This Article is From Aug 29, 2018

"ভীমা কোরেগাঁওয়ের ঘটনায় মাওবাদীরাই যুক্ত ছিল", বললেন রাহুল সিনহা

গতকাল একাধিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীকে মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁও সংঘর্ষের ঘটনায় জড়িত থাকা এবং মাওবাদী যোগ থাকার অভিযোগে গ্রেফতার করেছে পুনে পুলিশ।

এই গ্রেফতারির প্রয়াসকে খুব স্বাভাবিকভাবেই স্বাগত জানিয়েছে বিজেপি।

কলকাতা:

গোটা দেশ জুড়ে গতকাল একাধিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীকে মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁও সংঘর্ষের ঘটনায় জড়িত থাকা এবং মাওবাদী যোগ থাকার অভিযোগে গ্রেফতার করেছে পুনে পুলিশ। হায়দরাবাদ থেকে গ্রেফতার করেছে বর্ষীয়ান কবি এবং মানবাধিকার কর্মী ভারাভারা রাওকে। এছাড়া, দিল্লি থেকে গ্রেফতার করা হয় গৌতম নওলখাকে। থানে থেকে গ্রেফতার হন অরুণ ফেরেরা। মুম্বাই থেকে ভার্নন গনজালভেস এবং ফরিদাবাদ থেকে গ্রেফতার করা হয় সুধা ভরদ্বাজকে। শুধু গ্রেফতার করাই নয়, এঁদের প্রত্যেকের বাড়িতেই ব্যাপক তল্লাশিও চালায় পুলিশ। বাজেয়াপ্ত করে ল্যাপটপ, পেন ড্রাইভ সহ অন্যান্য গুরুত্বপূর্ণ বস্তু এবং নথিপত্র। প্রসঙ্গত, মহারাষ্ট্রের ভীমা কোরেগাঁওতে চলতি বছরের শুরুর দিনেই দলিতদের সঙ্গে একটি অতি-ডান সংগঠনের সংঘর্ষে কার্যত তিনদিন অচল হয়ে পড়েছিল মহারাষ্ট্র।

এই গ্রেফতারির প্রয়াসকে খুব স্বাভাবিকভাবেই স্বাগত জানিয়েছে বিজেপি। এই ব্যাপারে সংবাদমাধ্যমের সঙ্গে গতকাল কথা বলেন দলের কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা। তিনি বলেন, ভীমা কোরেগাঁওতে যে সংঘর্ষ হয়েছিল, তা যে মাওবাদীদের দ্বারা পরিচালিত হয়েছিল, এই কথা তো আমরা দীর্ঘদিন ধরেই বলে আসছি। তার সঙ্গে যুক্ত ছিলেন, আজ যাঁদের গ্রেফতার করা হয়েছে, তাঁরাও। তাঁর কথায়, এই গ্রেফতারির পর একটা বিষয় স্পষ্ট, এতদিন আমরা যে দাবি করে এসেছিলাম, তা ভুল ছিল না।

“দারুণ কৃতিত্বের পরিচয় দিল পুলিশ। তদন্ত শেষ হওয়ার পর এই বিষয়ে আরও তথ্য বেরিয়ে আসবে। সিপিয়েম আর মাওবাদীদের সম্পর্ক তো বহু পুরনো। ওই সম্পর্ক নিয়ে আমরা আগেও কথা বলেছি। বামপন্থীরা আসলে এই মাওবাদীদেরই অপর একটি মুখ”, বলেন রাহুল সিনহা।

প্রসঙ্গত, গতকালের এই গ্রেফতারের পর গোটা দেশের বহু বিশিষ্ট জন মুখ খুলেছেন। তাঁদের মধ্যে রয়েছেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, লেখিকা অরুন্ধতী রায় প্রমুখ।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.