Read in English
This Article is From Jun 19, 2018

বিহার বোর্ড 10th রেজাল্ট 2018: আগামী কাল প্রকাশিত হবে

Biharboardonline.bihar.gov.in - এই অফিসিয়াল সাইটে দেখতে হবে

Advertisement
অল ইন্ডিয়া
New Delhi: আশা করা হচ্ছে আগামীকাল বিহার বোর্ডের দশম ক্লাসের ফলাফল প্রকাশিত হতে চলেছে। সাংবাদিক সম্মেলনে রেজাল্ট ঘোষণা করার পর বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে তা দেখা যাবে। এই বছরে সর্বশেষে বিহার বোর্ড তার ম্যাট্রিকের রেজাল্ট ঘোষণা করতে চেলেছে। বিহার বোর্ডের মাধ্যমিকের রেজাল্ট, সেই সাথে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট ওয়েবসাইট 'ইন্ডিয়া রেজাল্টস'-এ দেখা যাবে। 

এই বছরের শুরুতেই বোর্ড রেজাল্ট ঘোষণা করার কথা ভেবেছিল, কিন্তু বিভিন্ন কারণে তা সম্ভব হয়নি।এই বছরে বোর্ড প্রথমবার 50% অবজেক্টিভ প্রশ্ন দিয়েছিল। এই অবজেক্টিভ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বোর্ডকে OMR সীটস উপস্থাপিত করতে হয়।  

OMR সীটস ছাড়াও উত্তর পত্রে যাতে কোনো রকম কারচুপি না হয় তার জন্য বোর্ড ডিজিটাল কোডিং -এর সুযোগও প্রদান করে। 

Advertisement
শুধুমাত্র যে মূল্যায়নের ক্ষেত্রে সময় লেগেছে তাই নয় বরং ডিকোডিং প্রক্রিয়াতেও যথেষ্ট সময় লাগে, তারফলে ফেব্রুয়ারিতে পরীক্ষা হলেও জুন মাসের মধ্যভাগেও রেজাল্ট নির্গত করা সম্ভব হচ্ছিল না। 

বোর্ড নিজের ওয়েবসাইটও বদলেছে, যার ফলে www.biharboardonline.bihar.gov.in -এ পরীক্ষার্থীরা রেজাল্ট দেখতে সক্ষম হবে।

Advertisement
মাধ্যমিকের ফলাফল ও রাজ্যের মেধা তালিকাটি প্রকাশের ক্ষেত্রে বোর্ড যথেষ্ট সতর্কতা অবলম্বন করেছে।গত বছর রেজাল্ট নির্গত হওয়ার পরে মেধা তালিকা ও কলা বিভাগে প্রথম স্থানাধিকারী গনেশ কুমারের বয়স নিয়ে যথেষ্ট বিতর্কের সৃষ্টি হয়েছিল।যার ফলে সমস্ত দিকেই বিহার বোর্ডকে যথেষ্ট সতর্কতা অবলম্বন করতে হয়েছে। 
Advertisement