This Article is From Feb 11, 2019

বাংলা ভাষা এই পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে নাঃ শীর্ষেন্দু

বাংলা ভাষা  এই পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে না।  কলকাতা সাহিত্য উৎসবে দুই দেশ এক বাংলা শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথাই বললেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম নক্ষত্র শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

Advertisement
Kolkata

নিজেকে বাঙালি ভাবা  বা বলার মধ্যে কোনও অন্যায় নেই: শীর্ষেন্দু

Highlights

  • বাংলা ভাষা এই পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে নাঃ শীর্ষেন্দু
  • তাঁর মনে হয় বাংলাভাষার প্রতি বাংলাদেশের নাগরিকদের আবেগ অনেক বেশি
  • নিজেকে বাঙালি ভাবা বা বলার মধ্যে কোনও অন্যায় নেইঃ শীর্ষেন্দু
কলকাতা:

বাংলা ভাষা  এই পশ্চিমবঙ্গে যথাযথ সম্মান পাচ্ছে না।  কলকাতা সাহিত্য উৎসবে দুই দেশ এক বাংলা শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নিয়ে এ কথাই বললেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম নক্ষত্র শীর্ষেন্দু মুখোপাধ্যায়।  তাঁর  মনে হয়  বাংলাভাষার প্রতি  বাংলাদেশের নাগরিকদের আবেগ অনেক বেশি। কিন্তু  সেই তুলনায় এই বাংলার বাঙালিরা যা করে তা  কিছুই নয়। নিজেকে বাঙালি ভাবা বা বলার মধ্যে কোনও অন্যায় নেই বলে তিনি মনে করেন।   

 বাংলা  বই  পড়ার  ব্যাপারেও  বাংলাদেশের নাগরিকরা যে অনেক এগিয়ে  আছে তাও  বলে দেন শীর্ষেন্দু। তিনি বলেন এই বাংলায় আমার কোনও  বই যদি ৫০ কপি বিক্রি হয় তাহলে ওই বাংলায় সেই পরিমাণ হবে  কমকরে  পাঁচশো। এরপর তিনি এই দুই বাংলার মধ্যে  যে মিল এবং  আত্মিক যোগাযোগ  রয়েছে  তা  নিয়ে  বলতে শুরু করেন।  তাঁর  কথায় দেশ ভাগ  হয়েছে রাজনৈতিক সমীকরণের জন্য।

এই অনুষ্ঠানে  বক্তব্য পেশ করেন সদ্য অসমে গিয়ে ডানপন্থীদের হাতে নিগ্রহের শিকার হওয়া কবি শ্রীজাত। তিনি বলেন, "এ রাজ্যে আমার বই নিয়ে আলোচনা শুরুর আগেই ওপার বাংলার বন্ধুরা আগ্রহ  দেখায়। সোশ্যাল  মিডিয়ায় লেখা  পোস্ট করলে  আরও তাড়াতাড়ি উত্তর পেয়ে যাই আমি"। এ রাজ্যে  বাংলা ভাষার সামগ্রিক  অবস্থা  বোঝাতে  গিয়ে  একটি  উদাহরণ দেন  তিনি। কলকাতার কোনও বহুতলে ঢুকতে গেলে নির্দিষ্ট খাতায় নাম লিখতে  হয়। সেখানে তাঁকে বাংলায় নাম লিখতে দেখলে নিরাপত্তা কর্মীরা অবাক  হয়ে যান। কিন্তু বাংলাদেশে এমনটা মোটেই হয় না।   শ্রীজাত বলেন, আমি এমন একটা  দিনের জন্য অপেক্ষা করে আছি  যেদিন নিজের মাতৃ ভাষায় কথা  বলতে  কারও সঙ্কোচ হবে না।

Advertisement
Advertisement