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফোকাস দেশ জার্মানি। ৮দিনের এই উৎসবে ৭৬টি দেশের ৩৬৭টি ছবি, ২১৪টি ফিচার ফিল্ম, এবং ১৫৩টি শর্ট  ফিল্ম দেখানো হবে।  

Advertisement



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement