हिंदी में पढ़ें Read in English
This Article is From Sep 15, 2018

মূক-বধিরদের হস্টেলে আবাসিকদের যৌন নিগ্রহ ও খুনের অভিযোগ প্রাক্তন সেনাকর্মীর দিকে

Bhopal Shelter Home: অভিযোগকারী পাঁচজন আবাসিকের মধ্যে- তিনজন ছেলে এবং দুইজন মেয়ে। থানায় অভিযোগ দায়েরের আগে তাঁরা প্রথমেই সামাজিক বিচার বিভাগের কাছে যায়।

Advertisement
Bhopal

Bhopal shelter home: হস্টেলের মালিককে গ্রেফতার করা হয়েছে

ভোপাল :

আবাসিকদের ধর্ষণ ও খুনের মামলায় গ্রেফতার প্রাক্তন সেনাকর্মী। ভোপালের (Bhopal) একটি প্রাইভেট হস্টেলের আবাসিকদের (Bhopal shelter home) অভিযোগ এই হস্টেলের মালিক ওই প্রাক্তন সেনাকর্মী দীর্ঘদিন ধরে তাঁদের উপর যৌন নির্যাতন চালিয়ে এসেছেন। মারাত্মক নিগ্রহের জেরে মৃত্যুও হয়েছে তিন আবাসিকের। অভিযোগের ভিত্তিতে, 70 বছর বয়সী ওই প্রাক্তন সেনা সদস্য তথা হস্টেল (Bhopal shelter home) মালিককে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।অভিযোগকারী পাঁচজন আবাসিকের মধ্যে- তিনজন ছেলে এবং দুইজন মেয়ে। থানায় অভিযোগ দায়েরের আগে তাঁরা প্রথমেই সামাজিক বিচার বিভাগের কাছে যায়। অভিযোগের পর এফআইআর দায়ের করা হয়েছে।

অভিযোগকারী ওই আবাসিকরা জানিয়েছেন, অত্যধিক যৌন নির্যাতনের ফলে অতিরিক্ত রক্তপাতের কারণে মৃত্যু হয় একটি ছেলের। আরেকজনের ক্ষেত্রে, দেওয়ালে সজোরে মাথা ঠুকে দেওয়ার ফলে গভীর আঘাত থেকেই মৃত্যু হয় তাঁর। অভিযোগে তাঁরা আরও জানিয়েছে যে, তৃতীয়জনকে শাস্তি দিয়ে শীতকালে সারা রাত বাইরে দাঁড় করিয়ে রাখতে বাধ্য করায় তীব্র ঠাণ্ডায় মারা যায় সে।

1995 সাল থেকে এই হস্টেলটি সংশ্লিষ্ট বিভাগের সাথে যুক্ত হয় এবং ফান্ডও জোটে। 42 জন ছেলে এবং 58 জন মেয়ে এই হস্টেলে 2003 সাল থেকে বাস করছেন। তবে সারা হস্টেলে (Bhopal shelter home) কোনও পূর্ণ সময়ের ওয়ার্ডেন নেই। গত 10 বছর ধরে চারজন শিক্ষক দায়িত্ব সামলাচ্ছেন।

Advertisement

সূত্রের খবর, শিক্ষাগত যোগ্যতা যথেষ্ট না হওয়ায় অনেকদিন আগেই ওই ওয়ার্ডেনকে সরানো হয়েছে।

"বিশেষ প্রয়োজন সমৃদ্ধ (শ্রবণ ও বক্তৃতা) কিছু ছাত্র ও ছাত্রী তাঁদের দোভাষীকে নিয়ে আমাদের কাছে এসেছিল। তাঁরা আমাদের হস্টেলের মালিকের দ্বারা যৌন ও শারীরিক নিগ্রহ সম্পর্কে একটি চিঠি দিয়েছেন। আমরা কালেক্টর ও পুলিশ আধিকারিকদের কাছে বিষয়টি তদন্তের জন্য জানিয়েছি।” বলেছেন সামাজিক বিচার বিভাগের পরিচালক কৃষ্ণমোহন তিওয়ারি।

Advertisement

উল্লেখ্য, গত মাসেই মুখ্যমন্ত্রী রাজ্যের প্রতিটি হস্টেল ও অনাথ আশ্রমের মাসিক পরিদর্শনের নির্দেশ দেন এবং বেসরকারি মহিলা হস্টেলের জন্য নির্দেশনা তৈরির নির্দেশও দেন।

Advertisement