This Article is From Sep 28, 2018

ওজন 860 কিলো, চিনে নিন সবচেয়ে বড় পাখিকে!

বিতর্কটা চলে আসছে  একশো বছরের বেশি সময়  ধরে।  বিতর্কের দিক আছে  অনেকগুলো। সাহিত্য থেকে বিজ্ঞান- পরিধিও বেশ বড়।

Advertisement
অল ইন্ডিয়া

দিন দুয়েক আগে একটি গবেষণার নির্যাস বলছে সেই পাখির ওজন ছিল 860 কিলো!

Highlights

  • বিতর্কটা চলে আসছে একশো বছরের বেশি সময় ধরে
  • সবচেড়ে বড় পাখি বা এলিফ্যান্ট বার্ড কাকে বলা যেতে পারে তা নিয়েই চর্চা
  • বেশ কয়েকটি ধরনাকে সামনে রেখে তৈরি হয়েছে একাধিক গবেষণা পত্র
পারিস :

বিতর্কটা চলে আসছে  একশো বছরের বেশি সময়  ধরে।  বিতর্কের দিক আছে  অনেকগুলো। সাহিত্য থেকে বিজ্ঞান- পরিধিও বেশ বড়। সবচেড়ে  বড় পাখি বা এলিফ্যান্ট বার্ড কাকে বলা যেতে পারে তা নিয়েই চর্চা। বেশ কয়েকটি ধরনাকে সামনে রেখে তৈরি হয়েছে একাধিক গবেষণা পত্র।

মূলত বিলেত আর ফরাসি গবেষকদের মতের মিল না হওয়াই যাবতীয় টানাপড়েনের মূলে। ইপিঅরনেস ম্যাক্সিমামকেই সবচেয়ে বড় পাখি বলে ধরা হয়। বড় না হয় হল, কিন্তু কত বড়? এই ধারনায় বদল এসেছে সম্প্রতি। দিন দুয়েক আগে একটি গবেষণার নির্যাস বলছে সেই পাখির ওজন ছিল 860 কিলো!

জুলজিক্যাল সোসাইটি অফ লন্ডনের  গবেষক জেমস হ্যান্ডারসন বলেছেন এই পাখি বোধহয় মানুষের মাথার উপরে এমন ভাবে  বিরাজ করত  যেন  সেটি একটি টাওয়ার। সংবাদ সংস্থা এএফপিকে তিনি আরও বলেছেন এমন বিরাট একটা চেহারা নিয়ে এই পাখি নিশ্চয়ই উড়তে পারত না। রয়্যাল সোসাইটি অফ ওপেন সায়েন্সের এই গবেষণায় পাখির হাড় থেকে শুরুর করে আরও নানা বিষয় সম্পর্কে একাধিক তথ্য  সংযোজিত হয়েছে।  

Advertisement

এর আগে পর্যন্ত ইপিঅরনেসকে সবচেয়ে বড় পাখি বলে মানার ব্যাপারে আপত্তি তুলতেন ফরাসি গবেষকদের একটা অংশ। তাঁদের মনে হত এই প্রজাতির পাখির মধ্যে কোনও একটি এতটা বড় হতে পারে কিন্তু তার মানে ইপিঅরনেস মাত্রই যে এত  বৃহৎ হবে তার কোনও মানে নেই।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement